বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘‌নয়াদিল্লি অবরোধ করা গেলে কলকাতাতেও করা সম্ভব’‌, নতুন পথের দিশা সূর্যকান্তের
সূর্যকান্ত মিশ্র।
সূর্যকান্ত মিশ্র।

‘‌নয়াদিল্লি অবরোধ করা গেলে কলকাতাতেও করা সম্ভব’‌, নতুন পথের দিশা সূর্যকান্তের

  • এবার বাংলায় তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে এভাবেই জ্বলে ওঠার পরামর্শ দিলেন সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

আবার জঙ্গি আন্দোলনে ফিরতে চায় সিপিআইএম। কারণ শুধু ডেপুটেশন, বিবৃতি, মিছিল করে সরকার বিরোধিতা চরমে তোলা যাচ্ছে না। তাই ১৯৭৭ সালে ক্ষমতায় আসার আগে যেভাবে জঙ্গি আন্দোলন করা হয়েছিল রাজ্যে সেই পথেই ফিরে যেতে হবে। এবার বাংলায় তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে এভাবেই জ্বলে ওঠার পরামর্শ দিলেন সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

ঠিক কী বলেছেন সূর্যকান্ত?‌ এদিন নদীয়া জেলা সম্মেলনের উদ্বোধন করে এই বামপন্থী নেতা বলেন, ‘‌নয়াদিল্লি অবরোধ করা গেলে কলকাতাতেও তা করা সম্ভব। এখন আর কেবল ডেপুটেশন দিয়ে ফিরে আসার সময় নয়। প্রতীকী প্রতিবাদ করে লাভ হবে না। সাধারণ মানুষকে নিয়ে লড়াইয়ের ময়দানে নামতে হবে। আর দাবি আদায় করে বাড়ি ফিরতে হবে। এটা করতে এখন থেকেই প্রস্তুতি নিন।’‌

সূর্যকান্ত মিশ্র এই সওয়াল করে কমরেডদের ভোকাল টনিক দিয়েছেন। কারণ সদ্য কলকাতা পুরসভা নির্বাচনে তাঁদের ভোটব্যাঙ্ক বেড়েছে। শূন্য থেকে ফিরে দুটি আসন পেয়েছেন তাঁরা। নতুন প্রজন্মের ছেলেমেয়েরা এখন লাল পতাকা হাতে তুলে নিয়েছেন। এই পরিস্থিতিকে পুরোপুরি কাজে লাগাতে চাইছেন তিনি। তাই নয়াদিল্লির উদাহরণ টেনে এনেছেন। যেখানে কৃষকদের লাগাতার আন্দোলন–অবরোধে কেন্দ্রীয় সরকারকে তিনটি কৃষি আইন প্রত্যাহার করতে হয়েছে।

এদিন তিনি পশ্চিমবঙ্গ সরকারকে তুলোধনা করেছেন সূর্যকান্ত মিশ্র। তিনি বলেন, ‘‌রাজ্যে একটা দুর্নীতিগ্রস্ত সরকার চলছে। দুর্নীতির পাহাড়ে তারা দাঁড়িয়ে আছে। গরীব খেটে খাওয়া মেহনতি মানুষের ক্ষোভ রয়েছে। তাঁদের ঐক্যবদ্ধ করুন। কাগজে–কলমে কর্মসূচি নিলে হবে না।’‌ এখন দেখা যাক কোনও আন্দোলনের মধ্যে দিয়ে তাঁরা ব্যাপক সাড়া ফেলেন।

বন্ধ করুন