বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সাইবার ক্রাইম রুখতে রাজ্য পুলিশে আলাদা উইং, থাকবেন বিশেষজ্ঞরা

সাইবার ক্রাইম রুখতে রাজ্য পুলিশে আলাদা উইং, থাকবেন বিশেষজ্ঞরা

সাইবার উইং তৈরি হচ্ছে রাজ্য পুলিশে। প্রতীকী ছবি

রাজ্য পুলিশের এই সাইবার ক্রাইম উইংয়ের দায়িত্বে থাকবেন পুলিশের অতিরিক্ত মহাসচিব পদমর্যাদার আইপিএস অফিসার হরিকিশোর কসুমাকার। এছাড়াও, সাইবার বিশেষজ্ঞ এবং গোয়েন্দারা এই উইংয়ে থাকবেন বলে জানা গিয়েছে। এর জন্য হেল্পলাইন চালু করা হবে।

সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বেড়েছে সাইবার ক্রাইম। অনলাইনের ব্যবহার যত বাড়ছে ততই সাইবার প্রতারণাও বেড়ে চলেছে। কখনও ঋণ পাইয়ে দেওয়ার নামে, কখনও বা টিকিট বুকিংয়ের নামে আবার টাওয়ার বসানোর নামে সাইবার প্রতারণার শিকার হচ্ছেন বহু মানুষ। যার ফলে প্রচুর টাকা খোয়াছেন সাধারণ মানুষ। এমনকী ভিন রাজ্য এবং বিদেশের মানুষও প্রতারণার শিকার হচ্ছেন। সেক্ষেত্রে সাইবার জালিয়াতিদের বিভিন্ন গ্যাং কাজ করছে। এবার এই ধরনের প্রতারণা বা অপরাধ রোধে তৎপর হয়েছে রাজ্য পুলিশ। সময়ের সঙ্গে তাল মিলিয়ে কলকাতা পুলিশের মতোই পশ্চিমবঙ্গ পুলিশে তৈরি হচ্ছে আলাদা সাইবার ক্রাইম উইং। 

আরও পড়ুন: প্রতারণার ফাঁদে গেল ৪ লক্ষ টাকা, পিছনে কি বাংলা-বিহারের সাইবার অপরাধীরা

পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাজ্য পুলিশের এই সাইবার ক্রাইম উইংয়ের দায়িত্বে থাকবেন পুলিশের অতিরিক্ত মহাসচিব পদমর্যাদার আইপিএস অফিসার হরিকিশোর কসুমাকার। এছাড়াও, সাইবার বিশেষজ্ঞ এবং গোয়েন্দারা এই উইংয়ে থাকবেন বলে জানা গিয়েছে। এর জন্য হেল্পলাইন চালু করা হবে। থানার পুলিশ সমন্বয় রেখে সাইবার ক্রাইম উইংয়ের সঙ্গে কাজ করবে বলে জানা গিয়েছে। সব জেলাতেই সাইবার উইংয়ের শাখা তৈরি করা হবে। তবে সবার দায়িত্বে থাকবেন আইপিএস হরিকিশোর। ১৯৯৮ সালের ব্যাচের এই আইপিএস অফিসারের কম্পিউটারের কাজে দক্ষতা রয়েছে। সেই কারণে তাঁকে এই বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।  রাজ্য পুলিশের সাইবার উইংয়ের প্রধান কার্যালয় কোথায় হবে সে বিষয়টিও ইতিমধ্যেই ঠিক হয়েছে। জানা গিয়েছে, নিউ টাউনে সাইবার ক্রাইম উইংয়ের অফিস করা হবে। যদিও অন্য কোনও আইপিএস অফিসার এই উইংয়ে নিয়োগ হচ্ছে কিনা তা এখনও জানা যায়নি। তবে রাজ্য পুলিশের বিভিন্ন বিভাগ থেকে এখানে কর্মীদের আনা হবে। বিশেষ করে যারা সাইবার ক্রাইম নিয়ে কাজ করতে আগ্রহী এবং যাদের কম্পিউটার দক্ষতা রয়েছে সেই সমস্ত পুলিশকর্মীদের এখানে নিয়োগ করা হবে। 

বিভিন্ন পদমর্যাদার অফিসারকে নিয়োগ করা হবে। যার মধ্যে রয়েছে ডিএসপি, ইন্সপেক্টর,  সাব ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর প্রভৃতি পদে নিয়োগ করা হবে। এর জন্য তাঁদের আলাদাভাবে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গিয়েছে। যদিও নিউটাউনের ওই অফিসে এখনও পরিকাঠামো তৈরি হয়নি। এর জন্য সেখানে কাজ করা হবে বলে জানা গিয়েছে। সাইবার ক্রাইম রুখতে অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নেবে পুলিশ। প্রসঙ্গত, কলকাতাসহ রাজ্যের বিভিন্ন প্রান্তে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ভুয়ো কল সেন্টার। তার মাধ্যমে বহু প্রতারণার ঘটনাও বাড়ছে।  

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.