বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Durga Puja fine: বিদ্যুৎ ব্যবহারে নিয়ম না মানায় হাজারের বেশি পুজো কমিটিকে জরিমানা করল দফতর

Durga Puja fine: বিদ্যুৎ ব্যবহারে নিয়ম না মানায় হাজারের বেশি পুজো কমিটিকে জরিমানা করল দফতর

পুজো কমিটিকে জরিমানা করল বিদ্যুৎ দফতর। প্রতীকী ছবি

পুজোর সময় অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার রোখার পাশাপাশি বিদ্যুৎ সংযোগ ঠিক রাখার জন্য এ বছর রাজ্য জুড়ে ১৮৫০টি মোবাইল ভ্যান ব্যবহার করছে বিদ্যুৎ দফতর। এছাড়াও অতিরিক্ত ১১৪০টি ভ্যান মোধায়ন করা হয়েছে। রাজ্যের বিভিন্ন রিজিওনাল এবং ডিভিশনাল অফিসের পক্ষ থেকে রুটিন মাফিক তল্লাশি চালানো হচ্ছে।

অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করার দায়ে ১৩০০-এর বেশি পুজো কমিটিকে জরিমানা করলো রাজ্য বিদ্যুৎ দফতর। বেআইনিভাবে বিদ্যুৎ সংযোগ এবং ব্যবহার করার দায়ে এই সমস্ত পুজো কমিটিগুলিকে জরিমানা করা হয়েছে। যার ফলে জরিমানার অঙ্ক দাঁড়িয়েছে মোট ২৩ লক্ষ ৫৩ হাজার টাকা। রাজ্য বিদ্যুৎ পর্ষদ সূত্রের খবর, প্রায় ৭ হাজার ৫৪৪ কিলো ভোল্ট বিদ্যুৎ অবৈধভাবে ব্যবহার করা হয়েছে। তবে গতবারের তুলনায় এবার অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের সংখ্যা অনেক কম। গত বছর প্রায় ১৭০০টি বিদ্যুৎ পুজো কমিটিকে জরিমানা করেছিল বিদ্যুৎ দফতর।

অষ্টমীতেই সব শেষ! ভয়াবহ দুর্যোগ উত্তরবঙ্গে, মণ্ডপ-গেট ভেঙে তছনছ

পুজোর সময় অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার রোখার পাশাপাশি বিদ্যুৎ সংযোগ ঠিক রাখার জন্য এ বছর রাজ্যজুড়ে ১৮৫০টি মোবাইল ভ্যান ব্যবহার করছে বিদ্যুৎ দফতর। এছাড়াও অতিরিক্ত ১১৪০টি ভ্যান মোধায়ন করা হয়েছে। রাজ্যের বিভিন্ন রিজিওনাল এবং ডিভিশনাল অফিসের পক্ষ থেকে বিভিন্ন পূজো কমিটিতে রুটিন মাফিক তল্লাশি চালানো হচ্ছে। তারপরেই ১৩৩৯ টি পুজো কমিটিকে জরিমানা করেছে বিদ্যুৎ দফতর। জানা গিয়েছে, গতবছর বিদ্যুৎ দফতর পুজো কমিটিগুলিকে প্রায় ৩০ লক্ষ টাকা জরিমানা করেছিল। তবে পরিসংখ্যান দেখে বোঝা যাচ্ছে এ বছর সংখ্যাটা কিছুটা কমেছে।

পুজো কমিটিগুলিকে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে সঠিক পদ্ধতিতে নির্দিষ্ট পরিমাণে বিদ্যুৎ ব্যবহারের অনুরোধ জানিয়েছিলেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস। এ ছাড়া দুর্গাপুজোয় বিদ্যুতের বিলে ছাড় দেওয়া হয়েছে। তাছাড়া বিদ্যুতের চাহিদা কতটুকু তা পুজো কমিটিগুলিকে আগে থেকে জানাতে বলা হয়েছিল। বিদ্যুৎ দফতরের আশঙ্কা কোনও অঞ্চলে কম আবেদন করে বেশি বিদ্যুৎ ব্যবহার সে ক্ষেত্রে বিদ্যুৎ সংযোগ ব্যাহত হতে পারে। সেই কারণে বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেন বিদ্যুৎ দফতরের আধিকারিকরা।

বন্ধ করুন