বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Nandigram movement: নন্দীগ্রাম জমি আন্দোলনের মামলায় ৩৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

Nandigram movement: নন্দীগ্রাম জমি আন্দোলনের মামলায় ৩৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

হলদিয়া মহকুমা আদালত।

প্রায় ১৫ বছর ধরে এই মামলা এখনও চলছে। বর্তমানে সেই মামলার নিষ্পত্তি করতে চাইছেন সিবিআই এবং অভিযুক্তদের আইনজীবীরা। সেই কারণে আদালত মামলায় অভিযুক্তদের হাজিরার নির্দেশ দিয়েছিল। কিন্তু, এরপরও ৩৫ জন পর পর তিনবার আদালতের নির্দেশে হাজির হয়নি। সেই কারণে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করছে আদালত। 

নন্দীগ্রাম জমি আন্দোলন সংক্রান্ত একটি মামলায় ৩৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল আদালত। ২০০৭ সালে অর্থাৎ বাম আমলে নন্দীগ্রামের জমিকে কেন্দ্র করে জোরদার আন্দোলন হয়েছিল। সেই সময় একাধিক মামলা হয়েছিল। তার মধ্যে একটি মামলায় বিভিন্ন কারণে ৩৫ জনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। মূলত নির্দেশ মেনে হাজিরা না দেওয়ার কারণেই ৩৫ জনের বিরুদ্ধে এমন নির্দেশ দিয়েছে হলদিয়া আদালত।

মামলার বয়ান অনুযায়ী, ২০০৭ নদীগামে জমি আন্দোলন হয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে সরকারের সম্পত্তি ভাঙচুরসহ একাধিক ধারায় আন্দোলনকারীদের বিরুদ্ধে নন্দীগ্রাম থানায় মামলা রুজু হয়েছিল। সেই মামলা এখনও চলছে আদালতে। মামলাকারীদের অনেকেরই আশা ছিল নতুন সরকার আসার ফলে হয়তো তারা এই মামলা থেকে রেহাই পাবেন। এই মামলার নিষ্পত্তি হবে। কিন্তু ২০১১ সালে রাজ্যে নতুন সরকার ক্ষমতায় আসার পরেও সেই মামলা খারিজের জন্য আদালতে আবেদন জানানো হয়নি।

প্রায় ১৫ বছর ধরে এই মামলা এখনও চলছে। বর্তমানে সেই মামলার নিষ্পত্তি করতে চাইছেন সিবিআই এবং অভিযুক্তদের আইনজীবীরা। সেই কারণে আদালত মামলায় অভিযুক্তদের হাজিরার নির্দেশ দিয়েছিল। কিন্তু, এরপরও ৩৫ জন পর পর তিনবার আদালতের নির্দেশে হাজির হয়নি। সেই কারণে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করছে আদালত। এই মামলায় সিবিআই দুটি চার্জশিট দিয়েছিল। প্রথম চার্জশিটে ৩৭ জনের নাম ছিল এবং পরে আরও ১২ জনের নাম দেওয়া হয়। তাদের মধ্যে ৩৫ জন হাজিরা দেয়নি তাই তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।

বাংলার মুখ খবর

Latest News

ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা আগামিকাল কেমন কাটবে আপনার? কোথা থেকে পাবেন ভালো খবর? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল গায়েব হয়ে যাচ্ছিল গবাদি পশু! অবশেষে 'ঘাতক' লেপার্ড ধরা পড়ল কালচিনিতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.