বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > নিম্নচাপের ভ্রুকূটির মধ্যেই জল ছাড়া শুরু করল DVC
ফাইল ছবি
ফাইল ছবি

নিম্নচাপের ভ্রুকূটির মধ্যেই জল ছাড়া শুরু করল DVC

  • পশ্চিমবঙ্গ সরকারকে জানিয়ে DVC-র জল ছাড়ার কথা থাকলেও অভিযোগ, বহু সময় জানায় না তারা। বহু ক্ষেত্রে তারা এক দেরিতে জানায় যে মানুষকে সরানো সম্ভব হয় না।

বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হতেই মঙ্গলবার ২৩,০০০ কিউসেক জল ছাড়ল দামোদর উপত্যকা নিগম। মঙ্গলবার DVC-র তরফে জানানো হয়েছে, মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে মোট ২৩,০০০ কিউসেক জল ছাড়া হচ্ছে। হঠাৎ বেশি জল ছড়লে নীচু এলাকায় প্লাবনের সম্ভাবনা থাকে বলে কিছু কিছু করে জল ছাড়া শুরু করল তারা। 

দামোদরের বন্যায় প্রায় প্রতি বছর বানভাসি হয় হাওড়া জেলার একটা বিশাল এলাকা। ছোটনাগপুরের মালভূমিতে বৃষ্টিপাত বেশি হলেই বিপুল পরিমাণ জল ছাড়া শুরু করে মাইথন, পাঞ্চেত ও তিলপাড়া বাঁধ কর্তৃপক্ষ। এর ফলে প্লাবন দেখা দেয় হাওড়ার উদয়নারায়ণপুর ও আমতায়। 

পশ্চিমবঙ্গ সরকারকে জানিয়ে DVC-র জল ছাড়ার কথা থাকলেও অভিযোগ, বহু সময় জানায় না তারা। বহু ক্ষেত্রে তারা এক দেরিতে জানায় যে মানুষকে সরানো সম্ভব হয় না। এই পরিস্থিতিতে ক্ষমতায় এসে DVC-কে নিয়ম মেনে জল ছাড়ার জন্য চাপ তৈরি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, এক বারে বেশি জল না ছেড়ে বার বার জল ছাড়তে হবে। রাজ্যের চাপে অবশেষে জল ছাড়ায় কিছুটা পরিকল্পনার ছাপ দিচ্ছে DVC.

আবহাওয়া দফতর সূত্রের খবর, বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের জেরে আগামী ৩ দিনে ছোটনাগপুরের মালভূমিতেও প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। এমনিতেই এবছর বর্ষা হচ্ছে স্বাভাবিক হারে। যার ফলে ইতিমধ্যে টইটুম্বুর হয়ে রয়েছে বাঁধগুলি। আরও বৃষ্টি হলে জল ছাড়তেই হত DVC-কে। 

 

বন্ধ করুন