বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কবে থেকে রাজ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলবে, জানালেন পার্থ
আগামী মাসেই কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু, স্কুল নিয়ে শুরু আলোচনা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) 
আগামী মাসেই কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু, স্কুল নিয়ে শুরু আলোচনা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) 

কবে থেকে রাজ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলবে, জানালেন পার্থ

  • করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ আছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়।

কবে থেকে স্কুল খুলবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিল না রাজ্য সরকার। তবে আগামী মাস থেকে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে আবারও ক্লাস শুরু হবে বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ক্লাস বন্ধ আছে। অনলাইন ক্লাস হলেও স্কুলে পঠনপাঠন শুরু হয়নি। ফলে কবে থেকে স্কুল-কলেজ খুলবে, তা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছিল। বিশেষত একাধিক রাজ্যের ইতিমধ্যে বিধিনিষেধ-সহ খুলেছে স্কুল-কলেজ। 

আজ (সোমবার) শিক্ষামন্ত্রী অবশ্য স্পষ্ট করে দিয়েছেন, পড়ুয়াদের স্বাস্থ্য নিয়ে ন্যূনতম ঝুঁকি নিতে চাইছেে না রাজ্য।  তাই করোনাভাইরাস পরিস্থিতিতে স্কুল কবে থেকে খোলা হবে, তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা শুরু করেছে রাজ্য সরকার। বিভিন্ন বিষয় খতিয়ে দেখা হচ্ছে। পার্থ বলেন, 'শুধু স্কুল খুললেই তো হবে না। স্কুল চালু রাখতে হবে। পড়ুয়াদের ভাগ করে আনা যায় কিনা, তাও বিবেচনা করে দেখা হচ্ছে।'

সূত্রের খবর, প্রাথমিকভাবে হয়তো উঁচু ক্লাসের পড়ুয়াদের জন্য ক্লাস শুরু হতে পারে। এমনিতেই এবার মাধ্যমিক পড়ুয়াদের ক্লাস হয়েছে মাত্র আড়াই মাস। অন্যবার নভেম্বরে টেস্ট হলেও এবার সেই সম্ভাবনা নেই। করোনার দাপটে উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের তো কোনও ক্লাস হয়নি।  সেক্ষেত্রে প্রাথমিকভাবে তাদের নিয়ে ক্লাস শুরু হতে পারে। তার ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দিনক্ষণও নির্ধারিত করা হতে পারে। পরবর্তীকালে ধাপে ধাপে বাকি পড়ুয়াদেরও স্কুলে আসার ক্ষেত্রে ছাড়া দেওয়া হতে পারে। পাশাপাশি অনলাইনে ক্লাসের বিষয়টিও খতিয়ে দেখা হবে বলে সূত্রের খবর।

রাজ্যের তরফে জানানো হয়েছে, সেরকম একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। তার ভিত্তিতে কালীপুজোর পর সিদ্ধান্ত নেওয়া হবে। তারপর চূড়ান্ত ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন