বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উলুবেড়িয়ায় হুগলি নদী বাঁধে ৫০ মিটার ফাটল, ব্যবস্থা নিচ্ছে সেচ দফতর
বাসুদেবপুরে হুগলি নদীর বাঁধে ফাঁটল ও ধস।

উলুবেড়িয়ায় হুগলি নদী বাঁধে ৫০ মিটার ফাটল, ব্যবস্থা নিচ্ছে সেচ দফতর

  • এত বড় ফাটল দেখা দেওয়ায় যে কোনও মুহূর্তে বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

হাওড়ার উলুবেড়িয়া পুরসভা এলাকায় হুগলি নদীতে অবস্থিত দুটি বাঁধে ফাটল দেখা দেওয়ায় আতঙ্ক তৈরি হয়েছে। গতকাল জগদীশপুর বাঁশতলা এলাকায় এবং শ্যামপুরের পূর্ব বাসুদেবপুরে ফাটল দেখা দেওয়ায় স্থানীয়দের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়ায়। এই ফাটল দেখা দেওয়ার পরেই প্রাথমিক কাজ শুরু করে দিয়েছে সেচ দফতর।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গতকাল জগদীশপুর বাঁশতলায় এলাকায় হুগলি নদীর বাঁধে যে ফাটল দেখা দিয়েছে সেটি প্রায় ৫০ মিটার এলাকা জুড়ে রয়েছে। এত বড় ফাটল দেখা দেওয়ায় যেকোনও মুহূর্তে বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। তাদের আতঙ্কের আরও একটা কারণ হল দিন ২০ আগেই নদী বাঁধের ৫০ ফুট অংশ ধস নেমে নদীতে চলে গিয়েছিল। সেই সময় ঘটনার খবর পেয়ে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায় এলাকা পরিদর্শন করার পর দ্রুত সংস্কারের নির্দেশ দিয়েছিলেন। সেইমতো ওই এলাকায় দ্রুতগতিতে নদী বাঁধ মেরামত করা হয়েছিল। মেরামতের পর সেই অংশটা ঠিকঠাক থাকলেও তার ঠিক কয়েক মিটার দূরেই নতুন করে এই ফাটল দেখা দিয়েছে।

ঘটনার খবর পাওয়ার পরেই সেচ দফতরের কর্তারা এলাকা পরিদর্শন করেন এছাড়াও সেখানে যান উলুবেড়িয়া মহকুমা শাসক শমীককুমার ঘোষ। তিনি জানিয়েছেন, ‘এ নিয়ে স্থায়ী সমস্যা সমাধানের কথা ভাবনা চিন্তা করা হচ্ছে। তার ভিত্তিতে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই প্রাথমিক কাজ শুরু করে দিয়েছে সেচ দফতর। অন্যদিকে, উলুবেরিয়া পুরসভার পক্ষ থেকেও বিষয়টির উপর সবসময় নজরদারি রাখা হচ্ছে এবং সেচ দফতরের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলে জানানো হয়েছে।

বন্ধ করুন