বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শনিবারই অন্ধ্র-ওড়িশার উপকূলের কাছে ঘূর্ণিঝড় জাওয়াদ,পশ্চিমবঙ্গে শুরু হবে বৃষ্টি
স্থলভাগের আরও কাছে এসে গিয়েছে ঘূর্ণিঝড়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

শনিবারই অন্ধ্র-ওড়িশার উপকূলের কাছে ঘূর্ণিঝড় জাওয়াদ,পশ্চিমবঙ্গে শুরু হবে বৃষ্টি

  • সেই ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার থেকেই পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে শুরু হবে বৃষ্টি। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

স্থলভাগের আরও কাছে এসে গিয়েছে ঘূর্ণিঝড়। যা শনিবার সকালের মধ্যে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলে পৌঁছাবে। তারপর তা উত্তর ও উত্তর-পশ্চিমে ঘুরে ওড়িশা উপকূল ধরে এগিয়ে যেতে পারে। রবিবার দুপুর নাগাদ পুরীর কাছে পৌঁছাবে। তারপর পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোতে থাকবে। সেই ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার থেকেই পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে শুরু হবে বৃষ্টি। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

04 Dec 2021, 12:55:34 AM IST

কোথায় অবস্থান করছে জাওয়াদ?

ভারতীয় মৌসম ভবনের রাত ১০ টে ৩০ মিনিটের বুলেটিন অনুযায়ী, রাত ৮ টা ৩০ মিনিটে বিশাখাপত্তমের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ২৮০ কিলোমিটার, ওড়িশার গোপালপুরের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৪০০ কিলোমিটার এবং পারাদ্বীপের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৫৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে। শনিবার সকালের মধ্যে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলে পৌঁছাবে। তারপর তা উত্তর ও উত্তর-পশ্চিমে ঘুরে ওড়িশা উপকূল ধরে এগিয়ে যেতে পারে। রবিবার দুপুর নাগাদ পুরীর কাছে পৌঁছাবে। তারপর পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোতে থাকবে।

04 Dec 2021, 12:49:18 AM IST

ঘূর্ণিঝড়ের জাওয়াদ: কয়েকটি জায়গায় স্থগিত UGC-NET ও IIFT-র MBA প্রবেশিকা পরীক্ষা

ঘূর্ণিঝড়ের জাওয়াদ: কয়েকটি জায়গায় স্থগিত UGC-NET ও IIFT-র MBA প্রবেশিকা পরীক্ষা – বিস্তারিত পড়ুন এখানে

03 Dec 2021, 10:58:37 PM IST

ঘূর্ণিঝড় জাওয়াদের দাপটে আপনার জেলায় আগামী ৩ দিন কতটা বৃষ্টি হবে? দেখুন তালিকা

স্থলভাগের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। যা ক্রমশ শক্তি বাড়িয়ে আগামিকাল (শনিবার) সকালের দিকে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলে পৌঁছাবে। তারপর তা উত্তর ও উত্তর-পশ্চিমে বাঁক খেয়ে ওড়িশা উপকূল ধরে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে ধেয়ে আসতে পারে। সেই ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামিকাল থেকেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হবে। উপকূলীয় জেলাগুলিতে বৃষ্টির দাপট বেশি হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ পরগনার মতো জেলায়। একনজরে দেখে নিন আপনার জেলায় আগামী সোমবার পর্যন্ত কত বৃষ্টি হবে।--- বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে

03 Dec 2021, 10:57:22 PM IST

আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, কোন জেলায় কত বেগে ঝড় বইবে? সোমবার পর্যন্ত তালিকা দেখুন

ইতিমধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে জাওয়াদ। সেই ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির দাপট এবং ঝড়ের বেগ বেশি হবে। দেখে নিন কোন জেলায় কত ঝড় হবে - বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে

03 Dec 2021, 08:09:34 PM IST

স্থলভাগের আরও কাছে জাওয়াদ

ভারতীয় মৌসম ভবনের বিকেল ৪ টে ৩০ মিনিটের বুলেটিন অনুযায়ী, দুপুর ২ টো ৩০ মিনিটে বিশাখাপত্তমের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৩৬০ কিলোমিটার, ওড়িশার গোপালপুরের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৪৭০ কিলোমিটার এবং পারাদ্বীপের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৬০০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

03 Dec 2021, 07:21:15 PM IST

তৈরি পাম্পিং স্টেশন, ঘূর্ণিঝড় জাওয়াদে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কায় তৈরি কলকাতা

তৈরি পাম্পিং স্টেশন, ঘূর্ণিঝড় জাওয়াদে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কায় তৈরি কলকাতা – আরও পড়ুন

03 Dec 2021, 05:20:28 PM IST

ঘূর্ণিঝড় জাওয়াদের আশঙ্কায় আজ ও আগামিকাল বাতিল প্রায় ১০০ ট্রেন, দেখুন তালিকা

আগামিকাল সকালের মধ্যে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে পৌঁছে যাবে ঘূর্ণিঝড় জাওয়াদ। যা শুক্রবার ভোরেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ১২ ঘণ্টায় আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে সেই গভীর নিম্নচাপ। সেই জাওয়াদের আশঙ্কায় ইতিমধ্যে একাধিক ট্রেন বাতিল করেছে দক্ষিণ-পূর্ব রেল এবং পূর্ব উপকূলীয় (ইস্ট-কোস্ট) রেল। দুই জোন মিলিয়ে মোট ৯৫ টি বাতিল করা হয়েছে। ঘূর্ণিঝড় জাওয়াদের আশঙ্কায় আজ ও আগামিকাল বাতিল প্রায় ১০০ ট্রেন, দেখুন তালিকা – ক্লিক করুন এখানে

03 Dec 2021, 04:02:57 PM IST

প্রবল ঘূর্ণিঝড় হতে চলেছে জাওয়াদ, রবিবার বাংলায় ঝড়ের বেগ থাকবে ৮০ কিমি

শনিবার সন্ধ্যা থেকে পশ্চিমবঙ্গের উপকূলে ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার বেগে বইবে ঝড়। দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ৬৫ কিলোমিটার ছুঁয়ে ফেলতে পারে। রবিবার সকাল থেকে ঝড়ের বেগ বাড়বে। ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।  পরবর্তী ১২ ঘণ্টায় সেরকমভাবেই ঝোড়ো হাওয়া বইবে।

03 Dec 2021, 04:00:03 PM IST

ওড়িশা উপকূল ও অন্ধ্রপ্রদেশ উপকূলে কত হবে ঝড়ের বেগ?

আগামিকাল সকাল ১১ টা ৩০ মিনিটে ঝড়ের বেগ ঘণ্টায় ৯০-১১০ কিলোমিটারে পৌঁছে যেতে পারে। কখনও কখনও দমকা হাওয়ার বেগ ১১০ কিলোমিটার ছুঁয়ে ফেলার সম্ভাবনা আছে। রাতেও তাই থাকবে। ওড়িশা উপকূল ও অন্ধ্রপ্রদেশ উপকূলে আজ মধ্যরাত থেকে ঝড়ের বেগ বাড়তে থাকবে।

03 Dec 2021, 03:56:42 PM IST

কত দূরে আছে জাওয়াদ?

ভারতীয় মৌসম ভবনের দুপুর ২ টো ৩০ মিনিটের বুলেটিন অনুযায়ী, সকাল ১১ টা ৩০ মিনিটে বিশাখাপত্তমের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৪২০ কিলোমিটার, ওড়িশার গোপালপুরের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৫৩০ কিলোমিটার এবং পারাদ্বীপের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৭২০ কিলোমিটার দূরে অবস্থান করছে। জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। হয়ে উঠবে আরও শক্তিশালী। আগামিকাল সকালের মধ্যে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলে পৌঁছাবে। তারপর তা উত্তর ও উত্তর-পশ্চিমে ঘুরে ওড়িশা উপকূল ধরে এগিয়ে যেতে পারে। রবিবার দুপুর নাগাদ পুরীর কাছে পৌঁছাবে। তারপর পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোতে থাকবে।

03 Dec 2021, 03:29:52 PM IST

জাওয়াদের মোকাবিলায় ৩ রাজ্যে মোতায়েন NDRF-র ৪৬ দল

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ডিজি অতুল কারওয়াল: ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে ইতিমধ্যে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৪৬ টি দল মোতায়েন করা হয়েছে। আরও ১৮ টি দলকে তৈরি রাখা হয়েছে।

03 Dec 2021, 03:19:21 PM IST

শনিবার কোথায়, কেমন বৃষ্টি হবে?

৪ ডিসেম্বর: উত্তর উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, দক্ষিণ উপকূলীয় ওড়িশা অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। উত্তর উপকূলীয় ওড়িশা ও সংলগ্ন এলাকা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলার কয়েকটি জায়গায় অতি ভারী থেকে অত্যধিক ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে।

03 Dec 2021, 03:13:32 PM IST

আজ কোথায় কেমন বৃষ্টি হবে?

৩ ডিসেম্বর: উত্তর উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, দক্ষিণ উপকূলীয় ওড়িশার অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে।

03 Dec 2021, 02:16:03 PM IST

কোথায় ঘূর্ণিঝড় তৈরি হয়েছে?

শুক্রবার দুপুর ১ টা ৪৫ মিনিটের বুলেটিনে ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, সকাল ১১ টা ৩০ মিনিটে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ে তৈরি হয়েছে। যা আগামিকাল আগামিকাল সকালের দিকে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে।

03 Dec 2021, 02:10:14 PM IST

ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে 'জাওয়াদ'

ইতিমধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে 'জাওয়াদ'। যা আগামিকাল সকালের দিকে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে। তার জেরে ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং অন্ধ্রপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

বন্ধ করুন