বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Darjeeling Municipality: ধূমপান করলেই দিতে হবে ৫০০ টাকা জরিমানা, দার্জিলিংকে দূষণমুক্ত করতে নয়া পদক্ষেপ

Darjeeling Municipality: ধূমপান করলেই দিতে হবে ৫০০ টাকা জরিমানা, দার্জিলিংকে দূষণমুক্ত করতে নয়া পদক্ষেপ

ধূমপানের ক্ষেত্রে জরিমানা করবে দার্জিলিং পুরসভা। প্রতীকী ছবি

এই নির্দেশিকা যাতে কার্যকর হয় তার জন্য পুরসভার পক্ষ থেকে বিভিন্ন জায়গায় বিশেষ করে স্টেশন, বাজার সংলগ্ন এলাকায় নজরদারি চালানো হবে। পাশাপাশি সাধারণ মানুষকেও দূষণ রোখার জন্য অংশগ্রহণ করার অনুরোধ জানিয়েছে পুরসভা।

দার্জিলিংকে দূষণমুক্ত করতে কড়া পদক্ষেপ করল পুরসভা। এবার থেকে দার্জিলিংয়ে প্রকাশ্যে ধূমপান করলেই গুনতে হবে মোটা টাকা জরিমানা। শুধু ধূমপানই নয়, যত্রতত্র থুতু এবং ময়লা ফেললেও দিতে হবে জরিমানা। শনিবার এই মর্মে নির্দেশিকা জারি করেছে দার্জিলিং পুরসভা। সূত্রের খবর শহরকে দূষণমুক্ত এবং পরিষ্কার রাখতেই এই পদক্ষেপ দার্জিলিং পুরসভার।

এর আগেও দার্জিলিং পুরসভায় ধূমপান এবং ময়লা ও থুতু ফেলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। তবে সেক্ষেত্রে কোনও জরিমানা করা হতো না। ফলে সেখানকার বাসিন্দাদের মধ্যে তা মেনে চলার প্রবণতাও কম দেখা দিত। সেই কারণে এবার জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। সূত্রের খবর, প্রকাশ্যে ধূমপান বা যত্রতত্র থুতু ফেলার ক্ষেত্রে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। আর ময়লা বা আবর্জনা ফেললে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে নির্দেশিকায় জানিয়েছে পুরসভা।

এই নির্দেশিকা যাতে কার্যকর হয় তার জন্য পুরসভার পক্ষ থেকে বিভিন্ন জায়গায় বিশেষ করে স্টেশন, বাজার সংলগ্ন এলাকায় নজরদারি চালানো হবে। পাশাপাশি সাধারণ মানুষকেও দূষণ রোখার জন্য অংশগ্রহণ করার অনুরোধ জানিয়েছে পুরসভা। সে ক্ষেত্রে কেউ ধূমপান বা থুতু, ময়লা ফেললে হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমে মানুষকে অভিযোগ জানাতে বলা হয়েছে। সে অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হবে বলেও জানিয়েছে পুরসভা। প্রয়োজনে স্পট ফাইন চালু করা হবে বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। পুরসভা কর্তৃপক্ষ চাইছেন, তাদের পাশাপাশি সাধারণ মানুষও নজরদারি চালাক। তবেই শহরের দূষণকে নিয়ন্ত্রণ করা যাবে। এনিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে বলেই আশা পুরসভার।

বন্ধ করুন