বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Durgapur chemicals: অবসরের পরেও মিলছে না PF-র টাকা, বিক্ষোভ DCL-র প্রাক্তন কর্মীদের, সমাধানের আশ্বাস

Durgapur chemicals: অবসরের পরেও মিলছে না PF-র টাকা, বিক্ষোভ DCL-র প্রাক্তন কর্মীদের, সমাধানের আশ্বাস

অবসরের পরেও মিলছে না PF-র টাকা, বিক্ষোভ DCL-র প্রাক্তন কর্মীদের, সমাধানের আশ্বাস

দুর্গাপুর কেমিক্যাল লিমিটেড অবস্থিত পুরসভার ৩৮ নম্বর ওয়ার্ডে। ২০১৯ সালের ৩০ ডিসেম্বরের পর থেকে এই কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। দূষণ জনিত কারণে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ উৎপাদন বন্ধ রাখার পরামর্শ দিয়েছিল। তারপর থেকেই কারখানায় উৎপাদন বন্ধ। 

রাজ্যের সরকারি সংস্থা হল দুর্গাপুর কেমিক্যালস লিমিটেড (ডিসিএল)। ২০১৬ সালে এই সংস্থাকে বিলগ্নিকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছিল রাজ্য মন্ত্রিসভায়। দূষণজনিত কারণে ২০১৯ সাল থেকে কারখানা বন্ধ রয়েছে। তবে সমস্যা দেখা দিয়েছে অন্য জায়গায়। এখানকার কর্মীরা অবসর নিলেও পিএফের টাকা পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। যার ফলে সংসার চালাতে গিয়ে চরম সমস্যায় পড়েছেন অবসরপ্রাপ্ত কর্মীরা।  শুধু তাই নয়, অনেক অবসরপ্রাপ্ত কর্মীর আবার টাকার অভাবে মেয়ের বিয়েও আটকে রয়েছে। সরকারের বিভিন্ন দফতরের হাঁটাহাঁটি করেও পিএফের টাকা মেলেনি। এমন অবস্থায় অবসরপ্রাপ্ত কর্মীরা দুর্গাপুরের আঞ্চলিক পিএফ কার্যালয়ে বিক্ষোভ দেখালেন। তারপরেই নড়েচড়ে বসল কর্তৃপক্ষ। তাদের পক্ষ থেকে দ্রুত সমস্যাটি সমাধানের আশ্বাস দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: কবে পাব PF অ্যাকাউন্টের সুদের টাকা? টুইটে খুশির জবাব দিল EPFO

দুর্গাপুর কেমিক্যাল লিমিটেড অবস্থিত পুরসভার ৩৮ নম্বর ওয়ার্ডে। ২০১৯ সালের ৩০ ডিসেম্বরের পর থেকে এই কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। দূষণ জনিত কারণে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ উৎপাদন বন্ধ রাখার পরামর্শ দিয়েছিল। তারপর থেকেই কারখানায় উৎপাদন বন্ধ। এই অবস্থায় আপাতত কারখানায় নতুন করে কোনও নিয়োগ হচ্ছে না। তবে যারা পুরনো কর্মী রয়েছেন তারা অবসর নিচ্ছেন। কিন্তু, অভিযোগ উঠেছে, অবসর নেওয়ার পর তাদের প্রাপ্য পিএফ তারা পারছেন না। এনিয়ে যখন তারা পিএফ কর্তৃপক্ষের কাছে যাচ্ছেন তখন তারা ডিসিএল কর্তৃপক্ষের কাছে পাঠাচ্ছেন। আবার সেখানে গেলে তারা পিএফ কার্যালয়ে পাঠিয়ে দিচ্ছেন। এইভাবে তাদের ব্যাপক হয়রানি শিকার হতে হচ্ছে।

অবসরপ্রাপ্ত কর্মীদের অনেকের অভিযোগ, তারা মাসে মাত্র কিছু টাকা পেনশন পাচ্ছেন। সেই টাকাতে সংসার চালানো তাদের পক্ষে অসম্ভব হয়ে যাচ্ছে। আবার অনেকেই দাবি করেছেন, কারও মেয়ের বিয়ে আটকে তো কারও ছেলের উচ্চ পড়াশোনার খরচ আটকে রয়েছে। কর্মীদের অভিযোগ, তাদের অবসরের সময়ে জানানো হয়েছিল যে দেড় মাসের মধ্যে তারা টাকা পেয়ে যাবেন। কিন্তু তারপরেও টাকা মিলছে না। এই অবস্থায় পিএফ কার্যালয়ে গিয়ে বিক্ষোভ করা হলে কর্মীদের আশ্বস্ত করা হয়েছে যে ১৫ দিনের মধ্যে সমস্যা সমাধান করা হবে। 

স্থানীয় বিজেপি নেতৃত্ব এই ঘটনায় সরব হয়েছে। তবে তৃণমূলের দাবি, দ্রুত সমস্যা মিটে যাবে। আঞ্চলিক পিএফ কমিশনার সুধীর রঞ্জন জানিয়েছেন, প্রযুক্তিগত সমস্যার কারণে এটা হচ্ছে। দ্রুত সমস্যার সমাধান করা হবে।

বাংলার মুখ খবর

Latest News

টসে জিতল San Francisco Unicorns , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.