বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > ট্রাকে বোঝাই ধানের মধ্যে ৩৫ কোটি টাকার প্রাচীন মূর্তি উদ্ধার দক্ষিণ দিনাজপুরে
উদ্ধার হওয়া প্রাচীন মূর্তি।
উদ্ধার হওয়া প্রাচীন মূর্তি।

ট্রাকে বোঝাই ধানের মধ্যে ৩৫ কোটি টাকার প্রাচীন মূর্তি উদ্ধার দক্ষিণ দিনাজপুরে

  • ভারত–বাংলাদেশ সীমান্ত থেকে ২৫টি দুষ্প্রাপ্য প্রচীন মূর্তি উদ্ধার করা হয়েছে। নবম থেকে ষোড়োদশ শতাব্দীর ওই মূর্তিগুলির বাজারমূল্য ৩৫ কোটি টাকারও বেশি।

সাম্প্রতিককালের মধ্যে অন্যতম বড়সড় সাফল্য পেল শুল্ক কমিশনারেটের আধিকারিকরা। রবিবার উত্তরবঙ্গে ভারত–বাংলাদেশ সীমান্ত থেকে ২৫টি দুষ্প্রাপ্য প্রচীন মূর্তি উদ্ধার করা হয়েছে। নবম থেকে ষোড়োদশ শতাব্দীর ওই মূর্তিগুলির বাজারমূল্য ৩৫ কোটি টাকারও বেশি। যদিও কোথা থেকে এই মূর্তিগুলি চুরি করা হয়েছে তা জানা যায়নি।

পশ্চিমবঙ্গ থেকে ট্রাকে করে বাংলাদেশে পাচার করার সময় ওই প্রাচীন মূর্তিগুলি উদ্ধার করেছেন শুল্ক কমিশনারেটের আধিকারিকরা। সেগুলির মধ্যে রয়েছে পাথরের তৈরি সূর্যদেব, মনসাদেবী, পার্বতী ও বিষ্ণুর মূর্তি। রয়েছে ব্রোঞ্জ এবং অষ্টধাতুর তৈরি ৭টি প্রতিমা, যা হিন্দু এবং জৈন মন্দিরে দেখা যায়। পাশাপাশি ১১টি টেরাকোটা মূর্তি পাওয়া গিয়েছে। এর মধ্যে সূর্যদেবের মূর্তিটি সবচেয়ে প্রাচীন। নবম শতাব্দীর এই মূর্তিটির উচ্চতা সাড়ে ২৩ ইঞ্চি। আর আন্তর্জাতিক বাজারে এটির মূল্য ৫ কোটি টাকা।

সূত্র মারফত খবর পেয়ে রবিবার রাতে দক্ষিণ দিনাজপুরে একটি ট্রাক আটকে তল্লাশি চালান পশ্চিমবঙ্গ শুল্ক দফতরের আধিকারিকরা। ট্রাকে বোঝাই ধানের মধ্যে ওই প্রাচীন মূর্তিগুলি উদ্ধার করেন তাঁরা। শিলিগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে অক্ষয় কুমার মৈত্রেয় হেরিটেজ মিউজিয়ামের বিশেষজ্ঞরা ওই মূর্তিগুলি পরীক্ষা করে দেখেন। তাঁরাই জানান, আন্তর্জাতিক বাজারে এগুলির মূল্য প্রায় ৩৫ কোটি ৩০ লক্ষ টাকা।

বন্ধ করুন