রাজ্যের শীঘ্রই শুরু হতে চলেছে পাঁচটি বেসরকারি ল্যাবে পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
রাজ্যের শীঘ্রই শুরু হতে চলেছে পাঁচটি বেসরকারি ল্যাবে পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)

Coronavirus testing centre in Bengal: ছাড়পত্র উত্তরবঙ্গ মেডিক্যালের, রাজ্যের ৫ বেসরকারি ল্যাবে শুরু হবে করোনা পরীক্ষা

  • তবে রাজ্যের চিন্তা বাড়িয়েছে, অনেক বেসরকারি হাসপাতাল ও বড় ল্যাবগুলির নিমরাজি মনোভাব।

কর্নাটক, মহারাষ্ট্রের মতো রাজ্যে ইতিমধ্যে কয়েকটি বেসরকারি পরীক্ষাকেন্দ্র অনুমতি পেয়েছে। তালিকায় অবশ্য পশ্চিমবঙ্গের নাম নেই । তবে রাজ্য সরকার সূত্রে খবর, আগামী সপ্তাহে কলকাতার পাঁচটি বেসরকারি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার কাজ শুরু হবে।

করোনাভাইরাসের লাইভ ব্লগ

করোনার নমুনা পরীক্ষার জন্য বেসরকারি ল্যাবগুলিকে অনুমোদন দেওয়ার দাবি প্রথম থেকেই জানিয়ে আসছে রাজ্য। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সেজন্য ইতিমধ্যে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর কাছে কলকাতার পাঁচটি ল্যাবের নাম পাঠানো হয়েছে। সেগুলি হল - ফর্টিস, মেডিকা, অ্যাপেলো, সুরক্ষা ডায়াগনস্টিক ও সল্টলেকের এসআরএল ল্যাব। পাঁচটি ল্যাবেই আইসিএমআর মাপকাঠির পরিকাঠামো থাকলেও নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিট নেই।

আরও পড়ুন : সরকার চাইলে ইডেনেও করোনার কোয়ারেন্টাইন সেন্টার, জানালেন সৌরভ

তবে রাজ্যের স্বস্তি বাড়িয়ে দেশে তৈরি করোনাভাইরাস পরীক্ষার কিটে ছাড়পত্র দিয়েছে আইসিএমআর। ফলে পাঁচটি ল্যাবে দ্রুত নমুনা পরীক্ষার কাজ শুরু করা যাবে বলে আশাবাদী স্বাস্থ্য কর্তাদের। একইসঙ্গে মঙ্গলবার আইসিএমআরের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে COVID-19 পরীক্ষার জন্য উত্তরবঙ্গে মেডিক্যাল কলেজ ও হাসপাতালকেও অনুমোদন দেওয়া হয়েছে। ফলে আপাতত রাজ্যের চারটি প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা করা যায়। খুব শীঘ্রই কলকাতাযর স্কুল অফ ট্রপিকাল মেডিসিনেও সেই কাজ শুরু হবে। আর পাঁচটি বেসরকারি ল্যাব অনুমোদন পেলে করোনা মোকাবিলায় রাজ্যের হাত শক্ত হবে বলে মত সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন : দেশব্যাপী লকডাউনে কি খোলা থাকবে বাজারঘাট? দেখে নিন কেন্দ্রের নির্দেশিকা

তারমধ্যেও রাজ্যের চিন্তা বাড়িয়েছে, অনেক বেসরকারি হাসপাতাল ও বড় ল্যাবগুলির নিমরাজি মনোভাব। সূত্রের খবর, করোনা পরীক্ষার ছাড়পত্র পাওয়ার আবেদনই করেনি রাজ্যের একাধিক প্রথমসারির বেসরকারি হাসপাতাল ও ল্যাব। এই পরিস্থিতিতে সরকারি পরিকাঠামো আরও উন্নত করতে চাইছে রাজ্যে। সেজন্য সব মেডিক্যাল কলেজেই করোনা পরীক্ষার অনুমোদনের লক্ষ্যে ঝাঁপিয়েছে স্বাস্থ্য দফতর।

বন্ধ করুন