বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > RSS-তে বড় পদ পাচ্ছেন সুব্রত, ‘অলঙ্কারিকতার’ মধ্যে সংঘে গুরুত্ব বাড়ল দিলীপের?
দিলীপ ঘোষ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
দিলীপ ঘোষ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

RSS-তে বড় পদ পাচ্ছেন সুব্রত, ‘অলঙ্কারিকতার’ মধ্যে সংঘে গুরুত্ব বাড়ল দিলীপের?

সূত্রের খবর, সুব্রত চট্টোপাধ্যায় ও বিদ্যুৎ বন্দ্যোপাধ্যায়কে বড় পদ দিচ্ছে সংঘ।

বঙ্গ বিজেপির সভাপতি পদ যেতেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে (আরএসএস) গুরুত্ব বাড়ল দিলীপ ঘোষের। বিজেপির ‘মেন্টর’ সংঘের সংগঠনের সাম্প্রতিক পরিবর্তনে এমনটাই মনে করছেন রাজনৈতিক মহল। সূত্রের খবর, সুব্রত চট্টোপাধ্যায় ও বিদ্যুৎ বন্দ্যোপাধ্যায়কে বড় পদ দিচ্ছে সংঘ।

এবারের বিধানসভা ভোটের আগে বিজেপির সাধারণ সম্পাদকের (সংগঠন) পদে ছিলেন দিলীপ-ঘনিষ্ঠ সুব্রত। যা বিজেপির অন্দরে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। তত্‍কালীন বিজেপি নেতা মুকুল রায়ের ‘ভাঙনের’ খেলায় আপত্তি ছিল সুব্রতের। কিন্তু সেই সময় বাংলার ক্ষমতা দখলের স্বপ্নে বিভোর বিজেপির অন্দরেই সুব্রত কোণঠাসা হয়ে পড়েন বলে জল্পনা ছড়িয়েছিল। সেই জল্পনার মধ্যে বিজেপির সাধারণ সম্পাদকের (সংগঠন) পদ যায় সুব্রতের। তবে বাংলা বিধানসভা নির্বাচনে বিজেপি ধাক্কা খাওয়ার পর সেই সুব্রতকেই বড় পদে বসাচ্ছে সংঘ। সেইসঙ্গে বিদ্যুৎকেও সংঘের বড় দায়িত্ব দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

রাজনৈতিক মহলের মতে, সুব্রত ও বিদ্যুতকে বড় দায়িত্ব দেওয়ার মাধ্যমে আদতে সংঘের অভ্যন্তরে গুরুত্ব বাড়ল দিলীপের। এমনিতেই সংঘের পছন্দের লোক ছিলেন মেদিনীপুরের বিজেপি সাংসদ। যে কারণে দিলীপকে সামনে রেখেই বিধানসভা ভোটে লড়াই করেছিল বিজেপি। কিন্তু ভোটে ধাক্কা খাওয়ার কয়েক মাসের মধ্যেই বঙ্গ বিজেপির সভাপতির পদ থেকে দিলীপকে সরিয়ে দেওয়া হয়। খাতায়কলমে রাশভারী পদ দেওয়া হলেও আদতে যে পুরোটাই ‘অলঙ্কারিক’ ছিল, তা নিয়ে দ্বিধা ছিল না কারও। সেই পরিস্থিতিতে দিলীপ-ঘনিষ্ঠকে সংঘের বড় পদে নিয়ে আসার ফলে বঙ্গ বিজেপির প্রাক্তন সভাপতির গুরুত্ব আরও বাড়ল বলে অভিমত রাজনৈতিক মহলের।

বন্ধ করুন