বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 100 days work: নামে ১০০ দিনের কাজ, হাওড়ায় পুকুর কাটছিল মেশিন, নড়ে বসল পঞ্চায়েত
১০০ দিনের কাজে গ্রামীণ এলাকার মানুষের আয়ের সুযোগ কিছুটা বাড়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
১০০ দিনের কাজে গ্রামীণ এলাকার মানুষের আয়ের সুযোগ কিছুটা বাড়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

100 days work: নামে ১০০ দিনের কাজ, হাওড়ায় পুকুর কাটছিল মেশিন, নড়ে বসল পঞ্চায়েত

  • সেই প্রকল্পে শ্রমিকদেরই নিয়োজিত থাকার কথা। কিন্তু সেই কাজে প্রথম দিকে শ্রমিকদের নামানো হলেও পরের ধাপে সেখানে নামিয়ে দেওয়া হয় জেসিবি মেশিন। সুপারভাইজারের বিরুদ্ধেও এনিয়ে অভিযোগ উঠেছে। এদিকে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ স্থানীয় পঞ্চায়েত সদস্যের মদতেই এসব দুর্নীতি করা হচ্ছে।

নামে ১০০ দিনের কাজ। গ্রামের মানুষের যাতে দুহাতে কাজ থাকে সেকারণেই সূচণা হয়েছিল এই প্রকল্পের। গ্রামীণ কর্মসংস্থানের মাধ্যমে গ্রামের মানুষের আর্থ সামাজিক পরিস্থিতির উন্নতির জন্য ১০০দিনের প্রকল্প চলে বিভিন্ন এলাকায়। তবে হাওড়ার শ্যামপুর ১ নম্বর ব্লকের শ্যামপুর গ্রাম পঞ্চায়েতে আবার অন্য ছবি। মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্ম নিশ্চয়তা প্রকল্পে পুকুরের মাটি কাটার কাজ শুরু হয়েছিল শ্যামপুরে। ১০০ দিনের কাজে শ্রমিকদের মাধ্যমেই ওই পুকুর কাটার কথা। কিন্তু বাসিন্দাদের অভিযোগ, প্রথম দিন শ্রমিক নিয়োগ করা হয়েছিল। কিন্তু পরের দিন দেখা যায় পুকুর কাটার জন্য জেসিবি লাগিয়ে দেওয়া হয়েছে। এর জেরে নানা প্রশ্ন উঠতে শুরু করে।  তবে গ্রাম পঞ্চায়েত প্রধান সুমিত্রা জানা সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছেন, বিষয়টি সামনে আসার পরেই পুকুর কাটার কাজ বন্ধ করা হয়েছে।

এদিকে এই প্রকল্পের জন্য ২০১৯-২০ অর্থবর্ষে ১ লক্ষ ৯৯ হাজার ৪৬ টাকা বরাদ্দ করা হয়। কিন্তু সেই প্রকল্পে শ্রমিকদেরই নিয়োজিত থাকার কথা। কিন্তু সেই কাজে প্রথম দিকে শ্রমিকদের নামানো হলেও পরের ধাপে সেখানে নামিয়ে দেওয়া হয় জেসিবি মেশিন। সুপারভাইজারের বিরুদ্ধেও এনিয়ে অভিযোগ উঠেছে। এদিকে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ স্থানীয় পঞ্চায়েত সদস্যের মদতেই এসব দুর্নীতি করা হচ্ছে। এভাবে জেসিবি নামিয়ে পুকুর কাটা হলে বহু শ্রমিক তাদের প্রাপ্য পারিশ্রমিক থেকে বঞ্চিত হবেন।

বন্ধ করুন