বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Balurghat: বিরলতম অস্ত্রোপচার বালুরঘাট জেলা হাসপাতালে, জন্ম নিল ‘কন জয়েন্ট টুইন বেবি’
বালুরঘাট জেলা হাসপাতালে জন্ম নেওয়া কন জয়েন্ট টুইন বেবি।

Balurghat: বিরলতম অস্ত্রোপচার বালুরঘাট জেলা হাসপাতালে, জন্ম নিল ‘কন জয়েন্ট টুইন বেবি’

  • ১ লক্ষের মধ্যে একজনের ক্ষেত্রে এই ধরনের ঘটনা দেখা যায়। শিশুদের মায়ের নাম জয়া দাস মণ্ডল। তিনি দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ থানার বিষ্ণুপুরের বাসিন্দা। প্রসব বেদনা শুরু হতেই গতকাল তাকে বালুরঘাট জেলা হাসপাতালে ভর্তি করা হয়।

প্রসূতির গর্ভ থেকে জন্ম নিল ‘কন জয়েন্ট টুইন বেবি’। বিরলতম অস্ত্রোপচার করে দুই শিশুকে ভূমিষ্ঠ করান চিকিৎসকরা। গতকাল বালুরঘাট জেলা হাসপাতালে চিকিৎসকদের তৎপরতায় ভূমিষ্ঠ হয়েছে ওই দুই শিশু। চিকিৎসকদের দাবি, এটি শুধু দক্ষিণ দিনাজপুর বা উত্তরবঙ্গে নয়, গোটা রাজ্যে বিরলতম ঘটনা। জন্মের পর মা এবং শিশু সুস্থ রয়েছে বলে জানা গিয়েছে।

সাধারণত দুটি শিশুর দেহ নাভির সঙ্গে একসঙ্গে জুড়ে থাকলে চিকিৎসকদের পরিভাষায় তাকে বলা হয় ‘কন জয়েন্ট টুইন বেবি’। ১ লক্ষের মধ্যে একজনের ক্ষেত্রে এই ধরনের ঘটনা দেখা যায়। শিশুদের মায়ের নাম জয়া দাস মণ্ডল। তিনি দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ থানার বিষ্ণুপুরের বাসিন্দা। প্রসব বেদনা শুরু হতেই গতকাল তাকে বালুরঘাট জেলা হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা আলট্রাসনোগ্রাফি করে জানতে পারেন তার গর্ভে দুটি শিশু জোড়া অবস্থায় রয়েছে। এরপরে অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসক রঞ্জন কুমার মোস্তাফির নেতৃত্বে শিশুদের ভূমিষ্ঠ করানো হয়। বর্তমানে শিশু দুটিকে হাসপাতালের চাইল্ড কেয়ার ইউনিটে রেখে বিশেষ চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। ডা. রঞ্জন কুমার মোস্তাফি বলেন, ‘কন জয়েন্ট টুইন’ বেবি বলতে বোঝায়, জন্ম থেকে নাভির সঙ্গে জোড়া দুই শিশুর শরীর। এরকম ঘটনা খুবই বিরল। গোটা উত্তরবঙ্গে এরকম অস্ত্রোপচার আগে হয়নি। এসএসকেএম হাসপাতালে এরকম একটি রিপোর্ট আছে।

চিকিৎসকরা আরও জানান সাধারণত মেডিক্যাল কলেজ হাসপাতালে এই ধরনের অস্ত্রোপচার হয়ে থাকে। জেলা হাসপাতালে এই অস্ত্রোপচার বিরলতম। তবে শিশু দুটি বর্তমানে সুস্থ থাকলে দ্রুত অস্ত্রোপচার করে তাদের আলাদা করা প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসকরা। তবে কীভাবে শিশু দুটিকে আলাদা করা যায় তা নিয়ে উদ্বিগ্ন সকলে।

বন্ধ করুন