বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Indo-Nepal, Bhutan border: নেপাল-ভুটান সীমানায় আমদানি, রফতানি সহজতর করতে চালু ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ

Indo-Nepal, Bhutan border: নেপাল-ভুটান সীমানায় আমদানি, রফতানি সহজতর করতে চালু ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ

ইডিআই সিস্টেমের উদ্বোধনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নিজস্ব ছবি

এদিন উদ্বোধনের আগে তিনি প্রথমে এসএসএবির ৪১ নং ব্যাটেলিয়নের গৌড়সিং জোত বিওপিতে যোগ দেন। সেখানে তিনি বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ও কাস্টমস আধিকারিক ও এজেন্টদের সঙ্গে কথা বলার পাশাপাশি ভারত-নেপাল সীমান্ত এলাকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন।

ভারত লাগোয়া নেপাল, বাংলাদেশ ও ভুটানের আন্তর্জাতিক সীমান্তগুলিতে পণ্য আমদানি ও রফতানির ক্ষেত্রে জটিলতা দূর করতে ইডিআই (ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ) সিস্টেম চালু করার উদ্যোগ নিয়েছিল কেন্দ্র। সেই মতোই ভারত নেপাল ও ভুটান সীমান্তে ইডিআই সিস্টেম চালু হল। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন খড়িবাড়ির ভারত-নেপাল সীমান্তের পানিট্যাঙ্কিতে এদিন সীমান্ত পরিদর্শন করেন। পরে সেখান থেকেই নাগরাকাটা ও কুলকুলি সীমান্ত স্থল বন্দরে ইডিআই পরিষেবার উদ্বোধন করেন তিনি। এরপর তিনি ইডিআই সিস্টেমের মাধ্যমে ভুটানের একটি গাড়িকে নেপালে যাওয়ার ছাড়পত্র দেন।

এদিন উদ্বোধনের আগে তিনি প্রথমে এসএসএবির ৪১ নং ব্যাটেলিয়ানের গৌড়সিং জোত বিওপিতে যোগ দেন। সেখানে তিনি বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ও কাস্টমস আধিকারিক ও এজেন্টদের সঙ্গে কথা বলার পাশাপাশি ভারত-নেপাল সীমান্ত এলাকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন।

অর্থমন্ত্রী জানান, ‘সীমান্তে এই বন্দর গুরুত্বপূর্ণ। এখান থেকে ভুটান, নেপাল, বাংলাদেশে মাল আমদানি ও রফতানি হয়। এর ওপর ভরসা করে বহু মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। ভারত থেকে যাওয়া সব জিনিসপত্র পর্যবেক্ষণ করা দরকার। তাই সি সিস্টেমের উদ্বোধন করা হল। মাননীয় প্রধানমন্ত্রী গোটা দেশের স্থলবন্দরে এই পরিষেবার উদ্বোধন করেছেন।’ প্রসঙ্গত সীমান্তে চোরাচালান হওয়ার বহু অভিযোগ রয়েছে। এই পরিষেবা চালু হওয়ার ফলে চোরাচালানের মতো সমস্যা অনেকটাই কমানো সম্ভব হবে এবং চোরাচালান রুখতে সহায়তা করবে।

সীতারামন জানান, প্রধানমন্ত্রীর নির্দেশ মতো ভারত লাগোয়া নেপাল, বাংলাদেশ ও ভুটানের আন্তর্জাতিক সীমান্তগুলিতে পণ্য আমদানি ও রফতানির সমস্যা দূর করতে ইডিআই সিস্টেম চালু করা হয়েছে। এই সিস্টেম চালু হাওয়ার ফলে পণ্যবাহী ট্রাক দ্রুত আন্তর্জাতিক স্থলবন্দর থেকে অন্য আন্তর্জাতিক স্থল বন্দরে পৌঁছে যাবে। এতে সময় অনেক কম লাগবে। এছাড়াও কাগজপত্র সম্পর্কিত ঝামেলা অনেকটাই কম হবে বলে জানান তিনি। পাশাপাশি তিনি আরও জানান, ইডিআই সিস্টেম চালু হওয়ায় চোরাচালান রোখা সম্ভব হবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মালাবদল সেরে মিষ্টিমুখ, কাঞ্চন-শ্রীময়ীর প্রথম আইবুডো ভাতের মেনুতে রইল পোলাও থেকে ডাব চিংড়ি! কান্না কোথায়! নাচতে নাচতে শ্বশুরবাড়ি গেলেন সোহাগ জলের 'মউ', বরকে খেলেন চুমু ইশান ও শ্রেয়সকে ছেঁটে ফেলল BCCI! বাদ গেলেন চুক্তি থেকে, নিজেদের বড় ভাবার মাসুল? আইন লঙ্ঘন করতেই বাধা দেয় ট্রাফিক পুলিশ, উলটে তাঁকেই মারধর করলেন টলিউড অভিনেত্রী বুকের দুধ কম হওয়ায় শিশুর পেট ভরছে না? রান্নাঘরের এই মশলা বাড়াবে ব্রেস্টমিল্ক সমপ্রেমী সম্পর্কের আরও রহস্য ভেদ পুলিশের, শিশুর খুনি কে জানা গেল না এখনও! মহাশিবরাত্রিতে মহাদেবকে নিবেদন করুন এই জিনিসগুলি, না হওয়া কাজও হবে বিনা বাধায় DY Patil T20 Cup 2024: ১ বলে আউট দীনেশ কার্তিক, ১ রানে হার শিখর ধাওয়ানদের কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, ৯০ শতাংশই ধপাস! প্রাক্তন স্বামীর স্মৃতি এখনও আগলে প্রশ্মিতা, অনুপমের চেয়ে বয়সে কত ছোট গায়িকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.