বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Howrah: চিতায় আগুন দিয়েও জীবিত ভেবে ফিরিয়ে আনা হল দেহ, তারপর.‌.‌.‌
এই সেই মৃতদেহ
এই সেই মৃতদেহ

Howrah: চিতায় আগুন দিয়েও জীবিত ভেবে ফিরিয়ে আনা হল দেহ, তারপর.‌.‌.‌

  • চিতায় আগুন ধরিয়ে দেওয়ার পর বাড়ির এক আত্মীয় দেখতে পান, দেহটি যেন একটু নড়ে উঠল। সঙ্গে সঙ্গে ওই ব্যক্তিকে ফের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিধি মেনে পুরহিতের নির্দেশ মতো চিতায় আগুন লাগানো হয়েছে। ঠিক তখনই এক আত্মীয়ের চোখে পড়ল দেহটা যেন একটু নড়ে উঠল। সঙ্গে সঙ্গে চিৎকার শুরু করে দেন তিনি। দ্রুত আগুন নিভিয়ে দেহকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু পরীক্ষার পর চিকিৎসকরা জানিয়ে দিলেন, ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। এরপর ফের দেহটিকে শ্মশানে নিয়ে এসে শেষকৃত্য সম্পন্ন করা হয়।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে হাওড়ার জগৎবল্লভপুরে খাদারঘাটে। বাড়িতেই মৃত্যু হয় ৭৫ বছর বয়সি জগা জানার। মৃত্যুর পর জগার দেহ শ্মশানে নিয়ে যাওয়া হয়। এরপর শেষকৃত্যের জন্য সব আয়োজন করা হয়। মন্ত্রোচারণ করে যাবতীয় নিয়ম নীতি পালন করার পর পুরহিতের ইশারায় চিতায় আগুন ধরিয়ে দেওয়া হয়। চিতায় আগুন ধরিয়ে দেওয়ার পর বাড়ির এক আত্মীয় দেখতে পান, দেহটি যেন একটু নড়ে উঠল। সঙ্গে সঙ্গে ওই ব্যক্তিকে ফের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই ওই ব্যক্তিকে মৃত বলে ঘোষণা করা হয়।

এই ঘটনা প্রসঙ্গে চিকিৎসকরা জানান, মৃত্যুর পর যখন কোনও ব্যক্তির শরীরে পচন ধরে, তখন রাইগার মর্টিস তৈরি হতে থাকে। সেই কারণেই মনে হয় হাত নড়ে উঠল বা পা নড়ে উঠল। এটা মৃত্যুর পরবর্তী একটি শারীরবৃত্তীয় ক্রিয়া।

বন্ধ করুন