বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিধি মেনে কালীপুজো করলে মিলবে নগদ পুরষ্কার, জেলা পুলিশের অভিনব উদ্যোগ
কালীপুজো।
কালীপুজো।

বিধি মেনে কালীপুজো করলে মিলবে নগদ পুরষ্কার, জেলা পুলিশের অভিনব উদ্যোগ

  • এই ভিড় থেকে সংক্রমণ ছড়াতে পারে। বেড়ে যেতে পারে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা।

করোনাভাইরাস উদ্বেগ বাড়িয়েছে। কিন্তু তার মধ্যেই করতে হবে কালীপুজো। তবে বিধি মেনে। এই পরিস্থিতিতে সংক্রমণে লাগাম পরাতে অভিনব উদ্যোগ নিল বারাসাত পুলিশ। কারণ এখানের কালীপুজো বরাবরই বিখ্যাত। তাই ভিড়ও হয় ভালো। এই ভিড় থেকে সংক্রমণ ছড়াতে পারে। বেড়ে যেতে পারে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা।

এখন লোকাল ট্রেনও খুলে গিয়েছে। ফলে একপ্রান্ত থেকে অন্য প্রান্তে মুহূর্তে পৌঁছে যাওয়া যাবে। এই বছর দুর্গাপুজোর সময় ব্যাপক ভিড় হয়েছিল। তা নিয়ে কম বিতর্ক হয়নি। তাই কালীপুজোতে যাতে একই পরিস্থিতি না হয় সেদিকে খেয়াল রাখতে পদক্ষেপ করেছে পুলিশ। সমস্ত মণ্ডপে ১৪টি নিয়ম বেঁধে দিয়েছে পুলিশ। আর তা মানলে মিলবে নগদ পুরষ্কারও। এটাই অভিনব পদক্ষেপ।

কী সেই ১৪টি নিয়ম? এই বিষয়ে পুলিশ সুপার রাজ নারায়ণ মুখোপাধ্যায় জানান, শব্দবাজি ফাটানো যাবে না, মণ্ডপ উদ্বোধন করতে হবে ভার্চুয়ালি, খোলা রাখতে হবে মণ্ডপের তিনদিক, দর্শনার্থীরা দর্শন করতে প্রত্যেকের মুখে মাস্ক পরতে হবে, মণ্ডপের ভিতরে স্যানিটাইজেশনের ব্যবস্থা রাখতে হবে, মণ্ডপের প্রবেশ এবং বাহির দু’টি আলাদা করতে হবে–সহ নানা নিয়ম মানতে হবে। তাহলেই তাদের মধ্যে থেকেই আমরা প্রথম দ্বিতীয় তৃতীয় বেছে নেব।

উল্লেখ্য, রবিবার স্বাস্থ্য দফতর যে বুলেটিন প্রকাশ করেছে সেখানে উত্তর ২৪ পরগনায় আক্রান্ত হয়েছেন ৯৪ জন। সোমবার আক্রান্তের সংখ্যা ১৪৪ জন। মৃত্যু হয়েছে দু’‌জনের। করোনাভাইরাসের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ডেঙ্গি। সেখানেও উত্তর ২৪ পরগণা জেলায় ডেঙ্গি রোগীর সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। তাই উদ্বেগ বেড়েছে পুলিশ প্রশাসনের।

বন্ধ করুন