বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আন্তঃরাজ্য ব্যাঙ্ক জালিয়াতির পর্দাফাঁস, সাইবার ক্রাইম পুলিশের জালে মূল পাণ্ডা
আসানসোল থেকে অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস।
আসানসোল থেকে অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস।

আন্তঃরাজ্য ব্যাঙ্ক জালিয়াতির পর্দাফাঁস, সাইবার ক্রাইম পুলিশের জালে মূল পাণ্ডা

  • এবারও এটিএম জালিয়াতির টার্গেট বৃদ্ধ। এই বৃদ্ধকে টুপি পরিয়ে হাতসাফাই করে এটিএম জালিয়াতির প্রধান। তবে শেষরক্ষা হয়নি।

আন্তঃরাজ্য এটিএম ও ব্যাঙ্ক জালিয়াতির পর্দাফাঁস। এই পর্দাফাঁস করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। আসানসোল থেকে অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। ধৃত ব্যক্তি প্রতারণা চক্রের মূল পাণ্ডা বলেই পুলিশ সূত্রে খবর। এবারও এটিএম জালিয়াতির টার্গেট বৃদ্ধ। এই বৃদ্ধকে টুপি পরিয়ে হাতসাফাই করে এটিএম জালিয়াতির প্রধান। তবে শেষরক্ষা হয়নি।

ঠিক কী ঘটেছে?‌ প্রতারিত বৃদ্ধের বয়ান অনুযায়ী, গত মে মাসের ২৪ তারিখ বাগুইহাটি থানা এলাকার বাসিন্দা ৭২ বছরের রমাপ্রসাদ চক্রবর্তী বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ করেন। গত ২৩ মে সকালে তিনি কুণাল সরকার নামে এক ব্যক্তির ফোন পান। এই কুণাল সরকার নিজেকে একটি রাষ্ট্রীয় ব্যাংকের ম্যানেজার বলে পরিচয় দেন। তারপর কে ওয়াই সি আপডেট করতে বলেন। তার কয়েক মিনিটের মধ্যেই তার ফোন একটি এসএমএস ঢোকে। যেখানে তিনি দেখতে পান তার অ্যাকাউন্ট থেকে ৫০২৫ টাকা ডেবিট হয়েছে। এবার কারণ জানতে ব্যাঙ্ক ম্যানেজার হিসেবে পরিচয় দেওয়া কুণাল সরকার নামে ওই ব্যক্তিটিকে ফোন করেন বৃদ্ধ। তখন কুণাল সরকার পরিচয় দেওয়া ব্যক্তির কাছে নিজের এটিএম কার্ড নম্বর এবং একটি ওটিপি শেয়ার করেন। ব্যস, পর মুহূর্তেই ব্যাঙ্ক থেকে ৩ লক্ষ ৪৯ হাজার ৫০০ টাকা উধাও হয়ে যায়। আর কুনাল সরকার নামের ওই ব্যক্তি ফোন বন্ধ করে দেন। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে ওই বৃদ্ধ বিধাননগর সাইবার ক্রাইমে অভিযোগ জানান।

তদন্তে নেমে বিধাননগর সাইবার ক্রাইম শাখা গোপন সূত্রে খবর পায়। তার ভিত্তিতে শনিবার রাতে আসানসোলে হানা দেয় পুলিশ। সেখান থেকে ঝাড়খণ্ডের বাসিন্দা রাজেশ কুমার মণ্ডলকে গ্রেফতার করা হয়। ধৃত ব্যক্তি নিজেই নাম পরিবর্তন করে বৃদ্ধকে প্রতারিত করেছে। সেকথা সাইবার ক্রাইম আধিকারিকদের কাছে স্বীকার করেছে। শুধু রাষ্ট্রায়ত্ত নয় বিভিন্ন বেসরকারি ব্যাঙ্কের ম্যানেজার পরিচয় দিয়েও এই প্রতারণা করত বলে পুলিশ সূত্রে খবর। অভিযুক্তের কাছ থেকে একটি ডেবিট কার্ড, একটি এলইডি টিভি ও মোবাইল ফোন উদ্ধার করেছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, বৃদ্ধের থেকে এই এটিএম কার্ডের অ্যাকাউন্টে টাকা আসে এবং সেই টাকা দিয়ে আসানসোলের একটি দোকান থেকে টিভি কেনেন অভিযুক্ত। আজ অভিযুক্তকে বিধাননগর আদালতে তোলা হয়েছে।

বন্ধ করুন