বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কেঁপে উঠল উত্তরবঙ্গ, কম্পন অনুভূত হল জলপাইগুড়ি, ডুয়ার্স-সহ বিস্তীর্ণ এলাকায়
ভূমিকম্প উত্তরবঙ্গ, রাতে কেঁপে উঠল জলপাইগুড়ি, ডুয়ার্স-সহ বিস্তীর্ণ এলাকা

কেঁপে উঠল উত্তরবঙ্গ, কম্পন অনুভূত হল জলপাইগুড়ি, ডুয়ার্স-সহ বিস্তীর্ণ এলাকায়

  • কেঁপে উঠল ডুয়ার্স এবং জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ অংশ।

বৃহস্পতিবার রাতে কেঁপে উঠল ডুয়ার্স এবং জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ অংশ। তবে কম্পনের মাত্রা বেশি ছিল না। প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাত ৮ টা ১৬ মিনিট ১১ সেকেন্ডে ভুটানের থিম্পুর দক্ষিণ-পশ্চিমে ৬৮ কিলোমিটারের দূরে ভূমিকম্প হয়। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.২। ভারতের মেঘালয়ের তুরার উত্তর ও উত্তর-পশ্চিমে ১৮৮ কিলোমিটার, অসমের গুয়াহাটির পশ্চিম ও উত্তর-পশ্চিমে ২৬৪ কিলোমিটার, অরুণাচল প্রদেশের তাওয়াঙের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে ২৬৯ কিলোমিটার, মেঘালয়ের নোংপোহের পশ্চিম ও উত্তর-পশ্চিমে ২৮৫ কিলোমিটার এবং মেঘালয়ের শিলঙের পশ্চিম ও উত্তর-পশ্চিমে ৩০৬ কিলোমিটার দূরে আছে সেই উৎসস্থল।  

ভূমিকম্পের উৎসস্থল থেকে দূরত্ব কম হওয়ায় উত্তরবঙ্গেও কম্পন অনুভূত হয়। তবে কম্পনের মাত্রা মুদৃ ছিল। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিঙেও কম্পন অনুভূত হয়েছে। অনেকে কম্পনের বিষয়টি বুঝতেও পারেননি। প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

উল্লেখ্য, গত নভেম্বরে ঘুমের মধ্যেই কেঁপে উঠেছিল পশ্চিমবঙ্গ, উত্তর-পূর্ব ভারত, বাংলাদেশ-সহ মায়ানমারের একাংশ। কম্পন অনুভূত হয়েছিল উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ অংশ; পশ্চিমবঙ্গের কলকাতা-সহ উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের একাধিক জেলা এবং বাংলাদেশ চট্টগ্রাম, ঢাকার মতো জায়গায়।

বন্ধ করুন