বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Cooperative Election in Tamluk: আবারও হাত ধরল রাম-বাম, লাল-গেরুয়া ঝড়ে তমলুকে হার তৃণমূলের

Cooperative Election in Tamluk: আবারও হাত ধরল রাম-বাম, লাল-গেরুয়া ঝড়ে তমলুকে হার তৃণমূলের

তমলুকের হিজলবেড়্যা চাতরাদাঁড়ি কৃষি উন্নয়ন সমিতির ভোটে জয়ী রাম-বাম জোট

তমলুকের হিজলবেড়্যা চাতরাদাঁড়ি কৃষি উন্নয়ন সমিতির ভোটে উড়ে গেল তৃণমূল। এখানে মোট ১২টি আসন রয়েছে। তার মধ্যে ১১টি আসনেই জয়ী হয়েছেন বামপন্থী প্যানেল ও বিজেপি প্যানেলের প্রগতিশীল জোটের প্রার্থীরা। বাকি একটি মাত্র আসনে জয়ের মুখ দেখেছে তৃণমূলপন্থী প্যানেল।

পঞ্চায়েত নির্বাচনের আগে বিগত কয়েকমাস ধরে বিভিন্ন সমবায় নির্বাচনে তৃণমূলকে ঠেকাতে হাত ধরেছে বিজেপি ও সিপিএম-এর নীচু তলার কর্মীরা। এই নিয়ে শীর্ষ বাম নেতৃত্বের তরফে বারংবার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তবে তাতে ফল হয়নি। শাসকদলকে ঠেকাতে সব হুঁশিয়ারি উপেক্ষা করেই বিজেপির সঙ্গে হাত মেলাচ্ছেন বাম কর্মীরা। সম্প্রতি রাম-বাম জোট তৃণমূলকে হারিয়েছে তমলুকের সমবায় নির্বাচনে। আর এরপরই ফের চর্চায় উঠে এসেছে বামেদের নীচু তলার কর্মীদের 'আদর্শ'। জানা গিয়েছে, তমলুকের হিজলবেড়্যা চাতরাদাঁড়ি কৃষি উন্নয়ন সমিতির ভোটে উড়ে গেল তৃণমূল। এখানে মোট ১২টি আসন রয়েছে। তার মধ্যে ১১টি আসনেই জয়ী হয়েছেন বামপন্থী প্যানেল ও বিজেপি প্যানেলের প্রগতিশীল জোটের প্রার্থীরা। বাকি একটি মাত্র আসনে জয়ের মুখ দেখেছে তৃণমূলপন্থী প্যানেল। (আরও পড়ুন: বন্দে ভারতের দৌলতে ভারতের মুকুটে নয়া পালক, বিশ্বে এই প্রথম চালু 'হাইরাইজ' ট্রেন)

হিজলবেড়্যা চাতরাদাঁড়ি সমবায় কৃষি উন্নয়ন সমিতির ভোটে ১২টি আসনের মধ্যে ১২টিতেই প্রার্থী দিয়েছিল তৃণমূলের প্যানেল। অন্যদিকে বাম ও বিজেপির প্যানেল মিলে প্রগতিশীল জোট তৈরি করে ১২ টি আসনে প্রার্থী দিয়েছিল। মোট ২৬ জন প্রার্থী নির্বাচনে লড়াই করেন। প্রসঙ্গত, সমবায় নির্বাচনে কোনও রাজনৈতিক দল সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করে না। তবে রাজনৈতিক দলের নীচু তলার কর্মীরা এই নির্বাচনে সক্রিয় থাকে। তাই পঞ্চায়েত ভোটের আগে এই সমবায় নির্বাচনগুলি বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিকে রাজ্য রাজনীতিতে এই ধরনের রাম-বাম জোট নিয়ে চর্চা শুরু হয়েছে বিগত বেশ কয়েক মাস ধরেই। এদিকে মমতাও রাম-বামের 'আঁতাত' নিয়ে সরব হয়েছেন বারংবার। এরই মধ্যে সাগরদিঘি উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাসের জয়ের পর বিরোধীদের 'অসাধু জোট'কে তোপ দেগেছিল ঘাসফুল শিবির। তবে সমবায় ভোটে রাম-বাম জোটের কারণেত হারকে পাত্তা দিতে নারাজ তৃণমূল। শাসকদলের দাবি, সমবায় ভোটের প্রভাব পঞ্চায়েত নির্বাচনের ওপর পড়বে না। এমনকী সমবায় ভোটে রাম-বাম জোটকে হাতিয়ার করে প্রচার করার ছক কষছে জোড়াফুল শিবির। এদিকে নীচু তলায় গেরুয়া শিবিরের সঙ্গে জোটে অস্বস্তিতে পড়েছে বামেদের শীর্ষ নেতৃত্ব।

এর আগে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছিলেন, বিজেপির সঙ্গে বোঝাপড়া কোনওভাবেই মেনে নেওয়া হবে না। এই আবহে তমলুকের সমবায় ভোটে রাম-বাম জোটের জয় নিয়ে পূর্ব মেদিনীপুরের সিপিএম জেলা সম্পাদক নিরঞ্জন সিহি সংবাদমাধ্যমকে বলেছেন, 'শীর্ষ নেতৃত্বের বক্তব্য নীচু তলায় পৌঁছাচ্ছে। রাজ্য স্তরের নেতারা জেলায় জেলায় এসে বিভিন্ন স্তরে বৈঠক করে বামপন্থী মানুষদের কাছে নিজেদের বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করছেন। তার মধ্যে দুই একজন অবুঝ থাকতে পারেন। কিন্তু আমাদের দলের সঙ্গে যুক্ত ৯৫ শতাংশ মানুষ উঁচু তলার বার্তাকে মান্যতা দিয়ে কাজ করছে।'

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ঘূর্ণাবর্তের ফাঁড়া কাটল না! বাংলায় প্রবল ভারী বৃষ্টি চলবে, কোথায় আরও বেশি হবে? ‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে? তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত?

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.