বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জীবিত যুগ্মশিশুর জন্ম হল রায়গঞ্জে, নজির গড়লেন সরকারি মেডিক্যাল কলেজের চিকিৎসকরা
রায়গঞ্জ মেডিক্যাল কলেজে জন্ম নিল যুগ্ম শিশু
রায়গঞ্জ মেডিক্যাল কলেজে জন্ম নিল যুগ্ম শিশু

জীবিত যুগ্মশিশুর জন্ম হল রায়গঞ্জে, নজির গড়লেন সরকারি মেডিক্যাল কলেজের চিকিৎসকরা

  • বৃহস্পতিবার জোড়া লাগা ২ ছেলের জন্ম দেন আখতারা। শিশুদুটির ২টি মাথা ৪টি করে হাতও পা। মেডিক্যাল কলেজের প্রিন্সিপ্যাল কৌশিক সমাজদার বলেন, স্ত্রীরোগ বিভাগের প্রধান ও তাঁর সহকর্মীরা অসাধ্য সাধন করেছেন।

জীবিত যুগ্মশিশুর জন্ম দিয়ে নজির গড়লেন রায়গঞ্জ গভর্নমেন্ট মেডিক্যাল কলেজের চিকিৎসকরা। আখতারা খাতুন নামে এক প্রসূতি ওই যুগ্মশিশুর জন্ম দিয়েছেন। চিকিৎসকদের কাছে তাদের পৃথকীকরণের আবেদন জানিয়েছে পরিবারটি।

পরিবারের তরফে জানা যায়, প্রসূতির গর্ভাবস্থার ৭ মাসে প্রথম আল্ট্রাসাউন্ড পরীক্ষা করা হয়। তখনই জানা যায় গর্ভে জোড়া লেগে রয়েছে ২ শিশু। এর পর রায়গঞ্জ গভর্নমেন্ট মেডিক্যাল কলেজে যোগাযোগ করেন তাঁরা। সেখানকার চিকিৎসকরা জানিয়ে দেন এই অবস্থায় শিশুদুটিকে আলাদা করা বা গর্ভপাত কোনওটিই সম্ভব নয়।

বৃহস্পতিবার জোড়া লাগা ২ ছেলের জন্ম দেন আখতারা। শিশুদুটির ২টি মাথা ৪টি করে হাতও পা। মেডিক্যাল কলেজের প্রিন্সিপ্যাল কৌশিক সমাজদার বলেন, স্ত্রীরোগ বিভাগের প্রধান ও তাঁর সহকর্মীরা অসাধ্য সাধন করেছেন। এই ধরণের বাচ্চা জীবিত অবস্থায় প্রসব করানো খুবই জটিল। আমরা ২ শিশুকে চিকিৎসা দিচ্ছি। মাকেও পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই ধরণের শিশুকে বিচ্ছিন্ন করা সম্ভব। শিশুদুটির অবস্থা স্থিতিশীল হলে আমরা তাদের আরও বড় হাসপাতালে নিয়ে যেতে বলবো। ওদিকে শিশুটির পরিবারের তরফে তাদের পৃথক করে দেওয়ার আবেদন জানানো হয়েছে।

চিকিৎসকরা জানাচ্ছেন, জোড়া লাগা শিশুর জন্ম বিরল হলেও অস্বাভাবিক নয়। আজকাল বহু ক্ষেত্রে তাদের পৃথক করাও সম্ভব হয়। অনেকে যুগ্মভাবেই সুস্থ জীবন যাপন করে।

 

বন্ধ করুন