বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dengue in Malda: বর্ষার আগেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, নিয়ন্ত্রণে একাধিক ব্যবস্থা প্রশাসনের

Dengue in Malda: বর্ষার আগেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, নিয়ন্ত্রণে একাধিক ব্যবস্থা প্রশাসনের

বর্ষার আগেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, নিয়ন্ত্রণে একাধিক ব্যবস্থা প্রশাসনের

১ জানুয়ারি থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১১৪ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ৯ থেকে ১৫ মে এই ক’দিনে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে ১১ জন। এরমধ্যে চার জন মালদা মেডিক্যাল কলেজে ভরতি রয়েছেন। উল্লেখ্য, গত বছর মালদহে ৪,৪২৭ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন।

বর্ষা এখনও আসেনি। তার আগেই মালদায় ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গি। ইতিমধ্যেই এই জেলায় ১১৪ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন, যা অন্যান্য জেলার থেকে বেশি। বর্ষা আসার আগেই জেলায় ডেঙ্গি যেভাবে বাড়ছে তাতে বর্ষা আসলে কী পরিস্থিতি হতে পারে তা নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্যকর্তারা। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, এবার এখনও পর্যন্ত এই জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এই অবস্থায় ডেঙ্গি নিয়ন্ত্রণ করতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য দফতর। পাশাপাশি চিকিৎসকদের ডেঙ্গি এবং স্ক্রাব টাইপাস রোগের চিকিৎসা সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

আরও পড়ুন: কোন কোন লক্ষণ দেখলে বুঝবেন ডেঙ্গি হয়েছে? জেনে নিন চিকিৎসকের থেকে

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ১ জানুয়ারি থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১১৪ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ৯ থেকে ১৫ মে এই ক’দিনে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে ১১ জন। এরমধ্যে চার জন মালদা মেডিক্যাল কলেজে ভরতি রয়েছেন। উল্লেখ্য, গত বছর মালদহে ৪,৪২৭ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। আর এ বছর যা পরিস্থিতি, তাতে এখন থেকেই ব্যবস্থা গ্রহণ না করলে বর্ষার সময় পরিস্থিতি আরও বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা স্বাস্থ্য দফতরের আধিকারিকদের।

এ অবস্থায় ডেঙ্গি নিয়ন্ত্রণে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য দফতর। ভেক্টর কন্ট্রোল টিমের সদস্যদের নামিয়ে এলাকা পরিষ্কার রাখার পাশাপাশি বাড়ি ঘুরে সচেতনতা বৃদ্ধি সহ একাধিক কর্মসূচি শুরু হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গ্রামীণ এলাকায় ১,৩১৪টি ‘ভিলেজ সুপারভাইজ়ার টিম’ (ভিএসটি) নজরদারি ও সচেতনতা চালাবে। গ্রাম ও দুই শহর মিলিয়ে ৪১২টি ‘ভেক্টর কন্ট্রোল টিম’ (ভিসিটি) এবং দুই শহরে ৫৯টি ‘পাল‌্স মোড টিম’ নজরদারি ও সচেতনতা চালাবে। এছাড়াও ২৬৪টি দল সচেতনতার জন্য গড়া হয়েছে।

অন্যদিকে, ডেঙ্গির লার্ভা নাশ করার জন্য দুটি পুরসভা এবং গ্রামীণ এলাকায় প্রায় ১৫ লক্ষ গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। আধিকারিকরা জানাচ্ছেন, গত বছর থেকে শিক্ষা নিয়ে এ বছর একাধিক ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। সচেতনতার পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্নতার উপর জোর দেওয়া হচ্ছে।

অন্যদিকে, শনিবার স্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞ দল ম্যালেরিয়া ও স্ক্রাব টাইফাস রোগের মোকাবিলায় প্রশিক্ষণ দিয়েছে। তাতে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর বীরভূম, মুর্শিদাবাদ এবং রামপুরহাট স্বাস্থ্য জেলার চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি মালদা, মুর্শিদাবাদ, বীরভূমে এবং রামপুরহাট মেডিক্যাল কলেজের অধ্যক্ষদেরও বৈঠকে ডাকা হয়।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক জল্পনায় জল! হলই না যোগী-মোহন ভাগবত সাক্ষাৎকার সামনেই বিয়ে, প্রিয়াঙ্কা বলছেন, 'গাইছে মনে মোর তুমি তুমি তুমি আমার...' ‘আমি কখনওই শাশুড়ি হতে পারব না’, কেন, কীসের জন্য এভাবে বেঁকে বসলেন আমিশা প্যাটেল ইউরো কাপ-এর ইতিহাসে কোন বিরল রেকর্ড ইংল্যান্ডের? দুর্বল অভিষেক,মায়াঙ্কের বিরুদ্ধে ফ্লায়িং কিস,বিরাটের বেলা দম শেষ!জবাব দিলেন রানা কর্ণাটকে বিক্ষোভ সভা চলাকালীন হার্ট অ্যাটাকের শিকার বিজেপি কর্মী, নিমেষে মৃত্যু 'গ্রাউন্ডে প্রচন্ড তাপ' দিল্লি বিমানবন্দরের টার্মিনালে ফিরল ইন্ডিগোর বিমান 'মানুষকে ট্রেন ছেড়ে সাইকেল নিতে হয়…'কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, তোপ মমতার

T20 WC 2024

সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.