বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সিপিএম বহিষ্কার করতেই কাছে টানছে তৃণমূল কংগ্রেস, কে এই পঙ্কজ রায় সরকার?

সিপিএম বহিষ্কার করতেই কাছে টানছে তৃণমূল কংগ্রেস, কে এই পঙ্কজ রায় সরকার?

পঙ্কজ রায় সরকার

পঙ্কজ রায় সরকার দীর্ঘদিন ধরে রাজনীতি করছেন। আইএনটিটিইউসি’‌র রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সুসম্পর্কের কথা অনেকেই জানেন। জেলার ডাকসাইটের নেতা পঙ্কজের সঙ্গে পুলিশ–প্রশাসনেরও সুসম্পর্ক রয়েছে। আসলে কোনও আন্দোলন দানা বাঁধার আগেই আলোচনার মাধ্যমে তা মিটিয়ে ফেলতেন পঙ্কজ রায় সরকার।

দুর্গাপুরের দুঁদে নেতা পঙ্কজ রায় সরকারকে এবার বহিষ্কার করল সিপিএম। লোকসভা নির্বাচনে সিপিএম শূন্য পাওয়ার পরও এমন পদক্ষেপ সবাইকে চমকে দিয়েছে। কারণ রবিবার সন্ধ্যায় নাকি এই পোড়খাওয়া রাজনীতিবিদ যোগদান করবেন তৃণমূল কংগ্রেসে বলে খবর পেয়েছে সিপিএমের কর্তাব্যক্তিরা। তবে এই বিষয়ে মুখ খুলতে নারাজ দুর্গাপুরের তৃণমূল কংগ্রেসের নেতারাও। রাজ্যের প্রাক্তন শিল্প–বাণিজ্য মন্ত্রী নিরুপম সেনের ডাকে সাড়া দিয়ে ইসিএলের চাকরি ছেড়ে সিপিএমের হোলটাইমার হয়েছিলেন। এখন তৃণমূল কংগ্রেসে যোগ দিতে চলেছেন পঙ্কজ রায় সরকার বলে সূত্রের খবর। এই নেতা পশ্চিম বর্ধমান জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য ছিলেন।

এদিকে দুর্গাপুরে সিপিএমের সংগঠন দেখভালের দায়িত্ব ছিল পঙ্কজ রায় সরকারের কাঁধে। একইসঙ্গে দলের আইটি সেলের দেখাশোনা করতেন এই মেধাবী নেতা। তাঁর সাংগঠনিক দক্ষতা অনেকের নজর কেড়েছিল। কিন্তু কোনও কিছুই তো চিরস্থায়ী হয় না। পরিবর্তনই তো জীবনের নিয়ম। আর তাতেই বিশ্বাস করেন পঙ্কজ রায় সরকার। এই নেতা সোশ্যাল মিডিয়ায় লিখেছিলেন, ‘‌নিস্তব্ধতা বলে এই ভূদেশে কিছু আছে না কি?’‌ পরে চর্চা জোরকদমে শুরু হতেই সেই পোস্ট ডিলিট করে দেন পঙ্কজ রায় সরকার। এই বিষয়ে জেলা কমিটির সম্পাদক গৌরাঙ্গ চট্টোপাধ্যায় বলেন, ‘দলের গাইডলাইন না মানার জন্য জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সিপিএম নেতা পঙ্কজ রায় সরকারকে বহিষ্কার করা হল।’‌

আরও পড়ুন:‌ রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে, শীর্ষস্থানে পৌঁছে গেল মালদা, দক্ষিণবঙ্গে আলোড়ন

অন্যদিকে সিপিএমের এখন যা অবস্থা তাতে বহিষ্কার করলে কোনও ক্ষতি হবে না। কারণ শূন্যের নীচে কোনও সংখ্যা হয় না। তাই ২০১৯ সাল থেকে শূন্যতা শুরু হলেও সেই খরা কাটিয়ে উঠতে পারেনি সিপিএম। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলেও দেখা গেল, সিপিএম শূন্য। আজ, রবিবার রানিগঞ্জে জেলা সিপিএম দফতরে একটি বৈঠক হয়। তারপরেই তাঁকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয় বলে সূত্রের খবর। আসলে সিপিএম যে গাইডলাইন ঠিক করেছিল সেটা মেনে নেননি পঙ্কজ রায় সরকার। বরং সেটার বিরোধিতা করেছিলেন। সুতরাং তাঁকে ছেঁটে ফেলা হয়। সূত্রের খবর, দল ছাড়ার সিদ্ধান্ত আগেই নেন পঙ্কজ। শনিবার নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দেন। তার পর আজ তাঁকে বহিষ্কার করে সিপিএম।

এছাড়া স্থানীয় সূত্রে খবর, পঙ্কজ রায় সরকার দীর্ঘদিন ধরে রাজনীতি করছেন। দুর্গাপুর অঞ্চলে তাঁর একটা ভাল প্রভাব আছে। আইএনটিটিইউসি’‌র রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সুসম্পর্কের কথা অনেকেই জানেন। জেলার ডাকসাইটের নেতা পঙ্কজের সঙ্গে পুলিশ–প্রশাসনেরও সুসম্পর্ক রয়েছে। আসলে কোনও আন্দোলন দানা বাঁধার আগেই আলোচনার মাধ্যমে তা মিটিয়ে ফেলতেন পঙ্কজ রায় সরকার। তৃণমূল কংগ্রেস তাঁর এই সাংগঠনিক দক্ষতাকেই কাজে লাগাতে চাইছে। সামনেই দুর্গাপুর পুরসভার ভোট আছে। সেখানে পঙ্কজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ফসল ঘরে তুলতে চান তৃণমূল কংগ্রেসের নেতারা।

বাংলার মুখ খবর

Latest News

রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB সোনায় মোড়া সাজে রিসেপশনে আম্বানিদের বউমা, রাধিকার লুকে মিলল প্রাচ্য-পাশ্চাত্য রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ Most Runs In WCL 2024: লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান, সেরা ৫-এ দুই ভারতীয় অনন্ত-রাধিকার রিসেপশনে ভেন্যুর অন্দরের রাজকীয় সাজ চোখ ধাঁধিয়ে দেবে, দেখুন ছবিতে অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.