বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dengue in Malda: বার্ড ফ্লু আতঙ্কের মধ্যেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, চিন্তায় স্বাস্থ্য দফতর

Dengue in Malda: বার্ড ফ্লু আতঙ্কের মধ্যেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, চিন্তায় স্বাস্থ্য দফতর

বার্ড ফ্লু আতঙ্কের মধ্যেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, চিন্তায় স্বাস্থ্য দফতর (AFP)

মালদা জেলায় এই বছর ১৪২ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গি আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বাড়ানো হয়েছে টেস্ট। ডেঙ্গির পাশাপাশি মালদা জেলায় ম্যালেরিয়ার প্রভাবও বেড়েছে। 

সম্প্রতি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছিল মালদার এক শিশু। পরীক্ষায় শিশুর শরীরে H9N2 ভাইরাসের স্ট্রেন পাওয়া গিয়েছিল। বর্তমানে শিশুটি সুস্থ রয়েছে। যদিও ঘটনাটি আজ খানেকের আগের তবে তা নিয়ে অন্যান্য অভিভাবকদের মধ্যেও আতঙ্ক রয়েছে। সেই আবহে মালদহে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি। ইতিমধ্যেই জেলা স্বাস্থ্য দফতর ও জেলা প্রশাসন ডেঙ্গি মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। তারপরেও ডেঙ্গি দমন সম্ভব হচ্ছে না। আর এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিজেপির অভিযোগ, ঠিকমতো আবর্জনা পরিষ্কার করা হচ্ছে না বলেই মালদায় ডেঙ্গি বাড়ছে।

আরও পড়ুন: বর্ষার আগেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, নিয়ন্ত্রণে একাধিক ব্যবস্থা প্রশাসনের

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, মালদা জেলায় এই বছর ১৪২ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গি আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বাড়ানো হয়েছে টেস্ট। ডেঙ্গির পাশাপাশি মালদা জেলায় ম্যালেরিয়ার প্রভাবও বেড়েছে। জেলার মূলত ইংরেজবাজার এবং কালিয়াচক ১,২ ও ৩  নম্বর ব্লকে ডেঙ্গি আক্রান্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। এই সমস্ত এলাকাগুলিতে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাড়িতে যাওয়ার পাশাপাশি বিভিন্নভাবে মানুষকে সচেতন করার চেষ্টা চালাচ্ছেন স্বাস্থ্য কর্মীরা। বাড়িতে কারও জ্বর হলে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে নিয়ে যেতে বলা হচ্ছে। তাছাড়া ওয়ার্ডগুলিতে জোর কদমে চলছে সাফাই অভিযান।

বর্তমানে মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে একজন ডেঙ্গি রোগীর চিকিৎসা চলছে। পরিসংখ্যান বলছে, পরিযায়ী শ্রমিকদের মধ্যেই ডেঙ্গির প্রকোপ সবচেয়ে বেশি। ইতিমধ্যেই লেবার কমিশনের তরফে বাইরে থেকে আসা পরিযায়ী শ্রমিকদের জন্য জেলায় বিশেষ স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। মালদা টাউন স্টেশনে ভিন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। প্রয়োজনে তাদের মেডিকেল ক্যাম্পে থাকার ব্যবস্থা করা হচ্ছে। 

ইংরেজবাজার পৌরসভার চেয়ারম্যান নিবেদিতা কুণ্ডু জানান, প্রতিবছরই পুজোর আগে ডেঙ্গি, ম্যালেরিয়া সংক্রমণ বাড়তে থাকে। এবার অনেক আগে থেকেই এই সংক্রমণ বাড়তে শুরু করেছে। মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই বিভিন্ন নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মেনে কাজ করা হচ্ছে। সচেতনতার পাশাপাশি নিয়মিত ওয়ার্ডগুলি পরিষ্কার রাখা হচ্ছে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে পুরসভা।

অন্যদিকে, শহরে আবর্জনার স্তূপ রয়েছে বলেই অভিযোগ তুলেছেন ইংরেজবাজার পুরসভার বিজেপি কাউন্সিলর। তাঁর বক্তব্য, প্রতিবছরই ডেঙ্গির সংক্রমণ ইংরেজবাজার পুরসভায় দেখা যাচ্ছে। শহরে অনেক রাস্তায় জল জমে আছে, নোংরা জমে রয়েছে। সেগুলি পরিষ্কার করা হচ্ছে না। তাঁর আশঙ্কা, এখন থেকেই যদি এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া না হয় তাহলে ডেঙ্গি মহামারীর আকার ধারণ করবে।

বাংলার মুখ খবর

Latest News

‘ওদের উপর এবার…’ আরমানের বহুগামিতার প্রভাব পড়ছে সন্তানদের উপর, দাবি পায়েলের সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.