বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bankura: বাঁকুড়ার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়িতে মিলল মরা সাপ, অসুস্থ একাধিক
ফের অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়িতে মরা সাপ।

Bankura: বাঁকুড়ার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়িতে মিলল মরা সাপ, অসুস্থ একাধিক

  • যদিও কেউ অসুস্থ হয়নি বলেই তিনি দাবি করেছেন। তিনি বলেন, এ ঘটনায় এখনও পর্যন্ত কোনও শিশু বা প্রসূতির শারীরিক সমস্যা দেখা যায়নি। তবে তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। খিচুড়ির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

পূর্ব বর্ধমানের একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পর এবার খিচুড়িতে মরা সাপ পাওয়া গেল বাঁকুড়ার একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। আর সেই খিচুড়ি খাওয়ার পরেই অসুস্থ হয়ে পড়ল একাধিক শিশু। ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার বিষ্ণুপুর পুরসভার আট নম্বর ওয়ার্ডের গাবডোবা এলাকায়। আইসিডিএস কেন্দ্র থেকে শিশু এবং পুরুষদের জন্য যে খিচুড়ি দেওয়া হয়েছিল তাতেই পাওয়া গিয়েছে মরা সাপ। অসুস্থ হওয়া শিশু এবং প্রসূতিদের বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতাল ভর্তি করা হয়।

স্থানীয়রা জানান, ওই কেন্দ্র থেকে ৭০ জন শিশু এবং ২৫ জন প্রসূতি মা-কে খিচুড়ি খাওয়ানো হয়ে থাকে। এদের মধ্যে বেশিরভাগই খিচুড়ি বাড়ি নিয়ে যান। অভিযোগ, স্থানীয় এক শিশুর মা খিচুড়ি বাড়িতে নিয়ে যাওয়ার পর তা থালায় ঢালতে গিয়ে যা দেখতে পান তাতে তার চক্ষু চড়কগাছ হয়ে যায়। তিনি দেখেন, খিচুড়িতে রয়েছে একটি মরা সাপ। এই খবর ছড়িয়ে পড়তেই শোরগোল পড়ে যায়। এক শিশু অসুস্থ বোধ করে। তার বমি শুরু হলে তাকে বিষ্ণুপুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর আরও বেশ কয়েকজন শিশু অসুস্থ হয় বলে খবর। এই ঘটনার জেরে আইসিডিএস কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন স্থানীয়রা। এ বিষয়ে অভিযোগ করা হয়েছে বিষ্ণুপুরের পুরপ্রধান গৌতম গোস্বামীর কাছে। যদিও কেউ অসুস্থ হয়নি বলেই তিনি দাবি করেছেন। তিনি বলেন, এ ঘটনায় এখনও পর্যন্ত কোনও শিশু বা প্রসূতির শারীরিক সমস্যা দেখা যায়নি। তবে তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। খিচুড়ির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

উল্লেখ্য, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খাবারের গুণগত মান নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। তবে কিছুদিন আগেই পূর্ব বর্ধমানের জামালপুর ব্লকের বাগকালাপাহাড় গ্রামের একটি কেন্দ্রে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খিচুড়িতে মরা সাপ পাওয়া গিয়েছিল। এছাড়া নামখানার একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খিচুড়িতে পোকা পাওয়া গিয়েছিল। আর এবার বাঁকুড়াতেও অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খিচুড়িতে মিলল সাপ।

বন্ধ করুন