বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আরও ২২ স্পেশাল ট্রেন পূর্ব রেলের, যাবে দেশ ও বাংলার বিভিন্ন প্রান্তে, দেখুন সূচি
ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে দেশের বিভিন্ন প্রান্তে ২২ টি বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেলওয়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে দেশের বিভিন্ন প্রান্তে ২২ টি বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেলওয়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আরও ২২ স্পেশাল ট্রেন পূর্ব রেলের, যাবে দেশ ও বাংলার বিভিন্ন প্রান্তে, দেখুন সূচি

  • হাওড়া-বোলপুর, হাওড়া-আসানসোল, হাওড়া-মালদহ টাউন, হাওড়া-রামপুরহাটের মতো ট্রেনও আছে।

একাধিক স্পেশাল ট্রেন চালিয়েও সামাল দেওয়া যায়নি যাত্রীদের ভিড়। সেজন্য ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে দেশের বিভিন্ন প্রান্তে ১১ জোড়া বা ২২ টি বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেলওয়ে। তার মধ্যে হাওড়া থেকে ছাড়বে চারটি ট্রেন। কলকাতা থেকে পাঁচটি ট্রেন চলাচল করবে। বাকি দুটি ট্রেন ছাড়বে শিয়ালদহ থেকে।

একনজরে দেখে নিন সেই ট্রেনগুলির তালিকা -

১) কলকাতা-গাজিপুর সিটি-কলকাতা স্পেশাল (ভায়া পাটনা)

আগামী ১৩ ডিসেম্বর থেকে প্রতি রবিবার রাত ৮ টা ৫ মিনিটে কলকাতা-গাজিপুর সিটি ট্রেন ছাড়বে। তা গাজিপুরে পৌঁছাবে পরদিন  সকাল ১০ টা ৩০ মিনিটে। আগামী ১৪ ডিসেম্বর থেকে প্রতি সোমবার দুপুর ১ টা ৫৫ মিনিটে গাজিপুর সিটি-কলকাতা ট্রেন ছাড়বে। তা পরদিন ভোর ৫ টা ১৫ মিনিটে কলকাতায় ঢুকবে। তা দুর্গাপুর, মধুপুর, জসিডি, কিউল, হাতিদাহ, বখতিয়ারপুর, পাটলিপুত্র, দিগওয়ারা এবং বালিয়ায় থামবে।

২) কলকাতা-গাজিপুর সিটি-কলকাতা স্পেশাল (ভায়া ধানবাদ) 

আগামী ১৭ ডিসেম্বর থেকে প্রতি বৃহস্পতিবার রাত ১০ টা ৪৫ মিনিটে কলকাতা-গাজিপুর সিটি ট্রেন ছাড়বে। পরদিন বেলা ১২ টা ২৫ মিনিটে গাজিপুর সিটিতে পৌঁছাবে। আগামী ১৮ ডিসেম্বর থেকে প্রতি সোমবার রাত ১১ টা ২০ মিনিটে গাজিপুর সিটি-কলকাতা ট্রেন ছাড়বে। তা পরদিন দুপুর ১ টা ৫ মিনিটে কলকাতায় পৌঁছাবে। বর্ধমান, দুর্গাপুর, আসানসোল এবং গয়ায় ট্রেন দাঁড়াবে।

৩) শিয়ালদহ-বালিয়া-শিয়ালদহ স্পেশাল

আগামী ১২ ডিসেম্বর থেকে শিয়ালদহ-বালিয়া ট্রেন প্রতিদিন ১ টা ৪০ মিনিটে ট্রেন ছাড়বে।  তা পরদিন ভোর ৫ টা ৫৫ মিনিটে বালিয়ায় পৌঁছাবে। ফিরতি পথে ১৩ ডিসেম্বর থেকে বালিয়া-শিয়ালদহ ট্রেন প্রতিদিন সকাল ৮ টা ৫০ মিনিটে ছাড়বে। শিয়ালদহ ঢুকবে রাত ৩ টে ২০ মিনিটে। 

৪) কলকাতা-সিলঘাট টাউন-কলকাতা স্পেশাল (সাপ্তাহিক)  

আগামী ১৪ ডিসেম্বর থেকে প্রতি সোমবার রাত ৯ টা ৫ মিনিটে কলকাতা-সিলঘাট টাউন ট্রেন ছাড়বে। তা সিলঘাট টাউনে পৌঁছাবে পরদিন সকাল ৯ টায়। ১৫ ডিসেম্বর থেকে মঙ্গলবার দুপুর ১ টা ১০ মিনিটে সিলঘাট টাউন-কলকাতা ট্রেন ছাড়বে। তা কলকাতায় পৌঁছাবে পরদিন বেলা ১২ টা ৩০ মিনিটে।

৫) কলকাতা-জয়নগর-কলকাতা স্পেশাল (সাপ্তাহিক)

১২ ডিসেম্বর থেকে প্রতি শনিবার রাত ৮ টা ৫৫ মিনিটে কলকাতা-জয়নগর ট্রেন ছাড়বে। তা জয়নগর পৌঁছাবে পরদিন সকাল ১০ টা ৪৫ মিনিটে। ফিরতি পথে ১৩ ডিসেম্বর থেকে প্রতি রবিবার বেলা ১২ টা ৪২ মিনিটে জয়নগর-কলকাতা ট্রেন ছাড়বে। তা রাত ৩ টে ৫০ মিনিটে কলকাতায় পৌঁছাবে।

বুকিং : আগামী ৭ ডিসেম্বর কলকাতা-গাজিপুর সিটি (ভায়া পাটনা), কলকাতা-গাজিপুর সিটি (ভায়া ধানবাদ), শিয়ালদহ-বালিয়া এবং কলকাতা-জয়নগরের বুকিং শুরু হবে। শুধু আপ লাইনেই বুকিং হবে। কাউন্টার থেকে এবং অনলাইনে টিকিট কাটা যাবে।

দেখে নিন সূচি (ছবি সৌজন্য পূর্ব রেলওয়ে)
দেখে নিন সূচি (ছবি সৌজন্য পূর্ব রেলওয়ে)

৬) হাওড়া-বোলপুর-হাওড়া স্পেশাল (দৈনিক)

আগামী ১০ ডিসেম্বর থেকে পরিষেবা শুরু হবে। হাওড়া থেকে ছাড়বে সকাল ১০ টা ১০ মিনিটে। বেলা ১২ টা ২৫ মিনিটে তা বোলপুর-শান্তিনিকেতনে পৌঁছাবে। ফিরতি পথে বোলপুর-শান্তিনিকেতন থেকে ট্রেন ছাড়বে ১ টা ১০ মিনিটে। তা বিকেল ৩ টে ৪৫ মিনিটে হাওড়ায় ঢুকবে। বর্ধমান এবং গুসকরা স্টেশনে দাঁড়াবে।

৭) হাওড়া-আসানসোল-হাওড়া স্পেশাল (দৈনিক)

আগামী ৯ ডিসেম্বর থেকে সন্ধ্যা ৬ টা ২০ মিনিটে হাওড়া-আসানসোল স্পেশাল ছাড়বে। আসানসোলে পৌঁছাবে রাত ৯ টা ৩০ মিনিটে। আগামী ১০ ডিসেম্বর থেকে ভোর ৫ টা ৩০ মিনিটে আসানসোল-হাওড়া স্পেশাল ছাড়বে। তা হাওড়ায় পৌঁছাবে সকাল ৮ টা ৪৫ মিনিটে। বর্ধমান, পানাগড়, দুর্গাপুর, অন্ডাল এবং রায়গঞ্জে দাঁড়াবে।

৮) হাওড়া-মালদহ টাউন-হাওড়া স্পেশাল (দৈনিক)

আগামী ১০ ডিসেম্বর থেকে দুপুর ৩ টা ২৫ মিনিটে হাওড়া-মালদহ টাউন স্পেশাল ছাড়বে। মালদহে পৌঁছাবে রাত ১০ টা ৫৫ মিনিটে। আগামী ১১ ডিসেম্বর থেকে ভোর ৪ টা ৩০ মিনিটে আসানসোল-হাওড়া স্পেশাল ছাড়বে। তা হাওড়ায় পৌঁছাবে সকাল ১১ টা ২৫ মিনিটে।

ব্যান্ডেল, বর্ধমান, গুসকরা, ভেদিয়া, বোলপুর-শান্তিনিকেতন, প্রান্তিক, আহমেদপুর জংশন, সাঁইথিয়া, মল্লারপুর. রামপুরহাট, নৈহাটি, মুরারই, রাজগ্রাম, পাকুড়, তিলডাঙা এবং নিউ ফরাক্কা স্টেশনে দাঁড়াবে।

৯) হাওড়া-রামপুরহাট-হাওড়া স্পেশাল (দৈনিক)

আগামী ১১ ডিসেম্বর থেকে বিকেল ৪ টা ৩৫ মিনিটে হাওড়া-রামপুরহাট স্পেশাল ছাড়বে। রামপুরহাট পৌঁছাবে রাত ৯ টা ২৫ মিনিটে। আগামী ১২ ডিসেম্বর থেকে ভোর ৫ টা ১০ মিনিটে রামপুরহাট-হাওড়া স্পেশাল ছাড়বে। তা হাওড়ায় পৌঁছাবে সকাল ১০ টা ১০ মিনিটে।

আগামী ১১ ডিসেম্বর থেকে বিকেল ৪ টা ৩৫ মিনিটে হাওড়া-রামপুরহাট স্পেশাল ছাড়বে। রামপুরহাট পৌঁছাবে রাত ৯ টা ২৫ মিনিটে। আগামী ১২ ডিসেম্বর থেকে ভোর ৫ টা ১০ মিনিটে রামপুরহাট-হাওড়া স্পেশাল ছাড়বে। তা হাওড়ায় পৌঁছাবে সকাল ১০ টা ১০ মিনিটে।

চন্দননগর, চুঁচুড়া. ব্যান্ডেল, বর্ধমান, তালিত, খনা, ঝাপেতের ঢাল, বানপাস,নাওদার ঢাল, গুসকরা, পিকুচির ঢাল, ভেদিয়া, বোলপুর-শান্তিনিকেতন, প্রান্তিক, কোপাই, আহমেদপুর জংশন, বাতাসপুর, সাঁইথিয়া, গদাধরপুর, মল্লারপুর এবং তারাপীঠ রোডে ট্রেন দাঁড়াবে।

১০) কলকাতা-আগ্রা ক্যান্টনমেন্ট-কলকাতা সুপারফাস্ট স্পেশাল

আগামী ৯ ডিসেম্বর থেকে প্রতি বুধবার দুপুর ১ টা ১০ মিনিটে কলকাতা-আগ্রা ক্যান্টনমেন্ট স্পেশাল ছাড়বে। আগ্রা ক্যান্টনমেন্টে পৌঁছাবে পরদিন সকাল ১০ টা ৪০ মিনিটে। ফিরতি পথে আগামী ১০ ডিসেম্বর থেকে প্রতি বৃহস্পতিবার বিকেল ৫ টা ৫০ মিনিটে আগ্রা ক্যান্টনমেন্ট-শিয়ালদহ স্পেশাল ছাড়বে। তা পরদিন বিকেল ৪ টে ৪০ মিনিটে শিয়ালদহে পৌঁছাবে।

১১) শিয়ালদহ-অমৃতসর-শিয়ালদহ সুপারফাস্ট স্পেশাল

আগামী ১১ ডিসেম্বর থেকে প্রতি শুক্রবার দুপুর ১ টা ১০ মিনিটে শিয়ালদহ-অমৃতসর স্পেশাল ছাড়বে। অমৃতসরে পৌঁছাবে পরদিন বিকেল ৩ টা ৫০ মিনিটে। ফিরতি পথে আগামী ১৩ ডিসেম্বর থেকে প্রতি রবিবার দুপুর ১ টা ২৫ মিনিটে অমৃতসর-শিয়ালদহ স্পেশাল ছাড়বে। তা পরদিন বিকেল ৪ টে ৩৫ মিনিটে শিয়ালদহে পৌঁছাবে।

দেখুন সূচি (ছবি সৌজন্য পূর্ব রেলওয়ে)
দেখুন সূচি (ছবি সৌজন্য পূর্ব রেলওয়ে)

বুকিং : আগামী ৬ ডিসেম্বর থেকে হাওড়া-বোলপুর-হাওড়া স্পেশাল, হাওড়া-আসানসোল-হাওড়া স্পেশাল, হাওড়া-মালদহ টাউন-হাওড়া স্পেশাল এবং হাওড়া-রামপুরহাট-হাওড়া স্পেশালের আপ এবং ডাউন অভিমুখের ট্রেনের টিকিং বুকিং শুরু হবে। কলকাতা-আগ্রা ক্যান্টনমেন্ট এবং শিয়ালদহ-অমৃতসরের ক্ষেত্রে শুধুমাত্র আপ অভিমুখে ট্রেনের টিকিট কাটা যাবে। কাউন্টার থেকে এবং অনলাইনে টিকিট কাটা যাবে।

বন্ধ করুন