বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > টানা বৃষ্টিতে ধানের ক্ষতি, ফসল জলের তলায়, দাম বাড়তে পারে শীতকালীন সবজির

টানা বৃষ্টিতে ধানের ক্ষতি, ফসল জলের তলায়, দাম বাড়তে পারে শীতকালীন সবজির

জমি থেকে জল বের করার চেষ্টা করছেন কৃষক 

এবার বৃষ্টির আগে থেকে কৃষকদের বার বার সতর্ক করেছিল আবহাওয়া দফতর।

দুদিন ধরে কার্যত টানা বৃষ্টি। জাওয়াদ ঘূর্ণিঝড় আছড়ে পড়েনি বাংলায়। কিন্তু দফায় দফায় বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গেব বিভিন্ন জেলায়। এদিকে এবার বৃষ্টির আগে থেকে কৃষকদের বার বার সতর্ক করেছিল আবহাওয়া দফতর। পাকা ধান মাঠ থেকে তুলে নেওয়ার ব্যাপারেও পরামর্শ দেওয়া হয়েছিল। পাশাপাশি আলু এখনই না বসানোর পরামর্শ দিয়েছিল কৃষি দফতর। তাছাড়া মাঠ থেকে জল যাতে সহজেই বেরিয়ে যেতে পারে তার ব্যবস্থা করার জন্যও পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে বিভিন্ন এলাকায় টানা বৃষ্টিতে ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। শীতকালীন সবজি অনেক জায়গায় জলের তলায় চলে গিয়েছে। এর জেরে মাথায় হাত পড়ে গিয়েছে কৃষকের। এদিকে বাসিন্দাদের আশঙ্কা, শীতের মুখেই বৃষ্টির জেরে ফসলের ক্ষতি হয়েছে। এবার শীতকালীন সবজির দাম বাড়তে পারে।

সুন্দরবনের হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, হাসনাবাদ, হাড়োয়া, মিনাখা সহ বিভিন্ন এলাকায় রাতভর বৃষ্টির জেরে বিঘার পর বিঘা কৃষিজমি জলের তলায় চলে গিয়েছে। পাকা ধানও জলের তলায় চলে গিয়েছে। পাশাপাশি শীতকালীন সবজি ফুলকপি, বাঁধাকপি, গাজর, কাঁচালঙ্কার জমিতে জল দাঁড়িয়ে গিয়েছে। এর জেরে গোড়াপচা রোগের সম্ভাবনা বাড়ছে। হিঙ্গলগঞ্জ পঞ্চায়েত সমিতির সদস্য় শ্রীকান্ত জোয়ারদার বলেন, মাঠে গিয়ে দেখলাম ধান সব জলের তলায়। সবজিগুলোকে দেখতেই পাচ্ছি না। জলে ডুবে গিয়েছে। আলুও দেখতে পাইনি। কীভাবে আমরা আগামী দিনে চালাব? ননীগোপাল মণ্ডল নামে এক কৃষক বলেন, ফসল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা ফসল তুলতে পারিনি। 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল না ফেরার দেশে দঙ্গলের ববিতা, সুহানির পরিবারের পাশে দাঁড়াতে ফরিদাবাদ গেলেন আমির মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল ঠুকঠুক করে খেলে শতরান! রুটকে সেরা ক্রিকেটারের তকমা ব্যাজবলের ঢাক পেটানো ইংরেজের ব্যাজবল জমানায় সব থেকে কম রান-রেটে লম্বা পার্টনারশিপ গড়ার নজির রুট-ফোকসের ‘‌সন্দেশখালির সমাধান হল আফস্পা’‌, এক্স হ্যান্ডেলে বিজেপিকে বড় পরামর্শ তথাগতর ছাবার সেটে গুরুতর আহত হন, এখন কেমন আছে ভিকির হাতের চোট? স্ত্রী সন্তানদের সঙ্গে লন্ডনে সময় কাটানোই উদ্দেশ্য, এখনই দেশে ফিরছেন না বিরাট মেট্রোর কাজ- ট্রায়ালের পরে চিংড়িঘাটায় ৭৫ দিনের ‘ব্লক’, এখন কোন পথে যাবে গাড়ি? ‘‌দিল্লির নির্দেশ, সন্দেশখালি ইস্যু জিইয়ে রাখতে হবে’‌, বিজেপিকে তুলোধনা কুণালের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.