বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dr Sushovan Banerjee death: পদ্মশ্রী সম্মানে ভূষিত '১ টাকার চিকিৎসক' প্রয়াত, শোকাহত বোলপুর
প্রয়াত চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়।

Dr Sushovan Banerjee death: পদ্মশ্রী সম্মানে ভূষিত '১ টাকার চিকিৎসক' প্রয়াত, শোকাহত বোলপুর

  • সুশোভনবাবু বীরভূমের বোলপুরের হরগৌরীতলার বাসিন্দা ৷ তিনি এলাকায় 'এক টাকার চিকিৎসক' হিসেবে জনপ্রিয় ছিলেন। নিজের বাড়ির চেম্বারেই তিনি রোগী দেখতেন। তিনি এমবিবিএস পাশ করে এমএফপিএ ও ডিসিপি (ক্লিনিকাল প্যাথোলজিতে ডিপ্লোমা) করেছিলেন৷ সাধারণ রোগী ছাড়াও তিনি বহু বিশিষ্ট মানুষের চিকিৎসা করেছেন।

প্রয়াত হলেন পদ্মশ্রী সম্মানে ভূষিত এক টাকার চিকিৎসক হিসেবে পরিচিত সুশোভন বন্দ্যোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। বার্ধক্য জনিত সমস্যার কারণে বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি ভর্তি ছিলেন। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পদ্মশ্রী সম্মানে ভূষিত এই চিকিৎসক জীবনের দীর্ঘ ৫৭ বছর মাত্র ১ টাকা ফি নিয়ে মানুষকে চিকিৎসা পরিষেবা দিয়ে এগিয়েছে। তার এই কাজের জন্য উপকৃত হয়েছেন বহু মানুষ। তিনি দীর্ঘ দিন রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতীর কর্মসমিতির কমিটির সদস্য ছিলেন।

সুশোভনবাবু বীরভূমের বোলপুরের হরগৌরীতলার বাসিন্দা। তিনি এলাকায় 'এক টাকার চিকিৎসক' হিসেবে জনপ্রিয় ছিলেন। নিজের বাড়ির চেম্বারেই তিনি রোগী দেখতেন। তিনি এমবিবিএস পাশ করে এমএফপিএ ও ডিসিপি (ক্লিনিকাল প্যাথোলজিতে ডিপ্লোমা) করেছিলেন। সাধারণ রোগী ছাড়াও তিনি বহু বিশিষ্ট মানুষের চিকিৎসা করেছেন। যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তার কাজের জন্য তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছিল। এরপর রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতীর সর্বোচ্চ রীতি নির্ধারণ কর্ম সমিতির কমিটির সদস্য ছিলেন তিনি।

আজ এই চিকিৎসকের মৃত্যুর খবর পেয়ে বোলপুর-শান্তিনিকেতনে শোকের ছায়া নেমে আসে। কান্নায় ভেঙে পড়েন তাঁর বহু শুভানুধ্যায়ী। কারণ এই এলাকার কয়েক হাজার মানুষকে চিকিৎসা করে সুস্থ করে তুলেছিলেন এই চিকিৎসক। প্রান্তিক মানুষকে মাত্র ১ টাকায় চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য ২০২১ সালের ৮ নভেম্বর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর হাতে 'পদ্মশ্রী' সম্মান তুলে দিয়েছিলেন।

বন্ধ করুন