বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ছোট চা বাগানের Home Stay-তে থাকবেন? উত্তরবঙ্গের পর্যটনে বড় প্রস্তাব সরকারের

ছোট চা বাগানের Home Stay-তে থাকবেন? উত্তরবঙ্গের পর্যটনে বড় প্রস্তাব সরকারের

উত্তরবঙ্গের পাশাপাশি উত্তরপূর্বের চা বাগানের ছবি মন ভরিয়ে দেয়। (PTI Photo) (PTI)

এককথায় চা পর্যটন। সেটা এবার ক্ষুদ্র চা বাগানের জন্য। পর্যটন সমৃদ্ধ এলাকায় ছোট চা বাগানের হোম স্টে তৈরির ব্যাপারে প্রস্তাব সরকারের। এতে খুশি ক্ষুদ্র চা চাষিরা। 

পর্যটনে এবার নয়া দিশা উত্তরবঙ্গে। গত ৫ই মে পশ্চিমবঙ্গ সরকারের অতিরিক্ত সচিব পর্যটন দফতরের প্রিন্সিপাল সেক্রেটারিকে একটি চিঠি পাঠিয়েছেন। আর সেই চিঠিকে ঘিরে এবার নতুন আশায় বুক বাঁধছে উত্তরবঙ্গের পর্যটনের সঙ্গে যুক্ত লোকজন। এর সঙ্গেই পর্যটকদের কাছেও নতুন দুয়ার খুলে যাচ্ছে এবার। সেই চিঠিতে উল্লেখ করা হয়েছে, ক্ষুদ্র চা বাগানের জন্য একটি একটি পলিসি আনা হচ্ছে যেখানে চা -পর্যটনে তাদের অনুমতি দেওয়া হতে পারে। এটি ভিলেজ ইকো ট্যুরিজম বলেও উল্লেখ করা যেতে পারে।

কনফেডারেশন অফ ইন্ডিয়ান স্মল টি গ্রোয়ার্স অ্যাসোসিয়েশনের দেওয়া একটি চিঠির কথাও উল্লেখ করা হয়েছে। মূলত চা পর্যটনের শরিক হতে চাইছেন ক্ষুদ্র চা চাষিরাও। যেটা বর্তমানে শুধু বড় চা বাগানেই রয়েছে। এক্ষেত্রে ক্ষুদ্র চা বাগানের মালিকদেরও ভিলেজ ইকো ট্যুরিজম বা হোম স্টে প্রজেক্টে তৈরিতে সহায়তা করা যেতে পারে। এনিয়ে পর্যটন দফতরের মতামত চেয়েছে সরকারের সর্বোচ্চ স্তর।

এদিকে সূত্রের খবর, কোনও চা বাগানের ১৫ শতাংশ জমিকে এই পর্যটনের জন্য ব্যবহার করা যেতে পারে। এদিকে উত্তরবঙ্গে বর্তমানে অজস্র ক্ষুদ্র চা বাগান রয়েছে। প্রায় ১৫ লক্ষ মানুষ এই বাগানগুলির সঙ্গে যুক্ত। এদিকে ক্ষুদ্র চা বাগান সংলগ্ন এলাকাতেই যদি হোম স্টে করার অনুমতি পান বাড়তি রোজগারের পথ দেখবেন তাঁরা। অন্যদিকে পর্যটকদের জন্যও এটা আশার কথা। কারণ উত্তরবঙ্গে একাধিক পর্যটন স্থানের কাছেই চা বাগান থাকে। কিন্তু সেখানে থাকার কোনও ব্যবস্থা নেই। এবার সেই প্রকৃতির মাঝেই রাত কাটাতে পারবেন পর্যটকরা। সেদিন হয়তো আর বেশি দূরে নয়।

 

বাংলার মুখ খবর

Latest News

বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ ৬ বলে ছয় ছক্কা হাঁকানো দীপেন্দ্র সিং আইরিকে চেনেন! জানেন সে আর কোন রেকর্ড গড়েছে উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI বাংলাতেও ছুটবে বুলেট ট্রেন? লোকসভা ভোটের আগে বড় দাবি মোদীর, মিলল কোন ইঙ্গিত? পয়লা বৈশাখের বিকেলে সাবেকি বাঙালি সাজ চান? টিপস নিন নায়িকাদের থেকে পয়লা বৈশাখে তথাগতর থেকে উপহার পেলেন ঋতাভরী? পাতে পোলাও-মাংস, জানালেন HT Banglaকে আরও সস্তা রান্নার গ্যাস, ফ্রি রেশন, ওষুধে ৮০% ছাড়! সংকল্প পত্রে 'ধামাকা' BJP-র সলমন খানকে খুনের চেষ্টা? গ্যালাক্সি-র সামনে চলল গুলি পোষ্যকে শ্বাসরোধ করে খুন, ৪ বছর কাটলেও বিচার পাননি, বোম্বে হাইকোর্টে আয়েশা জুলকা ‘বৃষ্টিতে নাচ করার মুহূর্ত..’, ইরফান-সুতপার পুরনো ছবি শেয়ার করে কী বললেন বাবিল

Latest IPL News

বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.