বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিবাহ বিচ্ছেদ বা অপরাধের শিকার হলে শিক্ষক বদলিতে অগ্রাধিকার : SSC
বিবাহ বিচ্ছেদ বা অপরাধের শিকার হলে শিক্ষক বদলিতে অগ্রাধিকার : SSC (ছবি সৌজন্য পিটিআই)
বিবাহ বিচ্ছেদ বা অপরাধের শিকার হলে শিক্ষক বদলিতে অগ্রাধিকার : SSC (ছবি সৌজন্য পিটিআই)

বিবাহ বিচ্ছেদ বা অপরাধের শিকার হলে শিক্ষক বদলিতে অগ্রাধিকার : SSC

গত ২৪ অগস্ট বদলির প্রতিবাদে বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন ৫ শিক্ষিকা।

‌স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) বদলির সুপারিশ প্রত্যাখান করলে পরবর্তী সাত বছর আর আবেদন করা যাবে না। সম্প্রতি এসএসসির নয়া বিজ্ঞপ্তিতে এই কথাই জানানো হয়েছে। পাশাপাশি কোনও শিক্ষিকা ডিভোর্স বা কোনও অপরাধমূলক ঘটনার শিকার হলে তাঁদের অগ্রাধিকার দেওয়ার কথাও বলা হয়েছে।

সম্প্রতি রাজ্যে শিক্ষক, শিক্ষিকারা অনলাইনে বদলির আবেদনের সুযোগ পাচ্ছেন। তবে শিক্ষক-শিক্ষিকাদের বদলি নিয়ে বিক্ষোভের আঁচও এসে পড়েছে বিকাশ ভবনে। এই প্রেক্ষাপটে বদলির নিয়মে বেশ কিছু বদল আনল এসএসসি। নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অবসরের এক বছর আগে কেউ বদলির আবেদন করতে পারবেন না। শেষ বদলির ৫ বছর পর নতুন সাধারণ বদলির জন্য আবেদন করতে পারবেন শিক্ষক, শিক্ষিকারা। তবে বছরে একবার সাধারণ বদলির আবেদন বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ অগস্ট বদলির প্রতিবাদে বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন ৫ শিক্ষিকা। এই ঘটনায় শিক্ষক ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক মইদুল ইসলামের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মতো একাধিক ধারায় অভিযোগ দায়ের করা হয়। গোটা বিষয়টি গড়ায় হাইকোর্ট পর্যন্ত। শিক্ষক বদলির ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলির মধ্যে পরস্পর চাপানউতোর শুরু হয়ে যায়। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ জানান, শিক্ষকদের যেভাবে বদলি করা হচ্ছে, তাঁরা খুব কষ্টের মধ্যে রয়েছেন। যাঁরা আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন, তাঁদের জব্দ করার চেষ্টা চলছে। অন্যদিকে তৃণমূলের তরফে তাপস রায় জানান, বিজেপির মুখে এই সব কথা মানায় না।

বন্ধ করুন