বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Cyclone Jawad: ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব শুরু হল রাজ্যে, জলোচ্ছ্বাস দিঘায়, শুরু বৃষ্টি
'জাওয়াদ' এর প্রভাব শুরু হল রাজ্যে, জলোচ্ছ্বাস শুরু হয়ে গেছে দীঘার সমুদ্রে।
'জাওয়াদ' এর প্রভাব শুরু হল রাজ্যে, জলোচ্ছ্বাস শুরু হয়ে গেছে দীঘার সমুদ্রে।

Cyclone Jawad: ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব শুরু হল রাজ্যে, জলোচ্ছ্বাস দিঘায়, শুরু বৃষ্টি

  • তবে ঘূর্ণিঝড় আছড়ে না পড়লেও আজ সকাল থেকেই তার প্রভাব দেখা দিয়েছে সমুদ্রে। শুরু হয়ে গেছে জলোচ্ছ্বাস।

ঘূর্ণিঝড় 'জাওয়াদ' এই মুহূর্তে বঙ্গোপসাগরে অবস্থান করছে। বর্তমানে এই ঘূর্ণিঝড়টি বিশাখাপত্তনম থেকে ২৫০ কিলোমিটার এবং পুরী থেকে ৪৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এই ঘূর্ণিঝড়টি ক্রমেই উত্তর-পশ্চিম দিকে এগিয়ে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার উপকূলের কাছাকাছি পৌঁছাবে।

পশ্চিমবঙ্গে 'জাওয়াদ' অবস্থান করবে গভীর নিম্নচাপ হিসেবে। তার প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী জেলা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায। তবে ঘূর্ণিঝড় আছড়ে না পড়লেও আজ সকাল থেকেই তার প্রভাব দেখা দিয়েছে সমুদ্রে। শুরু হয়ে গিযেছে জলোচ্ছ্বাস।

ইতিমধ্যেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উপকূলবর্তী এলাকাগুলিতে বিশেষভাবে নজরদারির ব্যবস্থা করা হয়েছে। নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বহু মানুষকে। পর্যটকদের নিরাপদ স্থানে যেতে বলা হয়েছে। শনিবার সকাল থেকেই পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকাগুলোতে বৃষ্টি শুরু হয়েছে। আজ শনিবার বৃষ্টির দাপট আরও কিছুটা বেড়েছে। সেইসঙ্গে জলোচ্ছ্বাস শুরু হয়েছে সমুদ্রে। এককথায় পুরনো ঘূর্ণিঝড়গুলো থেকে শিক্ষা নিয়ে ক্ষয়ক্ষতি রুখতে তৎপর প্রশাসন। শনিবার সকাল থেকেই উপকূলবর্তী এলাকাগুলোতে মাইকিং করে সতর্ক করার কাজ চালাচ্ছে স্থানীয় প্রশাসন। অন্যদিকে, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই উপকূলবর্তী জেলা ছাড়াও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলাতেও বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।

আবহাওয়া দফতর থেকে পাওয়া সর্বশেষ আপডেট অনুযায়ী, এই ঘূর্ণিঝড় ল্যান্ডফল করবে না। পুরীর কাছাকাছি এই ঘূর্ণিঝড়ের বৃত্ত স্থলভাগ স্পর্শ করতে পারে। এরপরে সেটি উত্তর-পূর্ব হয়ে সমুদ্র উপকূল বরাবর পশ্চিমবঙ্গের দিকে এগোবে। তবে ক্রমাগত পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসার সময় জাওয়াদের শক্তি অনেকটাই ক্ষয় হয়ে যাবে। তখন এটি আর ঘূর্ণিঝড় থাকবে না। পশ্চিমবঙ্গে অবস্থান করবে গভীর নিম্নচাপ হিসেবে। যার জেরে রাজ্যে বৃষ্টি বৃদ্ধি পাওযার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গ হয়ে নিম্নচাপটি বাংলাদেশে পৌঁছাবে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে।

বন্ধ করুন