বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সেফ হোম থেকে কোভিড হাসপাতালে উন্নিত হচ্ছে বীরভূমের পরিত্যক্ত যক্ষ্মা হাসপাতাল

সেফ হোম থেকে কোভিড হাসপাতালে উন্নিত হচ্ছে বীরভূমের পরিত্যক্ত যক্ষ্মা হাসপাতাল

নিরাময় যক্ষ্মা হাসপাতাল। ফাইল ছবি

এখানে শুধু এইচডিইউ নয়, সিসিইউ–ও তৈরি করা হচ্ছে। থাকবে ভেন্টিলেটর, অক্সিজেন সাপ্লাই লাইনের মতো পরিকাঠামো। রাতদিন রোগীদের চিকিৎসা পরিষেবা দিতে যাতে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের কোনও সমস্যা না হয় তার জন্য তাঁদের থাকার ব্যবস্থাও করা হবে।

স্বাস্থ্য দফতরের নির্দেশে এবার কোভিড হাসপাতালে উন্নিত হচ্ছে দুবরাজপুরের নিরাময় যক্ষ্মা হাসপাতালের সেফ হোম। পুজোর পরে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাকে মাথায় রেখে বীরভূম জেলায় করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য এই নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। ইতিমধ্যে দুবরাজপুরের ওই সেফ হোম পরিদর্শন করে গিয়েছে পূর্ত দফতরের ইঞ্জিনিয়ারদের একটি দল। সঙ্গে ছিলেন জেলা স্বাস্থ্য ও প্রশাসনিক কর্তারাও।

গত ৮ বছর ধরে বন্ধ হয়ে পড়েছিল দুবরাজপুরের নিরাময় যক্ষ্মা হাসপাতালটি। বীরভূম স্বাস্থ্য জেলায় করোনা রোগীদের সংখ্যা বাড়তে থাকায় জুন মাসে কোভিড হাসপাতাল গড়ার প্রয়োজন পড়লে জনবহুল এলাকা দূরে অবস্থিত এই হাসপাতালটিকে বেছে নেয় প্রশাসন। ঠিক হয়, এখানের তিনটি ব্লক মিলিয়ে ১৬০ বা তারও বেশি শয্যার কোভিড হাসপাতাল ‌‌গড়ে তোলা হবে। কিন্তু ততটা হাল ফেরানো সম্ভব না হওয়ায় শেষমেষ ১৫০ শয্যার সেফ হোম গড়ে ওঠে ওই হাসপাতালে।

এ‌র পর পুজো–পরবর্তী অবস্থায় রাজ্যে কোভিড পরিস্থিতি সামাল দিতে রাজ্য সরকার দু’‌হাজারেরও বেশি কোভিড হাসপাতালের শয্যা বৃদ্ধির অনুমোদন দেয়। তার মধ্যে নিরাময় সেফ হোমে ১৫টি এইচডিইউ গড়ার নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। একইসঙ্গে বীরভূম প্রশাসনের আবেদনে সারা দিয়ে এই সেফ হোমকে কোভিড হাসপাতালে উন্নিত করতে বলা হয়েছে। জেলার চিকিৎসকদের বক্তব্য, ‘‌এখন করোনা আক্রান্তদের কাজে লাগবে এই হাসপাতাল। আর কোভিড পরবর্তী সময়ে সকল রোগী সুবিধা নিতে পারবে এখানকার চিকিৎসা পরিষেবার।’‌

জানা গিয়েছে, এখানে শুধু এইচডিইউ নয়, সিসিইউ–ও তৈরি করা হচ্ছে। থাকবে ভেন্টিলেটর, অক্সিজেন সাপ্লাই লাইনের মতো পরিকাঠামো। রাতদিন রোগীদের চিকিৎসা পরিষেবা দিতে যাতে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের কোনও সমস্যা না হয় তার জন্য তাঁদের থাকার ব্যবস্থাও করা হবে। গোটা হাসপাতাল চত্বরে প্রায় ৩০টি আবাসন তৈরি করা হতে পারে। জানা গিয়েছে, প্রাথমিক পরিদর্শনে এ সব পরিকাঠামোগত উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছেন পূর্ত দফতরের আধিকারিকেরা।

উল্লেখ্য, ৯ নভেম্বর, সোমবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বীরভূম জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৪৪ জন। সুস্ত হয়ে হয়ে উঠেছেন ৪০ জন। সোমবার করোনায় প্রাণ হারিয়েছেন আরও ১ জন। এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬১ বীরভূমবাসীর। এই মুহূর্তে ৬২০টি অ্যাকটিভ কেস রয়েছে বীরভূম জেলায়।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

AUS vs BAN: প্যাট কামিন্সের হ্যাটট্রিকের মাঝেই লজ্জার নজির গড়লেন মাহমুদউল্লাহ আফগানিস্তানের ১০ ব্যাটারই ক্যাচ আউট হলেন, T20 WC-এ এমন নজির হল দ্বিতীয় বার জমি দখলের অভিযোগে পুরসভার নোটিশ ইউসুফ পাঠানের বিরুদ্ধে, আদালতে গেলেন TMC সাংসদ রাতের পর রাত জেগে থাকছেন? রোজ করুন যোগাসন, কয়েক দিনেই মিটবে সমস্যা 'পাই'-র নয়া ফর্মুলা আবিষ্কার ২ বাঙালি বিজ্ঞানীর! জটিল বলে আগে কেউ ওদিকে যাননি মেসির জোড়া অ্যাসিস্ট, কানাডার বিরুদ্ধে ২-০ জিতে আর্জেন্তিনার কোপার অভিযান শুরু অভিমান গলে জল! ভিনধর্মে সোনাক্ষীর বিয়েতে সায়, হবু জামাইকে বুকে টানলেন শত্রুঘ্ন কাগুজে সিগন্যালেই কি কাঞ্চনজঙ্ঘা বিপত্তি ঘটেছিল? দুর্ঘটনা নিয়ে কী বলছে রেল... কাদের জীবনে সম্পর্কের সূচনা হতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ দিন পর ঘুম ভাঙল বর্ষার, অপেক্ষার অবসান ঘটিয়ে দক্ষিণবঙ্গে কবে আসবে মৌসুমি বায়ু

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.