বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ষষ্ঠীতেই মুখ গোমড়া আকাশের, আজ থেকেই পুজোর মজা মাটি করতে নামতে পারে বৃষ্টি
আজ থেকেই পুজোর মজা মাটি করতে নামতে পারে বৃষ্টি (পিটিআই) (PTI)
আজ থেকেই পুজোর মজা মাটি করতে নামতে পারে বৃষ্টি (পিটিআই) (PTI)

ষষ্ঠীতেই মুখ গোমড়া আকাশের, আজ থেকেই পুজোর মজা মাটি করতে নামতে পারে বৃষ্টি

  • শনিবার চতুর্থীর দিন থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি দেখা গিয়েছে দক্ষিণবঙ্গে। এই আবহে আজ আন্দামান সাগরের উপর তৈরি ঘূর্ণাবর্ত আজই নিম্নচাপে পরিণত হয়।

অষ্টমী থেকে দশমী রাজ্যে বৃষ্টি হতে পারে বলে আগেই পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। সেই পূর্বাভাস অনুযায়ী ষষ্ঠী ও সপ্তমী আকাশ পরিষ্কার থাকার কথা। তবে এর আগে শনিবার চতুর্থীর দিন থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি দেখা গিয়েছে দক্ষিণবঙ্গে। এদিকে আন্দামান সাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আজই নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ ওড়িশা ও অন্ধ্র উপকূলের কাছাকাছি আসবে।

আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি দু-এক পশলা বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

এদিকে আন্দামান সাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপের সরাসরি প্রভাব আমাদের রাজ্যে না পড়লেও আগামী ১৩ তারিখ থেকে উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। এবং নবমী ও দশমীতে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে দেশের পশ্চিম প্রান্ত থেকে বর্ষা ইতিমধ্যেই বিদায় নিতে শুরু করেছে। এই নিম্নচাপের প্রভাব কেটে গেলেই রাজ্য থেকে বর্ষা বিদায় নেবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

১৩ তারিখ অর্থাৎ মহাষ্টমীর দিন পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৪ ও ১৫ তারিখ অর্থাৎ নবমী ও দশমীতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সেই সঙ্গে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিও আংশিক মেঘলা থাকবে। হালকা বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

বন্ধ করুন