বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনায় কোণঠাসা পশ্চিমবঙ্গ পুলিশ, প্রাণ হারিয়েছেন ২৪ জন, আক্রান্ত প্রায় ৮ হাজার
স্যানিটাইজারে সুরক্ষাবিধি। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
স্যানিটাইজারে সুরক্ষাবিধি। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

করোনায় কোণঠাসা পশ্চিমবঙ্গ পুলিশ, প্রাণ হারিয়েছেন ২৪ জন, আক্রান্ত প্রায় ৮ হাজার

করোনায় মৃত ২৪ জন পুলিশকর্মীর মধ্যে ১৫ জন রাজ্য পুলিশ এবং ৯ জন কলকাতা পুলিশের বলে জানা গিয়েছে।

করোনাভাইরাসের কোপে কোণঠাসা পশ্চিমবঙ্গ পুলিশ। জানা গিয়েছে, এ পর্যন্ত প্রায় ৮ হাজার পুলিশকর্মীর কোভিড পজিটিভ ধরা পড়েছে। মারণ ভাইরাসের কাছে হেরে মৃত্যু হয়েছে ২৪ জন পুলিশকর্মীর। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের এক শীর্ষ আধিকারিক জানান, ইতিমধ্যে প্রায় ৭৯৬৩ জন পুলিশকর্মীর করোনা ধরা পড়েছে। আর যে ২৪ জন মারা গিয়েছেন তাঁদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি পরিবারের একজনক চাকরি দিয়েছে সরকার।

করোনা আক্রান্ত ৭৯৬৩ জন পুলিশকর্মীর মধ্যে ২০৯৪ জনই কলকাতা পুলিশের। করোনায় মৃত ২৪ জন পুলিশকর্মীর মধ্যে ১৫ জন রাজ্য পুলিশ এবং ৯ জন কলকাতা পুলিশের বলে জানা গিয়েছে। এর মধ্যে ১৬ জন পুলিশকর্মীর পরিবারের পাশে সবরকম সাহায্যের আশ্বাস দিয়ে দাঁড়িয়েছে সরকার। প্রতিটি পরিবারকে ১০ লক্ষ টাকার আর্থিক ক্ষতিপূরণও দেওয়া হয়েছে।

এদিকে, আসন্ন বিধানসভা নির্বাচন উপলক্ষে এই মহামারী পরিস্থিতির মধ্যেও কিছু কিছু রাজনৈতিক সভা, বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে রাজ্য জুড়ে। পাশাপাশি লকডাউন তুলে নেওয়ার জেড়ে বেড়েছে অপরাধের সংখ্যাও। আর সে সব সামলাতে গিয়েই সংক্রমণের সম্ভাবনা বাড়ছে পুলিশ মহলে। কারণ, এ ধরনের জনসভায় সামাজিক দূরত্ব বজায় রাখা শিকেয় ওঠে। বিবিন্ন রাজনৈতিক দলের বেশিরভাগ কর্মী–সমর্থক সামান্য মাস্ক পরারও প্রয়োজন বোধ করে না। তার ওপর কোনও অপরাধীকে ধরতে গেলে সে ক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখাও সম্ভব নয়।

যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে বিরোধী দলগুলির কাছে অনুরোধ করেছেন যাতে এই করোনা পরিস্থিতিতে তারা কোনও মিছিল, সভা, সমাবেশ আয়োজন না করে। পুলিশের সংক্রমিত হওয়ার সম্ভাবনা তাতে কতটা বাড়ে সেটিও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

এদিকে, সামনের সারিতে দাঁড়িয়ে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা ডাক্তার, সরকারি আধিকারিক, স্বাস্থ্যকর্মীদের মতো কয়েক হাজার মানুষ ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন। সরকারি, বেসরকারি সব ক্ষেত্রেই সমানভাবে ক্ষতি হয়েছে। এখ সরকারি আধিকারিক জানান, পুলিশ ছাড়া সামনের সারিতে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াই করেছেন এমন ২৮ জনের মৃত্যু হয়েছে ইতিমধ্যে।

বন্ধ করুন