ফাইল ছবি
ফাইল ছবি

Exclusive: শিলিগুড়ি প্রশাসনিক বোর্ডের দায়িত্ব নিতে নবান্নকে শর্ত দিতে চলেছে CPM

  • সিপিএমের দাবি, কলকাতায় প্রশাসনিক বোর্ড গঠনের সময় বিরোধী কাউন্সিলররা তাতে ঠাঁই পাননি। অথচ শিলিগুড়িতে ১২ সদস্যের বোর্ডের ৫ জন সদস্যই বিরোধী।

শিলিগুড়ি পুরসভার প্রশাসনিক বোর্ডের দায়িত্ব গ্রহণ করতে রাজ্য সরকারকে শর্ত দিতে চলেছে সিপিএম। দলীয় সূত্রে এমনই খবর মিলেছে। বিদায়ী মেয়র অশোক ভট্টাচার্যের ঘনিষ্ঠ সিপিএমের এক কাউন্সিলর HT বাংলা-কে জানিয়েছেন, শিলিগুড়িতে যেমন ভাবে প্রশাসনিকবোর্ডে বিরোধী কাউন্সিলরদের সামিল করা হয়েছে। অন্য জায়গাতেও তেমনই বিরোধী কাউন্সিলরদের বোর্ডের সদস্য করতে হবে, তবে শিলিগুড়ির প্রশাসনিক বোর্ডের সদস্যপদ গ্রহণ করবেন মেয়রসহ বাম কাউন্সিলররা। 
শনিবার শেষ হচ্ছে শিলিগুড়ি পুরবোর্ডের মেয়াদ। তার আগে শুক্রবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে সেখানে প্রশাসনিক বোর্ড গঠনের সিদ্ধান্তের কথা জানানো হয়। তাতে বিদায়ী মেয়র অশোক ভট্টাচার্যকে প্রধান করে সদস্য করা হয় আরও ১১ জনকে। এর মধ্যে রয়েছেন ৬ জন বাম ও ৫ জন তৃণমূল কাউন্সিলর। 

বাম কাউন্সিলর হিসাবে বোর্ডের সদস্য করা হয়েছে শংকর ঘোষ, রামভজন মাহাতো, মুন্সি নুরুল ইসলাম, মুকুল সেনগুপ্ত, কমল আগরওয়াল ও শরদিন্দু চক্রবর্তীকে। ওদিকে বিরোধী তৃণমূলের রঞ্জন সরকার, নান্টু পাল, রঞ্জন শীলশর্মা, দুলাল দত্ত ও নিখিল সাহানিকে সদস্য করেছে রাজ্য সরকার। 

শুক্রবার বিজ্ঞপ্তি জারির পর পত্রপাঠ প্রশাসনিক বোর্ডের প্রধান হওয়ার প্রস্তাব খারিজ করে দিয়েছিলেন অশোকবাবু। কিন্তু পরে দলের তরফে রাজ্য সরকারকে চাপে ফেলার পথে হাঁটার সিদ্ধান্ত হয়। সূত্রের খবর, প্রশাসনিক বোর্ডের দায়িত্ব নেওয়ার জন্য সরকারকে শর্ত দিতে চলেছে সিপিএম। 

সিপিএমের দাবি, কলকাতায় প্রশাসনিক বোর্ড গঠনের সময় বিরোধী কাউন্সিলররা তাতে ঠাঁই পাননি। অথচ শিলিগুড়িতে ১২ সদস্যের বোর্ডের ৫ জন সদস্যই বিরোধী। এই পরিস্থিতিতে রাজ্য সরকার দুই জায়গায় আলাদা নীতি গ্রহণ করছে কেন? শিলিগুড়িতে বামেদের বোর্ড বলেই কি সেখানে তৃণমূল কাউন্সিলরদের ঢোকানো হল বোর্ডে? 

সূত্রের খবর, সিপিএমের তরফে রাজ্য সরকারকে শর্ত দেওয়া হবে, হয় শিলিগুড়ির মতো অন্যান্য প্রশাসনিক বোর্ডেও সদস্য করতে হবে বিরোধী কাউন্সিলরদের। নইলে তৃণমূলের বিদায়ী কাউন্সিলরদের শিলিগুড়ি পুরবোর্ড থেকে বাদ দিতে হবে। শনিবারই এই প্রস্তাব রাজ্য সরকারকে দিতে পারে সিপিএম। 

 

বন্ধ করুন