বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Darjeeling: গ্লেনারিজে বন্ধ হয়ে গেল দার্জিলিং চা, পাহাড়ে ওঠার আগে কারণটা জানুন
গ্লেনারিজে বন্ধ হয়ে গেল দার্জিলিং চা। প্রতীকী ছবি

Darjeeling: গ্লেনারিজে বন্ধ হয়ে গেল দার্জিলিং চা, পাহাড়ে ওঠার আগে কারণটা জানুন

  • গ্লেনারিজের তরফে বলা হয়েছে যতক্ষণ না পর্যন্ত এক কিস্তিতে পুজো বোনাস দেওয়া হবে না ততক্ষণ পর্যন্ত আমরা দার্জিলিং চা পরিবেশন থেকে বিরত থাকব। স্থানীয় বাসিন্দারাই আমাদের অন্যতম ভিত্তি। শুধু আমাদের ক্রেতাদের নয়, যাঁরা এই চা পাতা তোলেন তাঁদের প্রতিও আমরা দায়বদ্ধ।

দার্জিলিং মানেই চোখের সামনে ভেসে ওঠে কাঞ্চনজঙ্ঘার শৃঙ্গ, ম্যাল, কুয়াশায় মোড়া চারপাশ। আর গ্লেনারিজ রেস্তরাঁ। পাহাড়ের পরম্পরা, পাহাড়ের ঐতিহ্য। তবে সেই গ্লেনারিজের সঙ্গে আজ আরও একটা নাম উচ্চারিত হয় ইদানিং। তিনি অজয় এডওয়ার্ড। পাহাড়ের হামরো পার্টির প্রধান। গ্লেনারিজেও কর্ণধারও তিনি। আর সেই গ্লেনারিজেই বন্ধ করা হল দার্জিলিং টি। প্রায় ১১০ বছরের প্রাচীন প্রতিষ্ঠানে ছেদ পড়ল দীর্ঘদিনের রেওয়াজে। কিন্তু কেন এই সিদ্ধান্ত?

সূত্রের খবর, আসলে এটা একটা প্রতিবাদ। প্রতীকী প্রতিবাদ। চা শ্রমিকদের এক কিস্তিতেই ২০ শতাংশ পুজো বোনাস দেওয়ার দাবি তুলেছেন এডওয়ার্ড। কথা ছিল দুই কিস্তিতে চা শ্রমিকদের পুজো বোনাস মেটানো হবে। কিন্তু এডওয়ার্ডের দাবি দুই কিস্তিতে নয়, এক কিস্তিতেই মেটাতে হবে পুজো বোনাস। সেই দাবিতেই তিনি নিজের প্রতিষ্ঠানে বন্ধ করলেন দার্জিলিং চা। এভাবে চা শ্রমিকদের পাশে দাঁড়িয়ে তাঁর মতো করে আওয়াজ তুলছেন তিনি।

গ্লেনারিজের তরফে বলা হয়েছে যতক্ষণ না পর্যন্ত এক কিস্তিতে পুজো বোনাস দেওয়া হবে না ততক্ষণ পর্যন্ত আমরা দার্জিলিং চা পরিবেশন থেকে বিরত থাকব। স্থানীয় বাসিন্দারাই আমাদের অন্যতম ভিত্তি। শুধু আমাদের ক্রেতাদের নয়, যাঁরা এই চা পাতা তোলেন তাঁদের প্রতিও আমরা দায়বদ্ধ। দার্জিলিংয়ের চা শ্রমিকদের শোষণ বন্ধ করতে আশা করি আপনারাও আমাদের পাশে থাকবেন।

আসলে দুটি পাতা একটা কুঁড়ি, দার্জিলিং চা, গ্লেনারিজে বসে গরম চায়ে চুমুকের পেছনে লুকিয়ে থাকে যাঁদের বিষাদের জীবন, সেই চা শ্রমিকদের দাবির সমর্থনে নীরব প্রতিবাদের পথে হাঁটল গ্লেনারিজ। আর এবার পাহাড়ে বেড়াতে গেলে আপনিও কি এই আবেগের, এই প্রতিবাদের শরিক হবেন? 

 

বন্ধ করুন