বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > CPI(M): সিপিআইএমের মিছিলে তমলুকে তুলকালাম, ভাঙল ব্যারিকেড–ফাটল মাথা–চলল টিয়ার গ্যাস

CPI(M): সিপিআইএমের মিছিলে তমলুকে তুলকালাম, ভাঙল ব্যারিকেড–ফাটল মাথা–চলল টিয়ার গ্যাস

বাম কর্মী–সমর্থকদের সঙ্গে খণ্ডযুদ্ধ বেঁধে যায় পুলিশের।

২০১১ সালে ক্ষমতা থেকে চলে যাওয়ার পর থেকেই পূর্ব মেদিনীপুরে সিপিআইএমের সংগঠন তলানিতে গিয়ে পৌঁছে গিয়েছে। তারপর থেকে সেভাবে বড় কোনও আন্দোলন করতে পারা যায়নি। বিরোধী আসনে বসে এই প্রথম জেলায় এত শক্তি নিয়ে মিছিল করল সিপিআইএম। তমলুক থানা সূত্রে খবর, ‌প্রায় ২ হাজার কর্মী–সমর্থকের জমায়েত হয় আজ।

বামেদের মিছিলকে কেন্দ্র করে তমলুকে তুলকালাম ঘটনা ঘটে গেল। আজ, মঙ্গলবার সিপিআইএমের শ্রমিক, সারা ভারত কৃষকসভা ও ক্ষেতমজুর সংগঠনের ডাকে জেলাশাসকের দফতর অভিযান এবং আইন অমান্য কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল। সেই নিরিখে প্রথমে তমলুকের নিমতৌড়ি মোড়ে সভার পর মিছিল এগোচ্ছিল জেলাশাসকের দফতরে। মিছিল এগোতেই বাধা দেয় পুলিশ। তখন বাম কর্মী–সমর্থকদের সঙ্গে খণ্ডযুদ্ধ বেঁধে যায় পুলিশের। ধস্তাধস্তি থেকে রণক্ষেত্রের চেহারা নেয়। মাথা ফেটে যায় একজনের বলে খবর।

ঠিক কী ঘটেছে তমলুকে? এদিন‌ পুলিশের সঙ্গে মিছিলে থাকা কর্মী–সমর্থকদের সংঘর্ষে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। পুলিশের বেশ কয়েকটি ব্যারিকেড ভেঙে দেয় এই বিশাল জমায়েত। তখন পরিস্থিতি বেগতিক দেখে জমায়েত হঠাতে জলকামান, কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। পাল্টা পুলিশের দিকে ইট ছুড়তে থাকেন বামকর্মীরা বলে অভিযোগ। আজ জেলাশাসকের দফতর ঘেরাও অভিযান করতে মিছিল এগিয়ে নিয়ে যাচ্ছিল বামেরা। সেই কর্মসূচির নেতৃত্ব দেন সুজন চক্রবর্তী, অনাদি সাহু, পরিতোষ পট্টনায়করা। তাতে বাধা দিতেই ব্যাপক সংঘর্ষ শুরু হয়।

কেমন সাফল্য পেল বামেরা?‌ আজকের মিছিলের খবর জেলা পুলিশের কাছে আগেই ছিল। তাই জেলাশাসকের দফতরের আগে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করে রেখেছিল পুলিশ। কিন্তু এই বিশাল মিছিল এগোতেই তা তাসের গরের মতো ভেঙে পড়ে। বহুদিন পর এমন মিছিল করে দেখাল বামেরা। আর এই দেখে মিছিলকে ছত্রভঙ্গ করতে রাস্তায় নেমে যায় পুলিশের জলকামান। ছোড়া হয় টিয়ার গ্যাসের সেল। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে একাধিক বাম কর্মী–সমর্থক আহত হয়েছেন বলে খবর। এই ঘটনায় মাথাও ফেটেছে অনুপম মণ্ডল নামে এক বাম সমর্থকের। পুলিশের পাল্টা অভিযোগ, তাঁদের লক্ষ্য করে ইঁটও ছোড়া হয়েছে মিছিল থেকে। যদিও মিছিলে বাধা পেয়ে ৪১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন বাম কর্মীরা। যার জেরে ব্যাপক যানজট তৈরি হয়।

আর কী জানা যাচ্ছে?‌ ২০১১ সালে ক্ষমতা থেকে চলে যাওয়ার পর থেকেই পূর্ব মেদিনীপুরে সিপিআইএমের সংগঠন তলানিতে গিয়ে পৌঁছে গিয়েছে। তারপর থেকে সেভাবে বড় কোনও আন্দোলন করতে পারা যায়নি। বিরোধী আসনে বসে এই প্রথম জেলায় এত শক্তি নিয়ে মিছিল করল সিপিআইএম। তমলুক থানা সূত্রে খবর, ‌প্রায় ২ হাজার কর্মী–সমর্থকের জমায়েত হয় আজ। জেলাশাসকের অফিসের আগে যে ব্যারিকেড করা হয়েছিল সেই ব্যারিকেড ওরা ভেঙে দেয়। পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি করে। সরকারি দফতরে জোর করে না ঢোকার জন্য মাইকিংও করা হয়। কিন্তু আমাদের কথা না শুনেই ওরা পুলিশের উপর হামলা চালায়।

বাংলার মুখ খবর

Latest News

কেন্দ্রের ধমক খেয়ে তৎপর সিকিম সরকার, পাহাড়ি রাজ্যে কি কমবে গাড়ি ভাড়া? নতুন-পুরনো মিলিয়ে কোকাকোলার ৫২৩৭ সামগ্রী ব্যক্তির সংগ্রহে! গড়লেন বিশ্বরেকর্ড সত্যি কি কোনওদিন প্রেম সম্পর্কে ছিলেন তাঁরা? সোজাসুজি জবাব প্রসেনজিৎ-ঋতুপর্ণার ১২% এগিয়ে থেকেও 'হার' চব্বিশের বাংলার, আসন ধরে ধরে সামনে ভোটের কোন অঙ্ক? 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' আজ রাতে নৃসিংহের পুজো, তখন কীভাবে ভগবান বিষ্ণুর আরাধনা করলে সব দুঃখ দূর হবে ভারতে বাড়ছে মাথা এবং ঘাড়ের ক্যানসারের ঝুঁকি, কোন উপসর্গ দেখলে হবেন সাবধান ঘুম ভাঙতে হবে ‘উইক লিঙ্ক’-র! SRH-কে হারাতে কোন ৫ কাজ করা উচিত KKR-র? ভুল হলে চাপ ‘ও একজন লড়াকু সৈনিক’- ধমকের পরেই সুর নরম করে অধীরের প্রশংসা খাড়গের ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়ল বারামুল্লায়, ভোট দিল জঙ্গিদের পরিবার

Latest IPL News

'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.