বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Darjeeling: বহুতলে আড়াল হচ্ছিল কাঞ্চনজঙ্ঘা দর্শন, ভাঙা হচ্ছে একের পর এক বহুতল

Darjeeling: বহুতলে আড়াল হচ্ছিল কাঞ্চনজঙ্ঘা দর্শন, ভাঙা হচ্ছে একের পর এক বহুতল

কুয়াশায় ঢাকা পাহাড়ি গ্রাম। পর্যটক বিবেকানন্দ সরকারের তোলা ছবি।

পাহাড়ের ভূচিত্রটা গত কয়েকবছরে ক্রমেই বদলে গিয়েছে। নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে ভূমিকম্পপ্রবণ দার্জিলিংয়ে তৈরি হয়েছে একের পর এক বহুতল। 

বহুতলে মুখ ঢেকেছে কাঞ্চনজঙ্ঘার। নিয়ম নীতিকে বুড়ো আঙুল দেখিয়ে দার্জিলিংয়ে তৈরি হয়েছে একের পর এক বিল্ডিং। এনিয়ে নানা মহল থেকে বার বার সতর্ক করা হয়েছে। কিন্তু তারপরেও ছবি বদলায়নি। এমনকী পরিস্থিতি এমন হয়ে গিয়েছে যে বহুতলের জেরে আড়াল হয়ে যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা দর্শনও। কয়েকবছর আগেও হোটেলের বারান্দায় দাঁড়িয়ে পাহাড়় দর্শন করতেন পর্যটকরা। আর কয়েকবছর বাদে এসে দেখছেন সেই হোটেলের জানালার সামনেই উঠেছে বহুতল। প্রশ্ন উঠছে কংক্রিটের জঙ্গলে কি হারিয়ে যাবে সেই চিরচেনা অপরূপ দার্জিলিং?

এবার এনিয়ে কড়া পদক্ষেপ নেওয়া শুরু করে দিল হামরো পার্টি পরিচালিত দার্জিলিং পুরসভা। অজয় এডওয়ার্ডের নেতৃত্বে হামরো পার্টির তরফে আগেই বলা হয়েছিল অবৈধ বিল্ডিংমুক্ত করা হবে দার্জিলিং। সেই মতো কাজ শুরু হয়ে গেল এবার।

পুরসভা সূত্রে খবর, দার্জিলিং পাহাড়়ে অবৈধ বিল্ডিংয়ের তালিকা তৈরি করা হয়েছে। অন্তত ২০-২৫টি অবৈধ বিল্ডিংয়ের তালিকা তৈরি করা হয়েছে। সেই মতো নোটিশও পাঠানো হয়েছিল। কিন্তু তারপরেও অবৈধ অংশ ভেঙে ফেলা হয়নি। এবার পুরপ্রধান রীতেশ পোর্টেল নিজে দাঁড়িয়ে থেকে বিল্ডিংয়ের অবৈধ অংশ ভেঙে ফেলার কাজ শুরু হয়।

তবে পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। পর্যটকরাও এই উদ্যোগে খুশি। ওয়াকিবহাল মহলের মতে, গত কয়েক বছরে পাহাড়ের চিত্রটা দ্রুত বদলে গিয়েছে। দোতলা বিল্ডিং আচমকাই তিনতলা করা হয়েছে। অনুমোদন ছাড়াই এসব করা হয়েছে। ভূমিকম্পপ্রবণ দার্জিলিংয়ে এভাবে বিল্ডিং তৈরি হলে আগামী দিনে ধসের সমস্যাও বাড়তে পারে। পাহাড়ের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হতে পারে বলে মনে করছেন অনেকেই।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সফল হয়েছে গোড়ালির অস্ত্রোপচার, হাসপাতালের বিছানায় শুয়েই নিজেই আপডেট দিলেন শামি কলকাতায় একসময় পড়াশোনা করতেন, থাকতেন, ফের একবার এই শহরে ফিরলেন বিদ্যুৎ জামওয়াল দ্বিতীয় ইনিংসে কঠিন সময়ে ধ্রুব জুরেলকে কি উপদেশ দিয়েছিলেন, খোলসা করলেন শুভমন ২০১৪-র হারের বদলা নিল ভারত, KKR-র পোস্টে চটল ধোনির ফ্যানরা, 'MS-র হার কেন বলবে?' খতরোকে খিলাড়ি! লখনউবাসীকে লাইভ স্টান্ট করে দেখালেন অক্ষয়-টাইগার, ভাইরাল ভিডিয়ো WPL 2024: খাতা খুলেই লিগ টেবিলে RCB-কে টপকে দুইয়ে দিল্লি ক্যাপিটালস, একে কারা? PSL-এ বাবরের দ্বিতীয় শতরানের রাতে, ইসলামাবাদের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় জালমির পুণের রাস্তাতে মাদকে অচৈতন্য তরুণী, উদ্ধার করেন অভিনেতা রমেশ পরদেশী ফের শূন্য রানে আউট রাহানে, রঞ্জির কোয়ার্টার ফাইনালে শতরান হাতছাড়া পৃথ্বী শ-র ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.