বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এত সস্তায় পদ্মার ইলিশ? ঠকলেন না তো? চরম বিভ্রান্তি শিলিগুড়িতে
পদ্মার ইলিশকে ঘিরে বিভ্রান্তি শিলিগুড়িতে। প্রতীকী ছবি ( AFP) (AFP)

এত সস্তায় পদ্মার ইলিশ? ঠকলেন না তো? চরম বিভ্রান্তি শিলিগুড়িতে

  • নিয়ন্ত্রিত বাজারের ব্যবসায়ীদের দাবি, ৭০০-৯০০ গ্রামের মধ্যে ইলিশ মাছ ওড়িশা, ডায়মন্ডহারবার থেকে এসেছে। সেটা কেউ বাংলাদেশি ইলিশ বলে চালিয়ে দিচ্ছে কি না সেটা দেখা দরকার।

পুজোর আগেই বাংলাদেশের ইলিশ এসেছে শিলিগুড়ির বাজারে। এই দিনগুলোর জন্যই যেন অপেক্ষা করছিলেন ইলিশ প্রিয় আমজনতা। সকাল সকাল বাজারেও গিয়েছেন হাসিমুখে। কিন্তু প্রথমেই প্রশ্ন ,পদ্মার ইলিশ এত সস্তা হল কী করে? তবুও সেই ইলিশ কিনে নিয়ে গিয়েছেন অনেকে। বাড়িতে রান্নবান্নাও হয়েছে। কিন্তু পদ্মার ইলিশ বলে যেটা কিনলেন সেটা কি আদৌ পদ্মার? নাকি ডায়মন্ডহারবার, ওড়িশার ইলিশকেও পদ্মার বলে চালিয়ে দেওয়া হচ্ছে? ঠকলেন না তো?

এই প্রশ্নটা ঘুরছে শিলিগুড়ির বিভিন্ন এলাকায়। এদিকে শিলিগুড়ির নিয়ন্ত্রিত বাজার সূত্রে খবর, ১ কেজি ৩০০ গ্রামের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৬০০ টাকা দরে। এক কেজির পদ্মার ইলিশ ১১০০ টাকা। এদিকে পাইকারি বাজারে পদ্মার ইলিশের দাম এমনটাই চড়া। অথচ শিলিগুড়ির একাধিক খুচরো বাজারে পদ্মার ইলিশ বলে ৮০০-১০০০ টাকা কেজি দরে ইলিশ বিক্রি হচ্ছে। এখানেই সংশয় ক্রমশ জোরালো হচ্ছে। খুচরো বাজারে পদ্মার ইলিশের দাম কম অথচ পাইকারি বাজারে সেই পদ্মার ইলিশের দাম বেশি হয় কী করে?

তবে নিয়ন্ত্রিত বাজারের ব্যবসায়ীদের দাবি, ৭০০-৯০০ গ্রামের মধ্যে ইলিশ মাছ ওড়িশা, ডায়মন্ডহারবার থেকে এসেছে। সেটা কেউ বাংলাদেশি ইলিশ বলে চালিয়ে দিচ্ছে কি না সেটা দেখা দরকার। 

এদিকে পদ্মার ইলিশ কি আদৌ বাজারে গিয়ে চিনতে পারবেন সাধারণ ক্রেতারা? এক্ষেত্রে ব্যবসায়ীদের একাংশের দাবি, এব্যাপারে সাধারণ ক্রেতাদের পক্ষে চেনা যথেষ্ট কঠিন। তবুও দামের এমন হেরফেরকে ঘিরে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে। এব্যাপারে ক্রেতাদের সচেতন থাকা দরকার। 

বন্ধ করুন