বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Cyclone Sitrang: ঘূর্ণিঝড়ের সর্তকতা, ফসল বাঁচাতে কৃষি দফতরের একগুচ্ছ পরামর্শ

Cyclone Sitrang: ঘূর্ণিঝড়ের সর্তকতা, ফসল বাঁচাতে কৃষি দফতরের একগুচ্ছ পরামর্শ

ফসল কাটার উপযোগী হলে দ্রুত কেটে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। (ছবি টুইটার)

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় ও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই ঝড়-বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হতে পারে খেতের ফসল। তা রক্ষা করতে কৃষকদের একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে।

প্রবল ঘূর্ণিঝড় হিসাবে মঙ্গলবার বাংলাদেশে আছড়ে পড়তে পারে সিত্রাং। তার প্রভাবে ঝড়-বৃষ্টি হতে পারে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায়। এ ছাড়া হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় ও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই ঝড়-বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হতে পারে খেতের ফসল। তা রক্ষা করতে কৃষকদের একগুচ্ছ পরামর্শ দিল কৃষি দফতর।

অতিরিক্ত বৃষ্টির কারণে ফসলের ক্ষতি এড়াতে আমন ধান, সরষে, ডাল ও শস্যের খেত থেকে দ্রুত জল বার কররে দিতে হবে। যে ফসল কাটার উপযোগী হয়েছে তা দ্রুত কেটে ফেলতে হবে।প্রয়োজনে 'কৃষিষন্ত্র ভাড়া কেন্দ্র' থেকে যন্ত্র এনে দ্রুত ফসল কেটে ফেলতে হবে।

এ ছাড়াও বলা হয়েছে যারা এখনও ডাল, সরষে বপন করেননি তাঁদের পরামর্শ দেওয়া হয়েছে বৃষ্টি পরিস্থিতি কেটে যাওয়ার পর ফসল বপন করতে।

পেপে, কলাগাছ সাধারণত ঝড়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই গাছগুলি ঝড়ে যাতে পড়ে না যায় সে দিকে খেয়াল রাখার কথা বলা হয়েছে। সবজির মাচা এবং পানের বরজকে শক্ত করে বেঁধে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। বৃষ্টি কমলে জমি থেকে দ্রুত জল বের করে দেওয়ার পাশাপাশি ঝড়-বৃষ্টির পর ছাত্রক নাশক স্প্রে করার পরামর্শ দিয়েছে কৃষি দফতর।

বন্ধ করুন