বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > Cyclone Amphan Update: আমফান: সুন্দরবনে বাঘের চলাচলে নজরদারি, ভাসমান পোস্ট-ভেসেল সরাল BSF
সুন্দরবনে বাঘের চলাচলে নজরদারি, ভাসমান পোস্ট-ভেসেল সরাল BSF (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)
সুন্দরবনে বাঘের চলাচলে নজরদারি, ভাসমান পোস্ট-ভেসেল সরাল BSF (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)

Cyclone Amphan Update: আমফান: সুন্দরবনে বাঘের চলাচলে নজরদারি, ভাসমান পোস্ট-ভেসেল সরাল BSF

  • আপাতত সুন্দরবনে ৯৬ টি বাঘ আছে।

'আমফান' আছড়ে পড়ার পর জঙ্গল থেকে বেরিয়ে আসতে পারে রয়্যাল বেঙ্গল টাইগার। সেজন্য দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবন এলাকায় র‌্যাপিড রেসপন্স টিম গঠন করল বন দফতর।

মুখ্য বন্যপ্রাণী ওযার্ডেন রবিকান্ত সিনহা জানিয়েছেন, গোসাবায় একটি কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। সেখান থেকে ২৪ ঘণ্টা জঙ্গলের উপর নজরদারি চালানো হবে। সল্টলেকে বন দফতরের প্রধান কন্ট্রোল রুম থেকেও জঙ্গলের বন্যপ্রাণীদের চলাচলের উপর নজর রাখা হবে।

রবিকান্ত বলেন, ‘একেবারে সংরক্ষিত এলাকা থেকে যদি গ্রামে ঢোকার চেষ্টা করে বাঘ, তাহলে দুটি কন্ট্রোল রুম থেকে আমরা দেখতে পাব এবং তাদের স্বাভাবিক বাসস্থানে ফিরিয়ে দেওয়ার জন্য পদক্ষেপ করবে আমাদের র‌্যাপিড রেসপন্স টিম।’ সজনেখালি এবং ঝড়খালিতে দলগুলিকে মোতায়েন করা হয়েছে। তাদের সঙ্গে ঘুমপাড়ানি গুলি, জাল এবং স্পিডবোট থাকছে। পাশাপাশি, গোসাবা, দয়াপুর, বালিদ্বীপ, সজনেখালী, পাখিরালা-সহ আশপাশের এলাকার মানুষজনকে বাড়ি থেকে বেরোনোর আগে সতর্ক থাকতে বলা হয়েছে।

কিন্তু আশঙ্কা সত্যি করে যদি সুন্দরবনে ‘আমফন’ আছড়ে পড়ে, তাহলে কী রয়্যাল বেঙ্গল টাইগারের শিকারের সংখ্যায় থাবা পড়বে? সেজন্য কোনও পদক্ষেপ করা হচ্ছে? রবিকান্ত বলেন, ‘পরিস্থিতির উপর নির্ভর করে পদক্ষেপ করা হবে।’ আপাতত সুন্দরবনে ৯৬ টি বাঘ আছে। 

এদিকে 'আমফান' আশঙ্কায় সুন্দরবনের নদী ও ইচ্ছামতী নদী থেকে তিনটি ভাসমান সীমান্ত পোস্ট বা জাহাজ এবং ৪৫ টি প্য়াট্রোলিং বোট সুরক্ষিত জায়গায় পাঠিয়েছে সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। সংবাদসংস্থা পিটিআই-কে বিএসএফের ডিআইজি (দক্ষিণবঙ্গ সীমান্ত) এস এস গুলেরিয়া জানিয়েছেন, যে আধিকারিকরা ভেসেলগুলি সামলান, ঘূর্ণিঝড়ের প্রভাব পর্যন্ত তাঁরা স্থল সীমান্ত থাকবেন।

বন্ধ করুন