বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হিন্দু–মুসলিম সম্প্রীতির বার্তা, হিন্দু বন্ধুর শেষকৃত্য সম্পন্ন করলেন শামসুদ্দিন

হিন্দু–মুসলিম সম্প্রীতির বার্তা, হিন্দু বন্ধুর শেষকৃত্য সম্পন্ন করলেন শামসুদ্দিন

মহম্মদ শামসুদ্দিন

স্থানীয় এক বাসিন্দা জানান, ‘‌রানিগঞ্জ বাস স্ট্যান্ডে যে ঘটনাটি ঘটল, তা অভূতপূর্ব ঘটনা।'

হিন্দু–মুসলিম সম্প্রীতির সাক্ষী থাকল পশ্চিম বর্ধমান জেলার রানিগঞ্জ। অসহায় এক হিন্দু বন্ধুর শেষ কৃত্য সম্পন্ন করার সমস্ত দায়িত্ব নিলেন এক মুসলিম ব্যক্তি। মুসলিম ব্যক্তির এই ধরনের পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। কবি নজরুল ইসলাম তাঁর কবিতায় বলে গিয়েছিলেন, ‘‌মোরা একই বৃন্তে দুটি কুসুম, হিন্দু মুসলমান।’‌ কবির সেই কথারই প্রতিফলন সম্প্রতি পাওয়া গেল।

জানা যায়, হুগলির মগরা এলাকার বাসিন্দা যোগেন্দ্র প্রসাদ দীর্ঘদিন রানিগঞ্জ বাস স্ট্যান্ডে কর্মরত ছিলেন। স্বজনহারার কারণে তাঁর থাকা, খাওয়া সবটাই ছিল বাসস্ট্যান্ডের শ্রমিক বিশ্রামাগারে। আচমকাই তিনি অসুস্থ হয়ে পড়েন। বেশ কিছুদিন অসুস্থ থাকার পর এই বিশ্রামাগারেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই আইএনটিটিইউসির নেতা। এই শ্রমিক নেতার মৃত্যুর পর শেষ কৃত্যের সব দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন মহম্মদ শামসুদ্দিন। হিন্দু শাস্ত্র অনুযায়ী মাথা মুণ্ডন, এমনকি পিণ্ডদান সব কাজই করলেন তিনি। সেইসঙ্গে শ্রাদ্ধানুষ্ঠানেরও আয়োজন করা হয়। সেখানে ডাল, ভাত, সবজি, মাছ, মিষ্টি সহ ভোজনেরও আয়োজন করা হয়। মুসলিম এই বাসিন্দার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। অনেকেই আর্থিক সাহায্যের জন্য এগিয়ে এসেছেন।

এই প্রসঙ্গে মহম্মদ শামসুদ্দিন জানান, ‘‌আমি তো কোনও ধর্মতে জন্ম নিই নি। ধর্ম কী করে জাগবে। পুরুষ মানুষ হিসাবে জন্মেছি। ওদের ধর্ম পালন করলাম। আমার কোনও জাতিভেদ নেই। মানুষ হিসাবে যে কাজ করার দরকার, সেই কাজ আমি করলাম।’‌ স্থানীয় এক বাসিন্দা জানান, ‘‌রানিগঞ্জ বাস স্ট্যান্ডে যে ঘটনাটি ঘটল, তা অভূতপূর্ব ঘটনা। মুসলিম বন্ধু হিন্দু বন্ধুর জন্য যে কাজ করলেন, সেটা উদাহারণস্বরূপ ঘটনা। এই ঘটনার সাক্ষী থাকতে পেরে আমরা আনন্দিত। এটাকে ভাষায় প্রকাশ করা যাবে না।’‌

বাংলার মুখ খবর

Latest News

অধীর সিদ্ধান্ত নেবেন না, কংগ্রেস ঠিক করবে-জোটে মমতার থাকা নিয়ে স্পষ্টবাক খাড়গে 2022 T20 WC-এর পরেই সিনিয়দের জায়গা ছেড়ে দেওয়া উচিত ছিল- দাবি ভারতের প্রাক্তনীর স্বৈরীতির জীবনের গল্পে মুগ্ধ অপরাজিতা, বললেন, 'তুমিই আসল যোদ্ধা' জরায়ুতে পেল্লাই সাইজের টিউমার! নাকি ‘নাটক’ করছেন রাখি?কী বলছে হাসপাতাল কর্তৃপক্ষ কেএমডিএ–হিডকো’‌কে শোকজ করল পরিবেশ আদালত, চাপ বাড়ল রাজ্য সরকারের 'অপমানজনক...' স্ক্যাম ৩-এর ঘোষণা হতেই সাহারা পরিবারের রোষের মুখে হংসল মেহতা!কেন? ট্রেনের অপরিচ্ছন্ন টয়লেট নিয়ে চিন্তা? এই নম্বরে ফোন করুন INDIA ঠিক করে ফেলেছে কে প্রধানমন্ত্রী হবে, পঞ্চম দফার আগে দাবি উদ্ধব ঠাকরের ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট 'আমায় কেটে দু'টুকরো করে দিক', নির্বাচনের দুদিন আগে হঠাৎ কী হল রচনার?

Latest IPL News

২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.