বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভূমিকম্প গ্যাংটকে, মহানবমীতে কেঁপে উঠল উত্তরবঙ্গের একাংশ
ভূমিকম্প গ্যাংটকে, মহানবমীতে কেঁপেে উঠল উত্তরবঙ্গের একাংশ (ছবি সৌজন্য টুইটার @NCS_Earthquake)
ভূমিকম্প গ্যাংটকে, মহানবমীতে কেঁপেে উঠল উত্তরবঙ্গের একাংশ (ছবি সৌজন্য টুইটার @NCS_Earthquake)

ভূমিকম্প গ্যাংটকে, মহানবমীতে কেঁপে উঠল উত্তরবঙ্গের একাংশ

  • গ্যাংটকে ভূমিকম্প হওয়ায় স্বভাবতই উত্তরবঙ্গও কেঁপে ওঠে।

মহানবমীতে মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল সিকিমের রাজধানী গ্যাংটক। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। তার জেরে পশ্চিমবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কার্শিয়াং এবং আলিপুরদুয়ারের একাংশে কম্পন অনুভূত হল।

জাতীয় ভূতাত্ত্বিক সর্বেক্ষণের তরফে জানানো হয়েছে, আজ (রবিবার) বেলা ১২ টা ৬ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। গ্যাংটকের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ১৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। তবে কম্পনের মাত্রা কম হওয়ায় প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। হতাহতেরও কোনও খবর পাওয়া যায়নি।

গ্যাংটকে ভূমিকম্প হওয়ায় স্বভাবতই উত্তরবঙ্গও কেঁপে ওঠে। ভূকম্পের রেশ পশ্চিমবঙ্গে পৌঁছালেও তার মাত্রা বেশি ছিল না। ফলে তেমন কম্পন মালুম হয়নি। তবে বীরপাড়া, কালচিনি, মাদারিহাট, ধূপগুড়ি, শিলিগুড়ি-সহ উত্তরবঙ্গের একাংশ কেঁপে উঠেছে।

উল্লেখ্য, শনিবার ও রবিবার দার্জিলিঙের সুকনায় ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।ররিবার সকালে সিকিমের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরারবর সিকিমের শেরাথাংয়ে যাওয়ার কথা ছিল রাজনাথের। সেখানেই শস্ত্র পুজো করার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য সেই পরিকল্পনা বাতিল করতে হয়। পরিবর্তে ভারতীয় সেনার ৩৩ কোরের সদর দফতর সুকনায় শস্ত্র পুজো করেন রাজনাথ। ছিলেন ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুল নারাভানে। তারপর সুকনা সেনা ছাউনিতে হাতে বন্দুক নিয়ে নাড়াচড়া করেন তিনি। তেভর অ্যাসল্ট রাইফেল নিয়ে তাকও করেন। পরে সেখান থেকেই গ্যাংটক-নাথুলার সড়কপথের উদ্বোধন করেন।

বন্ধ করুন