বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Coronavirus Update: করোনা নিয়ে গুজব, এক সপ্তাহ রাজ্যে গ্রেফতার ৩২
করোনা নিয়ে গুজব, সাতদিনে গ্রেফতার ৩২ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
করোনা নিয়ে গুজব, সাতদিনে গ্রেফতার ৩২ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Coronavirus Update: করোনা নিয়ে গুজব, এক সপ্তাহ রাজ্যে গ্রেফতার ৩২

যাচাই না করে খবর শেয়ার করার জন্য আরও ২০০ জনকে 'সতর্ক' করা হয়েছে।

আগেই কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। সেইমতো গত সাতদিনে করোনাভাইরাস সংক্রান্ত ভুয়ো খবর ও গুজব ছড়ানোর অভিযোগে ৩২ জনকে গ্রেফতার করল পুলিশ। পাশাপাশি, যাচাই না করে খবর শেয়ার করার জন্য আরও ২০০ জনকে 'সতর্ক' করা হয়েছে।

আরও পড়ুন মায়ের শ্রাদ্ধে ১,৫০০ লোক খাইয়ে সংক্রমণ ধরা পড়ল দুবাই-ফেরত দম্পতির, সিল কলোনি

করোনার প্রকোপ় দেশে শুরুর আগে থেকেই সোশ্যাল মিডিয়া, হোয়্যাটসঅ্যাপে ছড়িয়ে পড়েছে ভুয়ো খবর। রাজ্যে করোনার প্রকোপ বৃদ্ধির পর গুজব আরও বেড়েছে। তা রুখতে কলকাতা ও রাজ্য পুলিশের সাইবার সেল বিশেষ দল গঠন করে। সিআইডিও তদন্তে নামে।

আরও পড়ুন : করোনা মোকাবিলায় প্রদীপ জ্বালান, #9pm9minute টুইটে মনে করালেন নমো

রাজ্য পুলিশের আইজি (আইন-শৃঙ্খলা) জ্ঞানবন্ত সিং বলেন, 'সচেতনতা বাড়াতে ও সতর্ক করতে আমাদের সোশ্যাল মিডিয়া পেজ ব্যবহার করছি। নিয়ম লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। ৯৮ জনকে সতর্ক করা হয়েছে। '

আরও পড়ুন : Coronavirus Update: গ্রিডের ভারসাম্য বজায় রেখে রাত ৯ টার চ্যালেঞ্জ উতরে যাওয়াই লক্ষ্য কেন্দ্রের

অধিকাংশ ক্ষেত্রে ধৃতদের বিরুদ্ধে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনের ৫৪ ধারা (ভুয়ো সতর্কতার জন্য শাস্তি) ও ভারতীয় দণ্ডবিধির ৫০৫ (১) (বি) ধারায় মামলা রুজু করা হয়েছে।

আরও পড়ুন : Coronavirus Update: করোনা চিকিৎসার ওষুধের রফতানিতে বিধিনিষেধ তোলার জন্য মোদীকে আর্জি ট্রাম্পের

গুজব ছড়ানোর জন্য দু'জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশও। এনিয়ে কলকাতার জয়েন্ট কমিশনার মুরলীধর শর্মা বলেন, 'সাইবার দুনিয়ার আমরা কড়া নজরদারি চালাচ্ছি। (ভুয়ো খবর ছড়ালে) কাউকে ছাড়া হবে না।'

আরও পড়ুন : কাশ্মীরের এতই ভালো চাইলে সীমান্ত সন্ত্রাস বন্ধ করুক পাকিস্তান, কড়া জবাব ভারতের

এদিকে, লকডাউনের নিয়ম ভঙ্গের জন্য গত বুধবার রাত থেকে শুক্রবার রাত পর্যন্ত কলকাতায় ১,৯০০ জনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবারই ৮০০ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় (সরকারি চাকুরের নির্দেশ অমান্য করা) মামলা রুজু হয়েছে।

বন্ধ করুন