বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পশ্চিমবঙ্গের জন্য বড়সড় সুখবর পূর্ব রেলের, বার্তা দিলেন খোদ রেলমন্ত্রী
পশ্চিমবঙ্গের জন্য বড়সড় সুখবর পূর্ব রেলের, বার্তা দিলেন খোদ রেলমন্ত্রী। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
পশ্চিমবঙ্গের জন্য বড়সড় সুখবর পূর্ব রেলের, বার্তা দিলেন খোদ রেলমন্ত্রী। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

পশ্চিমবঙ্গের জন্য বড়সড় সুখবর পূর্ব রেলের, বার্তা দিলেন খোদ রেলমন্ত্রী

  • রেলের দাবি, আরও মজবুত হবে যোগাযোগ ব্যবস্থা।

পশ্চিমবঙ্গের হাত ধরে নয়া মাইলস্টোন ছুঁয়ে ফেলল ভারতীয় রেল। নিমতিতা-নিউ ফরাক্কা শাখার মধ্যে বৈদ্যুতিকরণের ফলে এবার থেকে পূর্ব রেলওয়ে আওতা সমস্ত রুটেই বৈদ্যুতিক ইঞ্জিনে ট্রেন চলাচল করতে পারবে।

শনিবার একটি ভিডিয়ো টুইট করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ‘পশ্চিমবঙ্গের নিমতিতা-নিউ ফরাক্কা শাখায় সফলভাবে ১০০ কিলোমিটার বেগে ইলেট্রিক লোকো ইঞ্জিনের ট্রেনের যাত্রা সম্পন্ন করেছে রেল। তার ফলে কলকাতা থেকে নিউ কোচবিহার পর্যন্ত উভয় রুটেই ১০০ শতাংশ বৈদ্যুতিকরণের কাজ হয়েছে। তার ফলে যাত্রীরা আরও তাড়াতাড়ি গন্তব্যস্থলে পৌঁছাতে পারবেন। সঙ্গে আরও মজবুত হবে যোগাযোগ ব্যবস্থা।’

এমনিতেই ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশের সব রুটে ১০০ শতাংশ বৈদ্যুতিকরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। রেলের তরফে জানানো হয়েছে, বৈদ্যুতিকরণের কাজ পুরোপুরি সম্পূর্ণ হলে কার্বন নিঃসরণ শূন্যে ঠেকবে। তার ফলে ব্যাপকভাবে কমবে পরিবেশ দূষণ। আরও মজবুত হবে যোগাযোগ ব্যবস্থা। সেই লক্ষ্যমাত্রা পূরণের জন্য দেশের বিভিন্ন প্রান্তে জোরকদমে বৈদ্যুতিকরণের কাজ চলছে। দিনকয়েক আগেই বাঁকুড়া-মাসাগ্রাম রুটে পরীক্ষা চালানো হয়। বৈদ্যুতিকরণের পর সেই রুটে ট্রেনের গতিবেগ পরীক্ষা করেছে রেল। নিউ জলপাইগুড়ি-নিউ কোচবিহার রুটে আবার প্রথম বৈদ্যুতিক মালগাড়ি চালানো হয়েছে।

বন্ধ করুন