বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘‌ট্যাবলো প্রস্তাব পুনর্বিবেচনা করার অনুরোধ জানাচ্ছি’, রাজনাথকে চিঠি অধীরের
অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি (PTI)
অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি (PTI)

‘‌ট্যাবলো প্রস্তাব পুনর্বিবেচনা করার অনুরোধ জানাচ্ছি’, রাজনাথকে চিঠি অধীরের

  • এবার সাধারণতন্ত্র দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আইএনএ–কে নিয়ে ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রকের উদাসীনতায় এবার সাধারণতন্ত্র দিবসে রাজধানীর বুকে পশ্চিমবঙ্গের ট্যাবলো থাকছে না বলেই খবর। এমন অভিযোগ উঠেছে রাজ্য সরকারের পক্ষ থেকেও। এই পরিস্থিতিতে সাধারণতন্ত্র দিবসে পশ্চিমবঙ্গের পক্ষ থেকে ট্যাবলো করার অনুরোধ জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। এই বিষয়ে তিনি চিঠি লিখেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে। জানা গিয়েছে, রাজ্য সরকারের পক্ষ থেকে এবার সাধারণতন্ত্র দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আইএনএ–কে নিয়ে ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এই কেন্দ্র–রাজ্য টানাপোড়েনের জেরে সাধারণতন্ত্র দিবসে এবার প্রথম থাকছে না পশ্চিমবঙ্গের কোনও ট্যাবলো। প্রত্যেক বছর সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজধানীর রাজপথে কুচকাওয়াজের পর বিভিন্ন রাজ্যের সুসজ্জিত ট্যাবলো দেখা যায়। প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষ কমিটি ট্যাবলো নিয়ে সিদ্ধান্ত নেয়। রাজ্য সরকারের পক্ষ থেকে এবার সাধারণতন্ত্র দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আইএনএ নিয়ে ট্যাবলো পাঠানোর কথা ছিল। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রক সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

চিঠিতে ঠিক কী লিখেছেন অধীর?‌ এদিন তিনি চিঠিতে লেখেন, ‘‌পশ্চিমবঙ্গ সরকার ২৬ জানুয়ারির ট্যাবলোতে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য, নেতাজির জীবনী এবং স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদান নিয়ে ট্যাবলো পাঠানোর প্রস্তাব দিয়েছে। কিন্তু সেই প্রস্তাব খারিজ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে আমি হতাশ এবং স্তম্ভিত। এই ঘটনা বাংলার জনগণের প্রতি, বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য এবং মহান নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি অপমান। তাই রাজ্য সরকারের ট্যাবলো সংক্রান্ত এই প্রস্তাব পুনর্বিবেচনা করার অনুরোধ জানাচ্ছি।’‌

উল্লেখ্য, রাজ্য সরকারকে কোনওরকম এই বিষয়ে সহযোগিতা করেনি কেন্দ্র বলে অভিযোগ উঠেছে। আগেও কাধারণতন্ত্র দিবসের ট্যাবলো পাঠানো নিয়ে কেন্দ্র–রাজ্য সংঘাত তৈরি হয়েছিল। ২০২১ সালের সাধারণতন্ত্র দিবসেও রাজ্য সরকারের কন্যাশ্রী, সবুজ সাথী, জল ধরো জল ভরো’‌র মতো একাধিক উন্নয়ন প্রকল্প নিয়ে পাঠানো ট্যাবলোর প্রস্তাব খারিজ করেছিল কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন