বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ১০ হাজার টাকা বেতন পেয়ে ৫ হাজার জমাতে চান? অঙ্কটা বলে দিলেন মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যমন্ত্রী (ANI File) (HT_PRINT)

১০ হাজার টাকা বেতন পেয়ে ৫ হাজার জমাতে চান? অঙ্কটা বলে দিলেন মমতা

  • তিনি পুজোর মুখে আয়ের নানা উৎসের কথাও উল্লেখ করেছেন। তেলেভাজা, ঘুগনি, চা বিস্কুটের দোকানের কথাও উল্লেখ করেছেন তিনি। তাঁর মতে, দিয়ে কুলিয়ে উঠতে পারবেন না। তবে পড়াশোনা শিখে মুখ্যমন্ত্রীর পরামর্শ মেনে কতজন ওই ব্যবসায় নামবেন তা নিয়ে প্রশ্নটা অবশ্য থেকেই গিয়েছে।

অনেকেরই সংসার চালাতে একেবারে রাতের ঘুম ছুটে যাচ্ছে। তবে কীভাবে মাসে ১০ হাজার টাকা আয় করেও ৫ হাজার টাকা সঞ্চয় করা যাবে তার হিসেব বুঝিয়ে দিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।উৎকর্ষ বাংলার অনুষ্ঠানে খড়্গপুরে বৃহস্পতিবার তিনি একদিকে যেমন তেলেভাজা, চায়ের দোকানের ব্যবসার দিশা দেখালেন। তেমনি কীভাবে ১০ হাজার টাকা আয় করে ৫ হাজার টাকা জমাতে পারবেন তার হিসেব নিকেশও দেখালেন।

আমেরিকার জীবনযাত্রার সঙ্গে বাংলারও তুলনা টানেন তিনি। মমতা বলেন, আমি আমেরিকায় যদি ৩ লাখ টাকার চাকরি পাই, তারমধ্যে ২ লাখ টাকা চলে যাবে খেতে আর গাড়িতে। ওখানকার স্ট্যান্ডার্ড অফ লিভিং হাই। হাতে কিছুই থাকবে না। কিন্তু আমি যদি বাংলায় ১০ টাকা মাইনেও পাই আমার রেশন ফ্রি, স্বাস্থ্য ফ্রি। আমার কৃষিবন্ধুরা আছে। এখানে জিনিসের দাম কম। সুতরাং আমি বাড়িতে থাকছি, ঘর ভাড়াটা লাগছে না, মা বাবার উপর দিয়ে হয়ে যাচ্ছে। আমি বাড়িতে আছি। খাবার খরচ লাগছে না। সবার উপর দিয়ে হয়ে যাচ্ছে। তার মানে ১০ হাজার টাকা মাইনে পেয়ে ৫ হাজার যদি বাড়িতে দেন, ৫০০০ কিন্তু জমল। কার্যত হিসেব করে ১০ হাজার টাকা বেতন পেয়ে ৫ হাজার টাকা জমানোর পথ দেখিয়ে দিলেন খোদ মুখ্যমন্ত্রী।

এর সঙ্গেই তিনি পুজোর মুখে আয়ের নানা উৎসের কথাও উল্লেখ করেছেন। তেলেভাজা, ঘুগনি, চা বিস্কুটের দোকানের কথাও উল্লেখ করেছেন তিনি। তাঁর মতে, দিয়ে কুলিয়ে উঠতে পারবেন না। তবে পড়াশোনা শিখে মুখ্যমন্ত্রীর পরামর্শ মেনে কতজন ওই ব্যবসায় নামবেন তা নিয়ে প্রশ্নটা অবশ্য থেকেই গিয়েছে। 

বন্ধ করুন