বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Cyclone Sitrang: ঘূর্ণিঝড়ের সর্তকতা, ফসল বাঁচাতে কৃষি দফতরের একগুচ্ছ পরামর্শ

Cyclone Sitrang: ঘূর্ণিঝড়ের সর্তকতা, ফসল বাঁচাতে কৃষি দফতরের একগুচ্ছ পরামর্শ

ফসল কাটার উপযোগী হলে দ্রুত কেটে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। (ছবি টুইটার)

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় ও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই ঝড়-বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হতে পারে খেতের ফসল। তা রক্ষা করতে কৃষকদের একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে।

প্রবল ঘূর্ণিঝড় হিসাবে মঙ্গলবার বাংলাদেশে আছড়ে পড়তে পারে সিত্রাং। তার প্রভাবে ঝড়-বৃষ্টি হতে পারে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায়। এ ছাড়া হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় ও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই ঝড়-বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হতে পারে খেতের ফসল। তা রক্ষা করতে কৃষকদের একগুচ্ছ পরামর্শ দিল কৃষি দফতর।

অতিরিক্ত বৃষ্টির কারণে ফসলের ক্ষতি এড়াতে আমন ধান, সরষে, ডাল ও শস্যের খেত থেকে দ্রুত জল বার কররে দিতে হবে। যে ফসল কাটার উপযোগী হয়েছে তা দ্রুত কেটে ফেলতে হবে।প্রয়োজনে 'কৃষিষন্ত্র ভাড়া কেন্দ্র' থেকে যন্ত্র এনে দ্রুত ফসল কেটে ফেলতে হবে।

এ ছাড়াও বলা হয়েছে যারা এখনও ডাল, সরষে বপন করেননি তাঁদের পরামর্শ দেওয়া হয়েছে বৃষ্টি পরিস্থিতি কেটে যাওয়ার পর ফসল বপন করতে।

পেপে, কলাগাছ সাধারণত ঝড়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই গাছগুলি ঝড়ে যাতে পড়ে না যায় সে দিকে খেয়াল রাখার কথা বলা হয়েছে। সবজির মাচা এবং পানের বরজকে শক্ত করে বেঁধে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। বৃষ্টি কমলে জমি থেকে দ্রুত জল বের করে দেওয়ার পাশাপাশি ঝড়-বৃষ্টির পর ছাত্রক নাশক স্প্রে করার পরামর্শ দিয়েছে কৃষি দফতর।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.