বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উত্তরবঙ্গের মানুষের দাবি গণতান্ত্রিক, রাজ্যভাগ নিয়ে সুর নরম সূর্যকান্তর
সূর্যকান্ত মিশ্র। ফাইল ছবি
সূর্যকান্ত মিশ্র। ফাইল ছবি

উত্তরবঙ্গের মানুষের দাবি গণতান্ত্রিক, রাজ্যভাগ নিয়ে সুর নরম সূর্যকান্তর

  • তিনি বলেন, ‘যারা এসব আন্দোলনের সঙ্গে রয়েছেন তাঁদের মনের কথাও বুঝতে হবে। তাদের দাবিগুলো কী বুঝতে হবে। আর বিকল্প বলতে হবে। খালি এটা না, ওটা না বললে তো চলবে না।

উত্তরবঙ্গকে আলাদা রাজ্য ঘোষণার দাবি নিয়ে সিপিএমের অবস্থান স্পষ্ট করলেন দলের রাজ্য সম্পাদক সূূর্যকান্ত মিশ্র। সোমবার শিলিগুড়িতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘যারা এসব আন্দোলনের সঙ্গে যুক্ত তাদের মনের কথা বুঝে বিকল্পের সন্ধান দিতে হবে।’

এদিন সূর্যবাবু বলেন, ‘জেলা ভাগ হবে কি রাজ্য ভাগ হবে, তার থেকে বড় কথা মানুষকে ভাগ করা হচ্ছে। গরিব, খেটা খাওয়া, মেহেনতি মানুষ, সামাজিক ও অর্থনৈতিক ভাবে যারা বঞ্চিত মানুষের দাবিগুলোর মধ্যে যে ইতিবাচক গণতান্ত্রিক দাবি রয়েছে এই দাবিগুলো উপেক্ষা করলে হবে না। তারা ভাষার বিকাশ চান, তাদের সংস্কৃতি রক্ষা করতে চান, এগুলো আমরা বোঝার চেষ্টা করছি’।

তিনি বলেন, ‘যারা এসব আন্দোলনের সঙ্গে রয়েছেন তাঁদের মনের কথাও বুঝতে হবে। তাদের দাবিগুলো কী বুঝতে হবে। আর বিকল্প বলতে হবে। খালি এটা না, ওটা না বললে তো চলবে না। যেরকম পাহাড়ের বেলায় আমরা সুনির্দিষ্ট ভাবে দিয়েছিলাম’।

সম্প্রতি উত্তরবঙ্গকে আলাদা রাজ্য বা কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণার দাবি তুলেছেন বিজেপি সাংসদ জন বারলা। তাঁকে সমর্থন জানিয়েছেন একাধিক বিজেপি বিধায়ক। তবে জন বারলার দাবিকে তাঁর ব্যক্তিগত মত বলে জানিয়েছে রাজ্য বিজেপি। প্রস্তাবের বিরোধিতার সুর চড়িয়েছে শাসক তৃণমূল।

 

বন্ধ করুন