বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > Durga Puja 2020: ২৫ সেপ্টেম্বর পুজো কমিটির সঙ্গে বৈঠক রাজ্যের, মণ্ডপ খুলে রাখার পরামর্শ বিশেষজ্ঞদের
২৫ সেপ্টেম্বর পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে রাজ্য (ছবি সৌজন্য পিটিআই)
২৫ সেপ্টেম্বর পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে রাজ্য (ছবি সৌজন্য পিটিআই)

Durga Puja 2020: ২৫ সেপ্টেম্বর পুজো কমিটির সঙ্গে বৈঠক রাজ্যের, মণ্ডপ খুলে রাখার পরামর্শ বিশেষজ্ঞদের

  • গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ডের প্রস্তাব পছন্দ হয়েছে রাজ্য সরকারের।

করোনাভাইরাস পরিস্থিতিতে পুজোর মণ্ডপের একাংশ খুলে রাখার প্রস্তাব দিল রাজ্য সরকার গঠিত গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ড। তা পছন্দও হয়েছে রাজ্য সরকারের। বিষয়টি নিয়ে আগামী ২৫ সেপ্টেম্বর পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার রাজ্য সরকার গঠিত গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ডের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। যে বোর্ডে আছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাক্তন অধিকর্তা স্বরূপ সরকার-সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

পরে সাংবাদৈকি বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, দুর্গাপুজোর আয়োজন করা মতামত দিয়েছেন বোর্ডের সদস্যরা। করোনা পরিস্থিতিতে পুজো আয়োজনের চ্যালেঞ্জ সামলানোর পাশাপাশি সুরক্ষিত থাকার জন্য বোর্ডের সদস্যরা্ পুজোর মণ্ডপ খুলে রাখার পরামর্শ দিয়েছেন। সেই প্রস্তাবের বিস্তারিত ব্যাখ্যাও করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'ওঁনারা পুজো প্যান্ডেল খোলা রাখতে বলছেন, যাতে এয়ার (হাওয়া) ঢোকে, যাতে ঢাকা না থাকে, মুক্ত থাকে।'

তবে পুরো মণ্ডপ ঢেকে রাখা কার্যত সম্ভব নয় বলে নিজেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, প্রতিমা যেখানে থাকবে, সেখানে মণ্ডপ খুলে রাখা না গেলেও দেবী দুর্গার চারপাশের জায়গা (অঞ্জলির জায়গা, দর্শনার্থীদের জায়গা) খোলা রাখার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে। তার ফলে হাওয়া-বাতাস বইবে। বর্তমান করোনা পরিস্থিতিতে শুধু ভেন্টিলেটর থাকলে মণ্ডপের মধ্যে বেশি হাওয়া-বাতাস চলাচল করবে।

গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ড পরামর্শ রাজ্যের পছন্দ হলেও আপাতত কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগামী ২৫ সেপ্টেম্বর পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বন্ধ করুন